লা’ভ জি’হা’দের বিরুদ্ধে ‘বে’আইনি ধ’র্ম পরিবর্তন বিল’ পাশ যোগী আদিত্যনাথ সরকারের

2367
লা'ভ জি'হাদের বিরুদ্ধে ‘বে'আইনি ধ'র্ম পরিবর্তন বিল” পাশ যোগী আদিত্যনাথ সরকারের
লা'ভ জি'হাদের বিরুদ্ধে ‘বে'আইনি ধ'র্ম পরিবর্তন বিল” পাশ যোগী আদিত্যনাথ সরকারের

লা’ভ জি’হাদের বিরুদ্ধে, ‘বে’আইনি ধ’র্ম পরিবর্তন বিল’ পাশ; যোগী আদিত্যনাথ সরকারের। উত্তর প্রদেশের যোগী সরকারের ক্যাবিনেট বৈঠকে; লা’ভ জি’হা’দের বিরুদ্ধে আইন নিয়ে; ‘বেআইনি ধ’র্ম পরিবর্তন বিল’ পাশ হয়ে গেল। স্টেট ল কমিশন আগেই; লা’ভ জি’হা’দের বিরুদ্ধে; আইনের সুপারিশ করেছিল। স্বরাষ্ট্র বিভাগ আর ন্যায় বিভাগ এই আইন নিয়ে; সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে নিয়েছে। এবার এই বিল; বিধানসভায় পেশ হবে। আর যোগী সরকারের যা সংখ্যাগরিষ্ঠতা রয়েছে; তাতে এই বিল যে সহজেই পাশ হয়ে যাবে; এমনটাই বলছে রাজনৈতিক মহল। উত্তর প্রদেশ সরকার, ‘লা’ভ জি’হা’দ’ এর বিরুদ্ধেই; এই নতুন বিলটি আনতে চলেছে।

বে’আইনী ধ’র্ম রূপান্তর বিলে এমন বিধান রয়েছে; যা অ’পরাধীদের পাঁচ বছরের জন্য জে’ল হতে পারে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, এই নিয়ে সতর্কতা জা’রি করার কয়েকদিন পরেই; বিয়ের জন্য ধ’র্মান্তরের বিরুদ্ধে; আইনটি অনুমোদিত হল। বিধানসভায় পাশ হবার পরেই; এটি রাজ্যজুড়ে আইন হয়ে যাবে। আইন অনুযায়ী, বিয়ের আগে ধ’র্ম পরিবর্তনের জন্য; ২ মাস আগে নোটিশ দিতে হবে। স্থানীয় জেলাধিকারি এই মামলায়; অনুমতি দেবেন। নাম ধ’র্ম লুকিয়ে বিয়ে করলে; ১০ বছরের সা’জা ভো’গ করতে হবে।

আরও পড়ুনঃ দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তার স্বার্থে, ফের ৪৩ টি মোবাইল অ্যাপ নি’ষিদ্ধ করল কেন্দ্র

রাজ্যের মন্ত্রীসভার বৈঠকের পর, মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেছেন; “ইউপি মন্ত্রিসভা বে’আইনী ধ’র্মীয় ধ’র্মান্তরের বিরুদ্ধে; একটি আইন প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে”। ৫ বছর জেল; ও বিয়ের জন্য জোর করে ধ’র্মন্তরক’রণের জন্য; ১৫০০০ টাকা জ’রিমানার বিধানও রয়েছে আইনে। সিদ্ধার্থ নাথ সিং আরও বলেন, “এসসি-এসটি সম্প্রদায়ের না’বালিকা ও না’রীদের ধ’র্মান্ত’রের জন্য; ২৫,০০০ টাকা জ’রিমানা এবং জে’ল জ’রিমানার দুটোরই বিধান থাকছে এই নতুন আইনে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছিলেন যে; তাঁর সরকার ‘লা’ভ জি’হাদ’ মোকাবিলা করার জন্য; একটি নতুন আইন নিয়ে আসবে। তিনি বলেন, “আমরা একটি কার্যকর আইন নিয়ে আসব। যারা আমার বোন ও কন্যার কাছে; আসল নাম এবং পরিচয় গোপন করে; তাদের সম্মান ও মর্যাদার সঙ্গে খেলেন; তাদের প্রতি আমার এই হুঁ’শিয়ারি; তারা যদি তাদের পথটি না ছাড়ে; তবে তাদের ‘রাম নাম সত্য’ যাত্রা শুরু হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন