‘জনবি’স্ফোরণ’, দুইয়ের বেশি সন্তান হলেই সরকারি সুবিধা নয়, আইন আনছে যোগী সরকার

1236
'জনবি'স্ফোরণ', দুইয়ের বেশি সন্তান হলেই সরকারি সুবিধা নয়, আইন আনছে যোগী সরকার
'জনবি'স্ফোরণ', দুইয়ের বেশি সন্তান হলেই সরকারি সুবিধা নয়, আইন আনছে যোগী সরকার

জনবি’স্ফোরণের মুখে দাঁড়িয়ে; দেশের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশ। দ্রুত জনসংখ্যা নিয়ন্ত্রণ; করতে হবে যোগী সরকারকে। এমনই মনে করছে; সেরাজ্যের আইন কমিশন। তারা মনে করছে, এভাবে জনসংখ্যা বাড়তে থাকলে; প্রত্যেক নাগরিকের কাছে ন্যূনতম পরিষেবা পৌঁছে দেওয়াটাও কঠিন কাজ হয়ে দাঁড়াবে। এবার উত্তরপ্রদেশে খুব শীঘ্রই; জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য কিছু কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে। দেশের সর্বাধিক জনসংখ্যার রাজ্যে, দুইয়ের বেশি সন্তানের অধিকারী; অভিভাবকদের সমস্ত সরকারি সুবিধা থেকে বঞ্চিত করা হতে পারে। রাজ্য আইন কমিশন, জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য; একটি খসড়া আইনের প্রস্তুতি শুরু করেছে।

উত্তরপ্রদেশ আইন কমিশনের চেয়ারম্যান আদিত্য নাথ মিত্তল বলছেন; “রাজ্যের জনসংখ্যা একেবারে জনবি’স্ফোরণের পর্যায়ে; পৌঁছে যাওয়ার কাছাকাছি চলে এসেছে। যার ফলে হাসপাতালের বেড, খাদ্যশস্য, রোজগার, মাথা গোঁজার জায়গা; সবকিছুতেই টান পড়ছে। আমাদের মনে হয়, এখনই জনসংখ্যা বৃদ্ধির গতিতে; রাশ টানা উচিত”। যদিও, উত্তরপ্রদেশের আইন কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন; “কোনও নির্দিষ্ট ধর্ম বা সম্প্রদায়কে; তাঁরা টার্গেট করতে চান না”।

আরও পড়ুন; জম্মু কাশ্মীরকে ফের রাজ্য ঘোষণা করবে মোদী সরকার, তুঙ্গে চর্চা

উত্তরপ্রদেশের আইন কমিশন এই বিষয়ে সব কিছু খতিয়ে দেখে; শীঘ্রই যোগী সরকারকে একটি রিপোর্ট পেশ করতে পারে। লা’ভ জি’হাদ থেকে শুরু করে; গোরক্ষা আর স’ন্ত্রাস-বাদী-দের থেকেই সার্বজনীন সম্পত্তি লোকসানের ক্ষতিপূরণ আদায় এর মত; যোগী সরকার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আইন ইতিমধ্যেই বলবত করেছে। এবার দুইয়ের বেশি সন্তান নিলে; সরকারি সুবিধা থেকে বঞ্চিত করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

আরও পড়ুন; জম্মু কাশ্মীর নিয়ে ফের বড়সড় সিদ্ধান্ত মোদী সরকারের, শাহ-ডোভাল-র-ইন্টেলিজেন্স বৈঠক

তবে বিরোধীরা বলছেন; অন্য কথা। “উত্তরপ্রদেশ আইন কমিশনের চেয়ারম্যানের এই হঠাৎ জনসংখ্যা নিয়ে; উদ্বেগের নেপথ্যে রাজনীতি আছে”। এমনটাই দাবি বিরোধীদের। বিরোধীদের অভিযোগ, সামনেই উত্তরপ্রদেশে; বিধানসভার ভোট। সুপ্রিম কোর্ট, রাম মন্দিরের পর; এই মুহূর্তে বিজেপির কাছে হাতে-গরম কোনও ইস্যু নেই। তাই আগামী বিধানসভা নির্বাচনের আগে, জনসংখ্যা বিলের ধুয়ো তুলে; বিধানসভার গণ্ডি উতরে যাওয়ার চেষ্টা করছে বিজেপি। তবে, বিজেপি শাসিত আরেক রাজ্য অসম; শনিবারই রাজ্য জুড়ে ‘দুই সন্তান নীতি’ চালু করেছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন