১ জানুয়ারি থেকে মোবাইল নম্বরের আগে ‘০’ না বসালে হবে না কল

5649
১ জানুয়ারি থেকে মোবাইল নম্বরের আগে '০' না বসালে হবে না কল
১ জানুয়ারি থেকে মোবাইল নম্বরের আগে '০' না বসালে হবে না কল

১ জানুয়ারি থেকে মোবাইল নম্বরের আগে; ‘০’ না বসালে হবে না কল। এই নতুন ব্যবস্থা গ্রহণের জন্য টেলিকম সংস্থাগুলিকে; জানুয়ারী পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ১ জানুয়ারি থেকে সারাদেশে ল্যান্ডলাইন থেকে মোবাইল ফোনে; কল করতে গ্রাহকদের যোগ করতে হবে বাড়তি একটি সংখ্যা। ফোন নম্বরের সঙ্গে একটি শূন্য (০) রাখা; বাধ্যতামূলক হবে। এই সম্পর্কে ট্রাইয়ের প্রস্তাব গ্রহণ করেছে; টেলি যোগাযোগ বিভাগ। ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করার নিয়মে; এই নতুন সংযোজন। নম্বরের আগে ০ বসাতেই হবে। নতুন বছরের জানুয়ারি ১ তারিখ থেকে; এই নিয়ম চালু হবে বলে জানিয়েছে, টেলিকম মন্ত্রক। জানুয়ারির আগে প্রস্তুতি নেওয়ার জন্য; টেলিকম সংস্থাদের নির্দেশ দিয়েছে মন্ত্রক।

অতিরিক্ত ২৫৪৪ মিলিয়ন নম্বর; তৈরি করতেই মূলত এই সিদ্ধান্ত। ভবিষ্যতের কথা ভেবে ট্রাই; এই সিদ্ধান্তের কথা পূর্বে জানিয়েছিল। ২৯ মে ২০২০ এ ধরণের কলের জন্য; ফোন নম্বরের আগে ‘শূন্য’ (০) বসানোর সুপারিশ করেছিল; টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। ২০ নভেম্বর প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে টেলিকম বিভাগ বলেছে যে; ল্যান্ডলাইন থেকে মোবাইলে নম্বর ডায়াল করার পদ্ধতিতে; পরিবর্তনের জন্য ট্রাইয়ের সুপারিশ গ্রহণ করা হয়েছে। এটি মোবাইল এবং ল্যান্ডলাইন পরিষেবাগুলির জন্য; পর্যাপ্ত নম্বর তৈরিতে সহায়তা করবে।

আরও পড়ুনঃ ২৫ বছর কমে যাবে বয়স, ওষুধ আবিস্কার করেছেন ইজরায়েলের বিজ্ঞানীরা

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই নিয়মটি প্রয়োগের পরে; ল্যান্ডলাইন থেকে মোবাইলে কল করার জন্য; নম্বরের আগে শূন্য ডায়াল করতে হবে। তবে টেলিফোন নম্বর এগারো সংখ্যারই থাকবে। এসটিডি করতে যেমন ০ ব্যবহার করতে হয়; সেই নিয়মও বরাদ্দ থাকবে। টেলিকম সংস্থাগুলিকে দ্রুত এই ব্যবস্থা করতে বলেছে; মন্ত্রক ও কাজ হয়ে গেলে সেই রিপোর্টও জমা করতে বলা হয়েছে। ০ না লাগিয়ে ফোন করলে গ্রাহককে; শূন্য ক্লিক করার জন্য বার্তা দেওয়া হবে।

টেলিকম বিভাগ জানিয়েছে যে, টেলিকম সংস্থাগুলিকে; ল্যান্ডলাইনের সমস্ত গ্রাহকদের জিরো ডায়াল সুবিধা দিতে হবে। এই সুবিধাটি বর্তমানে নির্দিষ্ট অঞ্চলের; বাইরের কলগুলির জন্য উপলব্ধ। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, ফিক্সড লাইনের স্যুইচগুলিতে একটি উপযুক্ত ঘোষণা করা উচিত; যাতে ফিক্সড লাইনের গ্রাহকরা সমস্ত ফিক্সড থেকে মোবাইল কলের জন্য; ০ ডায়াল করার প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত হন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন