করোনা কেড়ে নিল তরুণ বাঙালি বিজ্ঞানীকে, সাতমাসের সন্তান নিয়ে শোকস্তব্ধ স্ত্রী

4164
করোনা কেড়ে নিল তরুণ বাঙালি বিজ্ঞানীকে, সাতমাসের সন্তান নিয়ে শোকস্তব্ধ স্ত্রী
করোনা কেড়ে নিল তরুণ বাঙালি বিজ্ঞানীকে, সাতমাসের সন্তান নিয়ে শোকস্তব্ধ স্ত্রী

করোনা কেড়ে নিল তরুণ বাঙালি বিজ্ঞানীকে; সাতমাসের সন্তান নিয়ে শোকস্তব্ধ স্ত্রী। এবার করোনা আক্রান্ত হয়ে; প্রাণ হারালেন বাঙালি বিজ্ঞানী শুভজিৎ ঘোষ। মাত্র ৩০ বছর বয়সে; কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হল; তরুণ এই গবেষক বিজ্ঞানীর। মাত্র দুবছর আগে তাঁর বিয়ে হয়েছিল; আর তাঁদের সাত মাসের একটি সন্তানও রয়েছে। এপ্রিলের গোড়াতেই করোনা আক্রান্ত হয়েছিলেন শুভজিৎ। মুম্বইয়ের ভাবা এটোমিক রিসার্চ সেন্টারে, কর্মরত ছিলেন; এই নিউক্লিয়ার সায়েন্টিস্ট। প্রথম দিকে বাড়িতে রেখেই; চিকিৎসা চলছিল। পরে শারীরিক অবস্থার অবনতি হলে; তাঁকে মুম্বইয়ের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, শুভজিতের প্রথম থেকেই; হাঁপানির সমস্যা ছিল। নিয়মিত ইনহেলার নিতেন তিনি। করোনা আক্রান্ত হওয়ার পর; তাঁর অক্সিজেন স্যাচুরেশন দ্রুত কমছিল। চিকিৎসকদের সব চেষ্টা বিফল করে; চলে গেলেন তরুণ এই বাঙালি বিজ্ঞানী। মুম্বইতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

আরও পড়ুনঃ ভোটের পর নিরপেক্ষ ভোটের দাবিতে সুপ্রিম কোর্টে যাবেন মমতা

ছোটবেলা থেকেই, মেধাবী ছাত্র ছিলেন; দক্ষিণ কলকাতার শুভজিৎ। যোধপুর পার্ক বয়েজ স্কুলের এই ছাত্র; প্রেসিডেন্সি কলেজে রসায়নের স্নাতক ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে; রসায়ন নিয়েই মাস্টার্স করেছিলেন। ২০১৪ সালে দেশের অন্যতম সেরা নিউক্লিয়ার রিসার্চ সেন্টার, মুম্বাইয়ে ভাবা এটোমিক রিসার্চ সেন্টারে; গবেষণার জন্য ডাক পান তিনি। তারপরই পাকাপাকিভাবে; মুম্বাইয়ে চলে এসেছিলেন তিনি।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশন চলে গেলেই দেখব পুলিশকে, ঘোষণা মমতার

মাত্র দুই বছর আগে; ঋতিকা ভট্টাচার্যর সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল। সাতমাসের সন্তান নিয়ে; শোকের ছায়া পরিবারে। শুভজিৎ-এর মৃত্যুতে শোকাহত; তাঁর গবেষক বন্ধু এবং প্রেসিডেন্সি কলেজের শিক্ষকরাও। শোকের ছায়া দেশের বিজ্ঞানী ও গবেষক মহলে। “দেশের অপূরণীয় ক্ষতি”; জানিয়েছে ভাবা এটোমিক রিসার্চ সেন্টার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন