আপনার বাচ্চাকে ছোটবেলায় কি ধরনের বই পড়াবেন

155
আপনার বাচ্চাকে ছোটোবেলায় কি ধরনের বই পড়াবেন/The News বাংলা
আপনার বাচ্চাকে ছোটোবেলায় কি ধরনের বই পড়াবেন/The News বাংলা

দিন দিন যেভাবে পরিস্থিতি খারাপ হতে চলেছে; তাতে প্রতি বাবা-মা’র-ই চিন্তার বিষয়; সন্তানকে কীভাবে সুস্থ মতো মানুষ করা যায়। তাই পরিস্থিতির মোকাবিলা করতে; সাহায্য নিন কিছু বইয়ের।

জন্মের পর বাচ্চারা মা-বাবা’র সঙ্গেই বেশি সময় কাটায়। তাই শিশু থেকে কৈশোরে বেড়ে ওঠার ক্ষেত্রে; বাবা-মা’র দায়িত্ব সবথেকে বেশি। সেক্ষেত্রে শেখার বিষয়ে; বাবা-মা’র পরেই আছে; বইয়ের স্থান। তাই শিশুদের জন্য ছবিসহ সহজ সরল কমিক্স, ছড়া, নীতি গল্প, প্রকৃতি বিষয়ক লেখা ইত্যাদি বেঁছে নিন।

আরও পড়ুনঃ উপকারিতা জেনে বাড়িতে মরসুমি ফুলের গাছ লাগান

আঠেরোর শতকে প্রাচীন বাংলায়; শিশুদের জন্য কোনোরকম পাঠ্যের ব্যবস্থা ছিল না। উনিশ শতকের ঔপনিবেশিক সমাজে; ব্রিটিশ প্রথম শিশুদের শিক্ষার কথা ভেবে; শিক্ষা ব্যবস্থা চালু করে। তারপর বাংলা ভাষায় প্রথম শিশুদের জন্য; শিশুদের উপযুক্ত আদর্শ পাঠ্য “শিশুশিক্ষা” লেখেন মদনমোহন তর্কালঙ্কার।

আরও পড়ুনঃ পাউডারের পর বেবি শ্যাম্পুতে শিশুর ক্যান্সার, ফের বিতর্কে জনসন অ্যান্ড জনসন

মূলত ৩-৫ বছরের বাচ্চাদের জন্য সহজ সরল ভাষা; তাদের মনের উপযোগী শব্দ ব্যবহার করা হয়েছে যে বইতে সেসব বই-ই পড়ান। এমন কিছু শব্দবন্ধ পড়াবেন না, যা তাদের চেনা জগতের বাইরে।

শিশুদের বোঝার সুবিধার জন্য; পরিবেশ থেকে বিভিন্ন উদাহরণ সংগ্রহ করুন; যা তারা প্রতিদিন চোখের সামনেই দেখতে পায়। শিশুদের সাথে বেশি সময় কাটান। পড়াশোনার পাশাপাশি খেলার সময় দিন। বাচ্চাদের সাথে বেশি সময় কথা বলুন। বাইরের মানুষের সাথে মেলামেশার পরিসর করে দিন।

আরও পড়ুনঃ শরীর চর্চা বিষয়ে সচেতন হলে ব্যবহার করুন উপকারী নিম ও হলুদ

শেষে মিল আছে এমন শব্দ শিশুদের আনন্দ দেয়। ফলে পড়ায় কোনো জড়তা আসে না। আর শিশুরা সহজেই আগ্রহী হয়ে পরে। তাই ছড়া তাদের বিশেষ পছন্দের। ছড়ার পাশাপাশি ঈশপের গল্প পড়ে শোনান; যাতে তাদের মধ্যে রূপকথার পাশাপাশি নীতিবোধ জাগে। যা পরিবারের সদস্য হয়ে; পরিবারের প্রতি আনুগত্য বোধ বাড়িয়ে তুলবে।

এমন কিছু শব্দ ব্যবহার করবেন না যা শিশু মনে ভয়ের সৃষ্টি করে। যেমন – “পড়াশোনা না করিলে কেহ ভালোবাসিবে না”। এই রকম বাক্য শিশুদের মনে ভয়ের সৃষ্টি করে। তাই সহজ সরল ভাষায় শিশুদের মন বুঝে তাদের বড়ো করে তোলেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন