ঘরের ভিতর গাছ লাগান বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে, সব গাছ উপকারী নয়, ক্ষতিকারক

119
ইন্ডোর প্ল্যান্টস কতটা সাহায্যকারী কতটা নয়/The News বাংলা
ইন্ডোর প্ল্যান্টস কতটা সাহায্যকারী কতটা নয়/The News বাংলা

গাছ আমরা সকলেই ভালোবাসি। তা কেবলমাত্র ‘একটি গাছ একটি প্রাণ’ এই সুপ্রবাদের জন্য নয়! বা নিজের উদাসীনতাকে ঢাকার জন্যও নয়! তা নিজের বাঁচার জন্য এবং ভবিষ্যতকে বাঁচিয়ে রাখার জন্য। আপনিও যদি সবুজ-প্রেমী হয়ে থাকেন; তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি পড়ুন।

আজকাল অনেকেই আমরা সখ করে; ঘরের ভেতরে গাছ লাগই; তবে ঘর আবদ্ধ এই গাছগুলিতে; ফুল হলেও ফল হয় না। ফলবতী না হওয়ার কারণেই এরা দীর্ঘায়ু হয়। সালোকসংশ্লেষ এর ফলে দিনের বেলা নির্গত অনাবিল অক্সিজেন; পরিবেশের শুশ্রূষা চালয়ে যায় এইসব গাছ।

আরও পড়ুনঃ উপকারিতা জেনে বাড়িতে মরসুমি ফুলের গাছ লাগান

ইন্ডোর প্ল্যান্ট ঘরের রান্না-বান্নার দুষিত গ্যাস; বিভিন্ন কঠিন পদার্থ; তরল থেকে বিচিত্র সব গ্যাস বেড়লে; তা সহজে দূর করতে সাহায্য করে। এমনকি ঘরের কার্বন ডাই অক্সাইড দূর করে; পর্যাপ্ত অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তোলে।

তবে প্লাস্টিকে বা প্লাস্টিক টবে রাখা গাছ গুলি; কিংবা যে সব গাছে কীটনাশক সার ব্যবহার করা হয়; সেই সব গাছ এবং গাছের মাটি ঘরের দূষকের পরিমান বাড়িয়ে তোলে। তবে এই দূষক মানুষের কতটা ক্ষতি করে; তা এখনও গবেষণাধীন। তবে ক্ষতির বিষয়টি নিয়ে; বিশেষজ্ঞরা নিঃসংশয়।

আরও পড়ুনঃ শরীর চর্চা বিষয়ে সচেতন হলে ব্যবহার করুন উপকারী নিম ও হলুদ

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যার অধ্যাপক নন্দদুলাল পড়িয়া জানান, বাগান বিলাস থেকে শুরু করে বোস্টন ফার্ন; মেইডেন হেয়ার ফার্নের মতো অগনিত গাছ; যেমন ঘর বারান্দায় শোভা বর্ধন করে; পাশাপাশি নানা ভাবে মানুষের শরীরিক স্বাস্থ্য; ও মানসিক স্বাস্থ্যেরও খেয়াল রাখে।

তবে পয়েন্সেটিয়া জাতীয় উদ্ভিদ ঘরে রাখা খুব-ই বিপদজনক। সেদিকে নজর রাখতে হবে। এই জাতীয় উদ্ভিদ ঘরের বাইরে বা বাগানে রাখাই ভালো। বড়দিনের কিংবদন্তি এই জাতীয় উদ্ভিদ। এই গাছের কষ ত্বকের জন্য সমস্যাজনক হতে পারে।

অনেক সময় গাছের মৃত্যুর কারণ; বন্ধ দরজা জানলা নাও হতে পারে। এসি ঘরে গাছ লালন পালন করলে; গাছের দ্রুত মৃত্যু ঘটে। গাছেদের অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইড এর ভারসাম্য রক্ষা করতে সমস্যা হয়। ফলে গাছের উপকারিতা অনেক; সেই উপকারিতাকে বজায় রাখতে; সচেতন ভাবে গাছ ব্যবহার করা জরুরি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন