কেন্দ্রীয় আইবিতে ১০৫৪ মাধ্যমিক পাশ অ্যাসিস্ট্যান্ট নিয়োগ

387
Google Image
Simple Custom Content Adder

The News বাংলা: কেন্দ্রীয় ইন্টেলিজেন্স ব্যুরোর বিভিন্ন রাজ্যে অবস্থিত সাবসিডিয়ারি ইন্টেলিজেন্স ব্যুরোগুলির জন্য ১০৫৪ জন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট/এগজিকিউটিভ নিয়োগ করা হবে। এই পদের মূল বেতন ৫২০০-২০২০০ টাকা, সঙ্গে গ্রেড পে ২০০০ টাকা ও কেন্দ্রীয় সরকারের অন্যান্য ভাতা। ৭ম পে কমিশনের সুপারিশমতো পরিবর্তন সাপেক্ষ।

শূন্যপদের বিভাজন: মোট শূন্যপদের মধ্যে (পরীক্ষাকেন্দ্রয়াড়ি) কলকাতায় ৬৭ (অসংরক্ষিত ৪৫, ওবিসি (এনসি) ৮, তপশিলি জাতি ১৪),
শিলিগুড়িতে ২৫ (অসং ১৩, ওবিসি (এনসি) ৫, তঃজাঃ ৬, তঃউঃজাঃ ১),
আগরতলায় ১৫ (অসং ৮, তঃজাঃ ৩, তঃউঃজাঃ ৪), ভুবনেশ্বরে ১৪ (অসং ৭, তঃজাঃ ৩, তঃউঃজাঃ ৪), ডিব্রুগড়ে ৮ (অসং ৪, তঃউঃজাঃ ৪),

গ্যাংটকে ৭ (অসং ৬, ওবিসি (এনসি) ১), ইম্ফলে ১৩ (অসং ৯, তঃউঃজাঃ ৪), ইটানগরে ২৯ (অসং ২৮, তঃজাঃ ১), আইজলে ১৪ (অসং ১৩, তঃউঃজাঃ ১), শিলংয়ে ৯ (অসং ৭, ওবিসি (এনসি) ১, তঃউঃজাঃ ১), পাটনায় ২৪ (অসং ১৯, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ১), রাঁচিতে ১৬ (অসং ৮, ওবিসি (এনসি) ১, তঃজাঃ ১, তঃউঃজাঃ ৬)।

আরো পড়ুন : রাজ্যের ডাকবিভাগে ২৬৬ জন নিয়োগ

অন্যান্য রাজ্যের শূন্যপদের বিভাজন জানা যাবে আইবির বিজ্ঞপ্তির লিঙ্কে CLICK NOW

(https://mha.gov.in/sites/default/files/VacanciesSecurityAssistant_18102018.pdf)।

যে-কোনো একটি কেন্দ্রের শূন্যপদের জন্য আবেদন করা যাবে। আবেদন করার পর কেন্দ্র বদল করা যাবে না। কোনোরকম শারীরিক প্রতিবন্ধীরা আবেদন করবেন না।

যোগ্যতা: ১০ নভেম্বর ২০১৮ তারিখের মধ্যে মাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে সংশ্লিষ্ট রাজ্যের জন্য নির্ধারিত ভাষা লিখতে-পড়তে-বলতে জানা দরকার (যেমন পরীক্ষাকেন্দ্র কলকাতা হলে বাংলা/ নেপালি/ শিলেটি/ রোহিঙ্গ্যা/ চাটগাঁই, শিলিগুড়ির ক্ষেত্রে বাংলা/ নেপালি/ রাজবংশী/ বোরো, আগরতলার ক্ষেত্রে বাংলা/ লুশাই/ মেইতেই/ কব্রু/ ককবরক/ চাটগাঁই)। গোয়েন্দাগিরির ফিল্ড এক্সপেরিয়েন্স থাকলে ভালো হয় অর্থাৎ এটি বাঞ্ছনীয় যোগ্যতা।

বয়সসীমা: বয়স হতে হবে ১০ নভেম্বর ২০১৮ তারিখে ২৭-এর মধ্যে। সংরক্ষিত শ্রেণির জন্য নিয়মানুযায়ী বয়সের ছাড় থাকবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে হবে টিয়ার-ওয়ানের পরীক্ষা। ২ ঘণ্টায় ১০০ প্রশ্নের ১০০ নম্বরের অবজেক্টিভ এমসিকিউ টাইপের পরীক্ষা। প্রতি প্রশ্নে ১ নম্বর। থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস (৪০ প্রশ্ন), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (২০ প্রশ্ন), লজিক্যাল/অ্যানালিটিক্যাল এবিলিটি (২০ প্রশ্ন), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (২০ প্রশ্ন)।

আরো পড়ুন : ব্যাঙ্কে ৮০০ প্রবেশনারি অফিসার পদে নিয়োগ

নেগেটিভ মার্কিং থাকবে ০.২৫ হারে, অর্থাৎ প্রতি ৪টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্র ইত্যাদি জানানো হবে ইমেল করে।

টিয়ার-ওয়ানে সফল হলে টিয়ার-টুতে ডেস্ক্রিপটিভ টাইপের ১ ঘণ্টায় ৪০ নম্বরের অনুবাদ (ইংরেজি থেকে কেন্দ্রওয়াড়ি নির্ধারিত ভাষাগুলির যে-কোনো একটিতে এবং সেই ভাষা থেকে ইংরেজিতে)। স্পোকেন ইংলিশের ১০ নম্বরের পরীক্ষাও হবে ইন্টারিভিউ/পার্সোন্যালিটি টেস্টের সময়।

মোট শূন্যপদের ১০ গুণ প্রার্থীকে মেধাতালিকার ওপর দিক থেকে নির্বাচিত করা হবে টিয়ার-টু ও টিয়ার-থ্রির জন্য। টিয়ার-টুর পরীক্ষায় ন্যূনতম সাফল্যমান (৫০-এর মধ্যে ২০) পেতেই হবে, যদিও এর নম্বর চূড়ান্ত মেধাতালিকার জন্য বিবেচিত হবে না।

টিয়ার-থ্রিতে থাকবে আরও ৫০ নম্বরের ইন্টারিভিউ/পার্সোন্যালিটি টেস্ট।

আবেদনের ফি: ৫০টাকা। দেওয়া যাবে আবেদন রেজিস্ট্রেশনের ১টি কাজের দিন পরে, অনলাইনে বা অফলাইনে। অফলাইনে দেওয়া যাবে ব্যাঙ্কচালান ডাউনলোড করে, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনো শাখায়। বিশদ নির্দেশ পাবেন ওয়েবসাইটে। মহিলা, তপশিলি ও প্রাক্তন সমরকর্মীদের কোনো ফি দিতে হবে না।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, www.mha.gov.in বা NCS portal www.ncs.gov.in-এর মাধ্যমে, আগামী ১০ নভেম্বর রাত ১১টা ৫৯-এর মধ্যে। নিজের সাম্প্রতিক পাসপোর্ট মাপের ছবি ও স্বাভাবিক স্পষ্ট সই একটিমাত্র ফাইলে স্ক্যান করে রাখতে হবে ৫০ কেবির মধ্যে।

এব্যাপারে বিশদ নির্দেশ পাবেন ওপরের ওয়েবসাইটে ও সেখানকার FAQ-এ। আবেদনকারীর মোবাইল নম্বর ও স্থায়ী ইমেল আইডিও থাকা দরকার। আবেদনের পর স্পষ্ট সই-ছবি সহ সব ঠিক আছে কিনা ভালো করে মিলিয়ে তবেই সাবমিট করবেন, একাধিক আবেদন করা যাবে না। যে পাসওয়ার্ড ও রেজিস্ট্রেশন আইডি পাবেন তা যত্ন করে টুকে রাখবেন। আবেদন সম্পূর্ণ হলে তার প্রিন্ট-আউট নিয়ে রাখবেন ভবিষ্যতের জন্য, কোথাও পাঠাতে হবে না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন