দেশবাসি ও বিরোধীদের চমকে দিয়ে, রাষ্ট্রপতির নাম ঠিক করছে বিজেপি

291
দেশবাসি ও বিরোধীদের চমকে দিয়ে, রাষ্ট্রপতির নাম ঠিক করছে বিজেপি
দেশবাসি ও বিরোধীদের চমকে দিয়ে, রাষ্ট্রপতির নাম ঠিক করছে বিজেপি

দেশবাসি ও বিরোধীদের চমকে দিয়ে; রাষ্ট্রপতির নাম ঠিক করছে বিজেপি। পাঁচ বছর আগেও, রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দকে দাঁড় করিয়ে; সবাইকে চমকে দিয়েছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব। উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জোর চর্চা শুরু হলে; বেশ কয়েকটি নাম ঘোরাফেরা করছিল; প্রত্যকেই ছিলেন জনপ্রিয় নেতা। শেষে দেখা গেল উত্তরপ্রদেশ শাসনের দায়িত্ব; ‘সন্ন্যাসী’ যোগী আদিত্যনাথের কাঁধে, তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনেই রাষ্ট্রপতি নির্বাচন; এবারেও কি চমক দিতে চলেছে বিজেপি নেতৃত্ব। গেরুয়া শিবির সূত্রে জানা যাচ্ছে; রাষ্ট্রপতি পদে নামের তালিকা তৈরি।

বিজেপি সূত্রে জানা যাচ্ছে, প্রার্থীর ব্যাপারে অন্যান্য দলের সঙ্গে আলোচনায় কোনও সমাধানসূত্র পাওয়া না গেলে; কেন্দ্রীয় নেতৃত্ব দুটি রাস্তা খোলা রাখছে। এক, রামনাথ কোবিন্দকেই দ্বিতীয়বারের জন্য প্রার্থী করা হবে। দ্বিতীয় রাস্তা হল, নতুন কাউকে দাঁড় করানো। সেই তালিকায়, শেষ পর্যন্ত নাম রয়েছে তিনজনের।

আরও পড়ুনঃ লজ্জার অন্ধকারে ডুবল বাংলা, দেশকে চমকে দিয়ে রাজ্যের বিধানসভায় প্রতিদিন ‘ছাপ্পা ভোট’

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে; তাঁর স্থলাভিষিক্ত হবেন কে? শোনা যাচ্ছিল একাধিক নাম; বেশ কিছু নাম নিয়েই জল্পনা চলছে দিল্লিতে। প্রথমে জল্পনা চলছিল, কোনও মুসলিম মুখকে; রাষ্ট্রপতি পদে বসানো হতে পারে। পরে শোনা যাচ্ছিল, তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া; প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদীর নাম। সেই সঙ্গে উঠে এসেছিল; আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মুর নামও।

তবে এখন শোনা যাচ্ছে, কর্নাটকের রাজ্যপাল তথা দলিত নেতা থাওয়ার চাঁদ গেহলট; তেলেঙ্গানার রাজ্যপাল তামিলসাই সুন্দরাজন এবং লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজনের নাম উঠে এসেছে। তবে সবটাই এখন আলোচনার কেন্দ্রে; বিজেপি সূত্রে এখনও অফিসিয়ালি কিছুই বলা হয়নি।

আরও পড়ুনঃ “আমি নমাজ পড়ি না, ইফতারে গেলেও আপত্তি”, দক্ষিণেশ্বর মন্দিরে বিজেপিকে ঠুকলেন মমতা

বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে; বিরোধীদের আপ্রাণ বোঝাতে, যাতে তারা প্রার্থী না দেয়। যদি বিরোধী শিবিরকে কোনওভাবেই রাজি করানো না যায়, সেক্ষেত্রে বিজেপি নেতৃত্ব এমন একজনকে দাঁড় করাবে; যাতে সংখ্যাগরিষ্ঠ ভোট তাদের দলের রাষ্ট্রপতি প্রার্থীর পক্ষেই পড়ে। যেমনটা হয়েছিল আব্দুল কালামের ক্ষেত্রে। বিরোধীদের সঙ্গে আগামীদিনেও কথা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে; বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। রাজি না হলে, নতুন ট্রাম্পকার্ড ভাবছেন; মোদী-শাহ-নাড্ডা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন