দাঙ্গায় মদত দেওয়ার অভিযোগে হার্দিকের নির্বাচনে লড়তে নিষেধাজ্ঞা গুজরাট হাইকোর্টের

373
দাঙ্গায় মদত দেওয়ার অভিযোগে হার্দিকের নির্বাচনে লড়তে নিষেধাজ্ঞা গুজরাট হাইকোর্টের/The News বাংলা
দাঙ্গায় মদত দেওয়ার অভিযোগে হার্দিকের নির্বাচনে লড়তে নিষেধাজ্ঞা গুজরাট হাইকোর্টের/The News বাংলা

দাঙ্গায় মদত দেওয়ার অভিযোগে হার্দিক প্যাটেলের নির্বাচনে লড়তে নিষেধাজ্ঞা গুজরাট হাইকোর্টের। আর এর জেরেই জোর ধাক্কা খেয়েছে কংগ্রেসের পরিকল্পনা। গুজরাট থেকে কংগ্রেসের টিকিটেই দাঁড়ানোর কথা ছিল পতিদার নেতা হার্দিক প্যাটেলের।

সদ্য কংগ্রেসে যোগ দিয়েছেন গুজরাটে পাতিদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল। কিন্তু কংগ্রেসে যোগ দিতেই লোকসভা নির্বাচনের মুখে নিষেধাজ্ঞা জারি হল তার ওপর। আসন্ন লোকসভা নির্বাচনে লড়তে পারবেন না বলে জানিয়ে দিয়েছে গুজরাট হাইকোর্ট।

আরও পড়ুনঃ ২৩ আসনেই জয় নিশ্চিত, বাংলা দখলের লক্ষ্যে অবিচল অমিত শাহ

২০১৫ সালে মেহেসানায় পাতিদার আন্দোলনের সময় হিংসায় মদত দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গত বছরই গুজরাটের ভিসনগর আদালত তাকে দোষী সাব্যস্ত করে। হাইকোর্ট সেই অভিযোগে তাকে দুই বছরেও কারাদন্ডে দন্ডিত করে। এছাড়াও তার বিরুদ্ধে আরও ২৪টি এফআইআর দায়ের করা হয়। মামলার প্রক্রিয়া বিচারাধীন থাকাকালীন তিনি ভোটে লড়তে পারবেন না বলে জানানো হয়েছে আদালতের তরফে।

আরও পড়ুনঃ মদ বিক্রিতে ১০ হাজার কোটি টাকার সর্বকালিন রেকর্ড গড়ল মা মাটি মানুষের সরকার

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে শনিবারই দিল্লিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন হার্দিক প্যাটেল। আগামী ৪ঠা এপ্রিলই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার আগে খুব কম সময়ই পাবেন এই কংগ্রেস নেতা।

তিনি হাইকোর্টের রায়ের পেছনে গুজরাট সরকারের হাত দেখতে পেয়েছেন। ভোটে তাকে না লড়তে দেওয়ার জন্যই গুজরাট সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন। মোদী সরকার তাকে ভয় পাচ্ছে বলেই তার ভোটে লড়া আটকাতে চাইছে বলে অভিযোগ করে হার্দিক প্যাটেল।

আরও পড়ুনঃ সেনার খাবারের মান নিয়ে প্রশ্ন তোলা তেজ বাহাদুর বারাণসীতে প্রার্থী মোদীর বিরুদ্ধে

তিনি আরও বলেন, অনেক বিজেপি নেতারাও বিভিন্ন অভিযোগে অভিযুক্ত। কিন্তু তাদের বিরুদ্ধে ভোটের মুখে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। শুধুমাত্র তিনি কংগ্রেসে যোগ দিয়ে লড়তে চলেছেন বলে উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাকে ভোটে লড়তে দেওয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।

“এটা সম্পূর্ণ আদালতের সিদ্ধান্ত, এর সঙ্গে বিজেপির কোন সম্পর্ক নেই”, বলেছেন বিজেপি মুখপাত্র। তবে কংগ্রেসের তরফ থেকেও এই নিয়ে বিজেপিকেই টার্গেট করা হয়েছে। সুপ্রিম কোর্ট কি নির্দেশ দেয়, তার উপরই এখন নির্ভর করছে হার্দিক প্যাটেলের ভোটে লড়ার বিষয়টা।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের সাহায্যকারি দেশের বিশ্বাসঘাতকদের খুঁজতে ৮ সদ্যসের গোয়েন্দা দল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন