পুরুষত্বহীনতার চিকিৎসা বা শুক্রাণু বৃদ্ধির উপায়

2348
পুরুষত্বহীনতায় শুক্রাণু বৃদ্ধির উপায়/The News বাংলা
পুরুষত্বহীনতায় শুক্রাণু বৃদ্ধির উপায়/The News বাংলা

পুরুষত্বহীনতা বা পুরুষদের বন্ধ্যাত্বের চিকিত্সায় আয়ুর্বেদে মধুর ব্যবহার নতুন নয়। আয়ুর্বেদশাস্ত্রে উল্লেখ রয়েছে, মধু মিশিয়ে নিয়মিত এক গ্লাস করে দুধ খেলে স্পার্ম কাউন্ট শূন্য থেকে বেড়ে ৬ কোটি পর্যন্ত হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, দুধের মধ্যে থাকা ভিটামিন এ পুরুষ সেক্স হরমোনের পরিমাণ বাড়ায়। অন্যদিকে, মধুতে থাকা ভিটামিন ই ও জিঙ্ক সেক্স স্টিমুল্যান্ট হিসেবে কাজ করে পুরুষদের যৌনশক্তি বাড়ায়।

অনলাইন এক সমীক্ষায় জানা গেছে, ১৮ থেকে ৫০-এর মধ্যে বয়স এমন ১০ শতাংশ পুরুষই লো স্পার্ম কাউন্টের শিকার। তাই নিয়মিত মধু মিশিয়ে দুধ খেলে ভালো উপকার পাওয়া যাবে।

আরও পড়ুনঃ সুখী যৌন জীবনের কিছু সহজ সরল উপায় জেনে নিয়ে সুখে থাকুন

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঘরোয়া বেশ কিছু উপায়ে শুক্রাণুর সংখ্যা বাড়ানো যায়। তবে, দুধু ও মধুই এর মধ্যে সহজলভ্য। এক গ্রাস দুধ ভালো করে ফুটিয়ে নিয়ে, তাতে মধু মিশিয়ে পান করতে হবে। নিয়মিত কিছুদিন খেলে বীর্যে স্বাস্থ্যকর শুক্রাণুর সংখ্যা বাড়বে।

এর বাইরেও যৌনশক্তি বাড়াতে চাইলে আরও কিছু ঘরোয়া উপায় রয়েছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ২/৩ কোয়া রসুন মধুর সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাবেন।

এইবার জেনে নিন কি কি কারণে শুক্রাণু কমতে পারেঃ শারীরিক ও মানসিক ধকল। আজকার ব্যাস্ত জীবনে এটাই পুরুষদের শুক্রাণু কমে যাবার অন্যতম কারণ। এছাড়া আরও একটি বড় কারণ হল অনিদ্রা। রাত জেগে কাজ বা পার্টি করে সকালে উঠে অফিস যাওয়ার ফলে ঘুমের সময় অনেক কমে যায়।

আজকাল প্রায় সবাই ল্যাপটপে কাজ করতে অভ্যস্ত। বাড়তি সুবিধার জন্য অনেকেই কোলে রাখেন। আর এই কোলে ল্যাপটপ রেখে কাজ করলে বা শুক্রাশয় গরম কিছুর সংস্পর্শে ধারাবাহিক ভাবে আসতে থাকলে শুক্রাণু কমতে থাকে।

আরও পড়ুনঃ যৌবন ধরে রাখতে এই ভেষজ পাতার জুড়ি নেই

এছাড়া শরীরে জিঙ্কের ঘাটতি বা টক্সিক বেড়ে গেলে ধীরে ধীরে শুক্রাণুর পরিমান কমতে থাকে। এছাড়া আরও একটি বড় কারণ হল নেশা। ধূমপান ও অতিরিক্ত মদ্যপানের ফলে দ্রুত কমে যায় শুক্রাণু।

কিছু শারীরিক রোগ, যেমন ওবেসিটি বা স্থুলতা, ক্যানসার, হরমোন সংক্রান্ত সমস্যা, অথবা বেশ কিছু ক্ষেত্রে বংশগত প্রবনাতা থাকলে শুক্রাণু কমতে থাকে। কিছু মেডিসিন ও স্টেরডের কারণেও পুরুষদের শুক্রাণু কমে ইনফার্টিলিটি দেখা দিতে পারে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন