মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান

533
মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান/The News বাংলা
মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান/The News বাংলা

মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন আইএস বা ইসলামিক স্টেট জঙ্গি প্রধান। এরকম অদ্ভুত ঘটনাই ঘটিয়েছেন আবু বকর আল বাগদাদি। ইসলামিক স্টেট জঙ্গি প্রধান বাগদাদি বোমা হামলায় মারা গেছে বলেই দাবি করেছিল আমেরিকাও। ভিডিও নিয়ে শুরু হয়েছে হইচই।

ইরাক ও সিরিয়ার কিছু অংশ নিয়ে ২০১৪ সালে খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয়ার পর থেকে কোনো খোঁজ ছিল না জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদির। তবে আইএস পক্ষ থেকে নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুনঃ সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান

যেখানে একজন ব্যক্তিকে ইরাক সিরিয়ায় নিজেদের অঞ্চল হারানোর প্রতিশোধ নিতে প্রতিজ্ঞা করতে দেখা গেছে। আইএস বলছে, তিনিই হলেন ৫ বছর আগে মসুল থেকে খিলাফাতের ঘোষণা দেয়া আবু বকর আল বাগদাদি। যদিও তিনিই বাগদাদি কিনা সেটি নিশ্চিত হওয়া যায়নি।

আইএসের মিডিয়া নেটওয়ার্ক আল ফুরকান থেকে নতুন এই ভিডিওটি প্রকাশ করা হয়। তবে নতুন এই ভিডিওটি ঠিক কবে তোলা হয়েছে সেটি স্পষ্ট করে বলা হয়নি। যদিও বিবিসি মিডিয়া নেটওয়ার্ক বলেছে, ভিডিওটি চলতি মাসেই তোলা হয়েছে। অর্থাৎ বাগদাদি বেঁচে আছেন।

আরও পড়ুনঃ শুধু শ্রীলঙ্কা নয়, সারা পৃথিবীতেই বোরখা নিষিদ্ধ চান তসলিমা নাসরিন

প্রকাশিত ভিডিও ফুটেজে, বাগদাদিকে আইএসের সর্বশেষ শক্ত ঘাঁটি বাঘুজের পরাজয়ের বিষয়ে স্বীকার করতে দেখা গেছে। এই বাগদাদি মারা গেছেন বলেই ঘোষণা করা হয়েছিল। ঘোষণা করেছিল আমেরিকাও।

১৮ মিনিট দৈর্ঘ্যের ভিডিওটিতে আল-বাগদাদি শ্রীলঙ্কায় হামলার কথা স্বীকার করে নেন। জানান, সিরিয়ার সর্বশেষ ঘাঁটি হারানোর প্রতিশোধ নিতেই এই হামলা করা হয়েছে। একই সঙ্গে মালি ও বুরকিনা ফাসোয় জঙ্গি গোষ্ঠীদের প্রশংসা করতে দেখা যায় তাকে।

আরও পড়ুনঃ জঙ্গি হামলা থেকে শিক্ষা নিয়ে অবশেষে বোরখা নিষিদ্ধ করল শ্রীলঙ্কা

এ সময় তিনি সুদান এবং আলজেরিয়ায় চলমান বিক্ষোভ নিয়েও কথা বলেন। তিনি দাবি করেন, একনায়কতন্ত্রকে পরাজিত করার জন্য জিহাদ হলো একমাত্র সমাধান। এই দুটি দেশই দীর্ঘদিনের শাসকদের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছে দেশ দুটোর জনগণ।

এদিকে প্রকাশিত ভিডিওর কিছু সময় পর বাগদাদি দাবি করা সেই ব্যক্তিকে আর দেখা যায়নি। তার পরিবর্তে এ সময় শ্রীলঙ্কায় হামলার বিষয় নিয়ে আলোচনার একটি অডিও রেকর্ড ভিডিওটিতে যুক্ত করা হয়। আইএস বলছে, ভিডিও ধারণ করার পর অডিও অংশ ধারণ করা হয়।

আরও পড়ুনঃ শীঘ্রই আসছি ইনশাল্লাহ, বাংলায় পোস্টার ভয়ঙ্কর ইসলামিক স্টেটের

ইরাকে জন্ম নেওয়া এই আইএস নেতার আসল নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বাদরি। গত পাঁচ বছরে তার কোনো ভিডিও বার্তা প্রকাশিত না হলেও গত বছরের আগস্টে তার একটি অডিও বার্তা প্রকাশিত হয়েছিল। সিরিয়ায় আইএসের একের পর এক পরাজয় থেকে মানুষের দৃষ্টি ফেরাতেই ওই সময় অডিও বার্তা প্রকাশ করেছিলেন তিনি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন