নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই

236
নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই/The News বাংলা
নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই/The News বাংলা

নতুন বছরের শুরুতেই খারাপ খবর। বড় বড় কোম্পানিতে শুরু হচ্ছে ব্যপক পরিমাণে কর্মী ছাঁটাই। ইউরোপের সব দেশেই কমবেশি এর ছোঁয়া লাগছে।

পৃথিবীর বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছে। বিখ্যাত গাড়ি কোম্পানি ফোর্ড, জাগুয়ার ল্যান্ড রোভার ও ফোন কোম্পানি ভোডাফোন ব্যপক হারে কর্মী ছাঁটাই করবে।

এই কর্মী ছাঁটাই মূলত ইউরোপকেন্দ্রিক। এতে এখনও পর্যন্ত কোন বড় ধরনের আতঙ্ক সৃষ্টি না হলেও এভাবে তিনটি বড় কোম্পানির কর্মী ছাঁটাইয়ের ঘোষণা বেশ কৌতূহলোদ্দীপক মনে করছেন বিশ্লেষকেরা।

আরও পড়ুনঃ

‘ত্রিশূলে কনডম’, অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

রোগীর জীবন বাঁচাতে অস্ত্রোপচার করতে গিয়ে ঘুমিয়ে পড়লেন ডাক্তার

গাড়ি কোম্পানি ফোর্ড যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে কর্মী ছাঁটাই করবে। তবে এর সঙ্গে ব্রেক্সিটের কোন সম্পর্ক নেই বলেই জানিয়েছেন ফোর্ডের ইউরোপ মহাদেশের প্রধান স্টিভেন আর্মস্ট্রং। মূলত ক্ষতি কমাতেই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। এতে ইউরোপ মহাদেশের কয়েক হাজার কর্মী চাকরি হারাবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

যদিও যুক্তরাজ্যে এখনই তারা খুব বেশি কর্মী ছাঁটাই করবে না। খরচ কমানোর ব্যাপারে ফোর্ড কর্তৃপক্ষ ইউনিয়নের সঙ্গে আলোচনা করছে। তারা অধিক লাভজনক মডেল বাজারে নিয়ে আসার কথা ভাবছে। এর সঙ্গে যেসব বাজারে বেশি গাড়ি বিক্রি হচ্ছে না, সেসব বাজারও তারা ছাড়তে চাইছে।

এছাড়াও ভবিষ্যতের জন্য তারা বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়িতে বেশি বিনিয়োগ করবে। এছাড়া তারা বাণিজ্যিক গাড়ির ব্যবসাও বাড়াবে। পরিবেশ বান্ধব গাড়ি তৈরিতে ভাবনা চিন্তা করছে তারা।

আরও পড়ুনঃ

চাঁদ ও মঙ্গল গ্রহে যাওয়ার উপযুক্ত স্পেসএক্স স্টারশিপ এর ছবি প্রকাশ

পরকীয়া প্রেমের জেরে অজয় দেবগণের ফিল্ম স্টাইলে খুন

এদিকে জাগুয়ার ল্যান্ড রোভার বলেছে, তারা যুক্তরাজ্যের ৪০ হাজার কর্মীর মধ্যে পাঁচ হাজার কর্মী ছাঁটাই করবে। তারা মূলত ব্যবস্থাপনা, বিপণন ও প্রশাসনিক শাখার কর্মী ছাঁটাই করবে। জাগুয়ারকে ২৫০ কোটি ইউরো খরচ কমাতে হবে। এর অংশ হিসেবেই তারা এই ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

ফোর্ড ব্রেক্সিটের বিষয়ে কিছু না বললেও জাগুয়ারের উদ্বেগের কারণ ব্রেক্সিটসহ চীনে বিক্রি কমে যাওয়া এবং ডিজেলের চাহিদা কমে যাওয়া। তবে চীনের বাজার ও ডিজেলের চাহিদা নিয়েই তারা বেশি উদ্বিগ্ন। কারণ, চীনই তাদের সবচেয়ে পয়মন্ত বাজার।

কিন্তু বাণিজ্যযুদ্ধের অভিঘাতে চীনে অন্য সব পণ্যের মতো গাড়ির বিক্রিও কমছে। সম্প্রতি অ্যাপলও বলেছে, চীনে তাদের বিক্রি কমেছে। সে জন্য চলতি ত্রৈমাসিকে তাদের বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ হবে না। এ ছাড়া জাগুয়ারের চীনা পরিবেশকেরা বেশি বেশি লভ্যাংশও দাবি করছেন, বিক্রি কমে যাওয়ার এটাও একটা কারণ।

আরও পড়ুনঃ

জেলাশাসকের স্ত্রী কাণ্ডে অপসারিত পুলিশ অফিসার পেলেন ‘মুখ্যমন্ত্রী সাহসী পুরস্কার’

সিবিআই থেকে দমকলে বদলি, প্রতিবাদে চাকরি ছাড়লেন আইপিএস

অন্যদিকে ভোডাফোন বলেছে, মোবাইল ফোনের বাজার অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ হয়ে গেছে। তাদের রাজস্ব ও মুনাফা কমছে। এই পরিস্থিতিতে বাজারে টিকে থাকতে তারা স্পেনে ১ হাজার ২০০ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে তারা বলেছে, জানুয়ারির শেষ নাগাদ কর্মী প্রতিনিধিদের সঙ্গে তারা এ ব্যাপারে আলোচনা শুরু করবে।

বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সহ সবাই বলছে, ২০১৯ সালে গোটা বিশ্ব জুড়েই আর্থিক বৃদ্ধির হার কমে যাবে। তারা মূলত বিভিন্ন দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধকেই এর জন্য দায়ী করছে।

আরও পড়ুনঃ

গুগলের ইউটিউবকে টেক্কা দিচ্ছে ফেসবুক ওয়াচ

ফের ভাঙছে হিমবাহ, ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী

এদিকে বেলজিয়ামের টেলিকম কোম্পানি প্রক্সিমাস ঘোষণা দিয়েছে, আগামী তিন বছরে তাদের ১ হাজার ৯০০ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা আছে। যদিও পাশাপাশি তারা বলেছে, এই সময়ে ডিজিটাল প্রযুক্তিতে বিশেষ জ্ঞানসম্পন্ন ১ হাজার ২৫০ জন কর্মী নিয়োগ দেওয়ার পরিকল্পনাও করছে তারা।

প্রক্সিমাসের মুখ্য কর্মকর্তা ডমিনিক লিওরি বলেন, বাজারে খুবই আগ্রাসী প্রতিযোগিতা হচ্ছে বিভিন্ন টেলিকম কোম্পানির মধ্যে। তাই ছাঁটাই ছাড়া পথও নেই। তাই বিশ্ব জুড়েই এখন চিন্তার ছায়া আমজনতার মনে।

আরও পড়ুনঃ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

সিবিআই থেকে দমকলে বদলি, প্রতিবাদে চাকরি ছাড়লেন আইপিএস

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন