ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

329
ভারতীয় সেনাবাহিনীতে 'ভাবনার বিপ্লব' ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা
ভারতীয় সেনাবাহিনীতে 'ভাবনার বিপ্লব' ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা

The News বাংলা: ইতিহাস গড়তে চলেছে ভারতীয় সেনাবাহিনী। এই প্রথমবার, সেনাদিবসে কোন প্যারেডের নেতৃত্ব দেবেন কোনও মহিলা অফিসার। ২০১৯ এর ১৫ই জানুয়ারি ভারত পালন করতে চলেছে ৭১তম রাইজিং ডে প্যারেড বা আর্মি ডে প্যারেড অর্থাৎ ৭১তম সেনা দিবস। লেফটেন্যান্ট ভাবনা কস্তুরী থাকবেন আর্মিস সার্ভিস কর্পসের নেতৃত্বে।

বছর কয়েক আগেই যুদ্ধবিমান ওড়ানোর সুযোগ পেয়েছেন মহিলা এয়ার ফোর্স অফিসারেরা। প্রশংসার বন্যা বয়েছে সারা দেশে। ২০১৫ সালের প্রজাতন্ত্র দিবসের প্যারেডেও তিন বাহিনীর তিন মহিলা ব্রিগেডকে নেতৃত্ব দিয়েছিলেন তিন মহিলা অফিসার। নজির তৈরি হয়েছিল সে বার। এবার ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে আরও একটা নজির তৈরি হতে চলেছে।

ভারতীয় সেনাবাহিনীতে 'ভাবনার বিপ্লব' ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা
ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা

আগামী ১৫ জানুয়ারি ৭১তম সেনা দিবস। ওই দিনই হবে সেই ঐতিহাসিক প্যারেড। যেখানে ১৪৪ জন পুরুষ সেনা অফিসারের একটি টিমকে নেতৃত্ব দেবেন লেফট্যানেন্ট ভাবনা কস্তুরী। ভারতীয় সেনার সার্ভিস কর্পস কন্টিজেন্টের সামনে থাকবেন তিনি। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ২৩ বছর পরে আর্মি সার্ভিস কর্পস কন্টিজেন্ট কোনও আর্মি প্যারেডে অংশ নিচ্ছে।

আরও পড়ুনঃ

ঐতিহাসিক কুম্ভমেলা সম্পর্কে একনজরে সব কিছু জেনে নিন

কুম্ভমেলায় বিশ্বরেকর্ড গড়ল যোগীর রাজ্য, তৈরি হল আস্ত একটা শহর

সোনিয়া রাহুলকে ১০০ কোটি টাকা আয়কর ফাঁকি দেওয়ার নোটিশ

মন্দির মনোরঞ্জনের জায়গা নয়, স্বর্ণমন্দিরে নিষিদ্ধ সেলফি ছবি ভিডিও

তখনকার লেফটেন্যান্ট জেনারেল, ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা ১৯৪৯ সালের ১৫ই জানুয়ারী ইন্ডিয়ান আর্মির প্রথম ভারতীয় কমান্ডার ইন চিফ হয়েছিলেন ওইদিন। শেষ ব্রিটিশ আর্মি কমান্ডার জেনারেল ফ্রান্সিস বুচারের হাত থেকে ওইদিন তিনি দায়িত্ত্ব পেয়েছিলেন তিনি। হয়েছিলেন স্বাধীন ভারতের প্রথম ভারতীয় আর্মি জেনারেল। সেই দিনটিকে স্মরণ করেই ১৫ই জানুয়ারী ভারতে পালন করা হয় রাইজিং ডে বা আর্মি ডে।

লেফট্যানেন্ট ভাবনা কস্তুরী ইতিমধ্যেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মহড়া শুরু হয়েছে ইতিমধ্যেই। ভাবনার রেজিমেন্ট সেন্টার বেঙ্গালুরুতে। তাঁর সঙ্গে আরও দুই পুরুষ অফিসার দিল্লি আসছেন ওই সেন্টার থেকে। তাঁরা কন্টিজেন্ট কম্যান্ডর হিসেবে প্যারেডে উপস্থিত থাকবেন।

ভারতীয় সেনাবাহিনীতে 'ভাবনার বিপ্লব' ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা
ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে/The News বাংলা

২০১৫ সালের প্রজাতন্ত্র দিবস প্যারেডেও মহিলা সেনা অফিসাররা তাঁদের কন্টিজেন্টকে নেতৃত্ব দিয়েছিলেন। আর্মি, নেভি ও এয়ার ফোর্সের তিনটি কন্টিজেন্টকে নেতৃত্ব দিয়েছিলেন তিন মহিলা অফিসার। তবে, এই প্রথমবারের মত পুরুষ জওয়ানদের একটি টিমকে নেতৃত্ব দেবেন এক মহিলা অফিসার। প্রমাণ হবে, সেনায় লিঙ্গভেদ তুলে দেবার লক্ষ্যে সফল ভারতীয় সেনা।

আরও পড়ুনঃ

অশ্লীল গালাগাল দেবার জন্যই যুবককে নিজেদের ব্যক্তিগত গ্রুপে যোগ করেন নন্দিনী

প্রকাশ্যে গ্রুপ চ্যাট রেকর্ডিং, জেলাশাসকের স্ত্রীর ভাষাও সমান অশ্লীল

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

এর জন্য ৬ মাস আগে থেকেই প্রস্তুতি চলছে বলেই জানিয়েছেন ভাবনা কস্তুরী। ভাবনার আশা, আগামী দিনে আরও বেশি সংখ্যক মহিলা সেনা অফিসারকে বাহিনীতে জায়গা দেওয়া হবে। আরও বেশি করে সুযোগ দেওয়া হবে তাঁদের। সামনে আনা হবে তাঁদের কীর্তি। নেতৃত্ব দেবেন তাঁরাও।

এর থেকেই স্পষ্ট যে অন্য অনেক পেশার মতন আর্মিতে নারীর অবস্থান বদলাচ্ছে, পরিবর্তন আসছে তাদের গুরুত্ব এবং ভূমিকায়। নারীরাও এখন দেশের সেনাকে নেতৃত্ব দিচ্ছে। আর দেশের প্রতিরক্ষা মন্ত্রীও এখন ইতিহাসে প্রথমবার একজন মহিলা, নির্মলা সিতারামন।

একদিকে শবরিমালা মন্দিরে মহিলাদের ঢোকা নিয়ে লড়াই চলছে, মসজিদে পুরুষদের সঙ্গেই মহিলাদের ঢোকা নিয়ে লড়াই চলছে। অন্যদিকে ভাবনা কস্তুরীর মত সেনা অফিসাররা ভারতকে এগিয়ে নিয়ে যাচ্ছে নতুন এক আধুনিক ভারতের দিকে।

আরও পড়ুনঃ

নরেন্দ্র মোদী সরকারের ইচ্ছে বহাল, ফের অপসারিত সিবিআই প্রধান

বাংলায় রাস্তায় বিজেপির রথ চলবে কিনা ঠিক হবে আগামী মঙ্গলবার

গুরুবারে শুরু অযোধ্যায় রাম মন্দির বাবরি মসজিদ শেষ লড়াই

ভোটের হাতিয়ার, লোকসভার পর রাজ্যসভাতেও পাস হিন্দু সংরক্ষণ বিল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন