বিশ্ব দরবারে বাজিমাত করল মমতার সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা

718
বিশ্ব দরবারে বাজিমাত করল মমতার সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা/The News বাংলা
বিশ্ব দরবারে বাজিমাত করল মমতার সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা/The News বাংলা

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর স্বপ্ন অবশেষে সত্যি হল। বাংলা সম্পর্কে মুখ্যমন্ত্রীর বারবার বলা ‘জগৎ সভায় শ্রেষ্ঠ আসন লবে’ এই লক্ষ্যে বাংলা আবারও এগিয়ে গেল কয়েক ধাপ। কন্যাশ্রীর পর বিশ্ব দরবারে ফের পুরস্কৃত হল রাজ্যের আরও দুই প্রকল্প। রাষ্ট্রসংঘের ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’-এর শিরোপা পেল ‘সবুজ সাথী’ প্রকল্প।

আরও পড়ুনঃ মমতার ফোনের পরই ৫ টি বুথে পুনরায় নির্বাচন চাইলেন রবীন্দ্রনাথ ঘোষ

সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের টুইটারে জানান হয়েছে রাষ্ট্র সংঘের ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’ শিরোপা পেল ‘সবুজ সাথী’। একইসঙ্গে রাষ্ট্রসংঘের পুরস্কারের দাবিদার ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পও বলে জানানো হয়েছে সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের টুইটার এর মাধ্যমে। ভোটের মধ্যেই মমতার এই সাফল্য আগামী ভোট প্রচারে যে মমতাকে একটা ইস্যু দিল তা বলাই যায়।

আরও পড়ুনঃ কোচবিহারে ৩৫০ বুথে রিগিং, ১৬৬ বুথে পুনরায় নির্বাচনের দাবি তুললেন বিজেপি প্রার্থী

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজেও টুইট করে নিজের আনন্দের কথা ভাগ করে রাজ্যবাসীর সাথে। মুখ্যমন্ত্রী নিজেও উচ্ছসিত ও সম্মানিত এই সম্মান পেয়ে।

বিশ্ব দরবারে বাজিমাত করল মমতার সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা/The News বাংলা
বিশ্ব দরবারে বাজিমাত করল মমতার সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা/The News বাংলা

প্রশিক্ষণের মাধ্যমে বেকার যুবক যুবতীদের কর্মসংস্থান এর লক্ষে তৈরি হয়েছিল ‘উৎকর্ষ বাংলা’। উৎকর্ষ বাংলা প্রকল্পের আওতায় ভোকেশনাল ও কারিগরি শিক্ষা নিয়ে কর্মসংস্থান হয়েছে প্রায় সাড়ে সাত হাজার বেকার যুবক যুবতীর। অন্যদিকে ‘সবুজ সাথী’ প্রকল্পে নবম ও দশম শ্রেণীর ছাত্র ছাত্রীদের সাইকেল প্রদান করেছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ ভোটের ‘দাওয়াই’ দেওয়ার বেনজির হুমকি রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের

২০১৩ সাল থেকে বিশ্বজুড়ে প্রতিযোগিতামূলক পুরস্কার শুরু করেছে রাষ্ট্র সংঘের সংস্থা ITU। এর আগে রাষ্ট্র সংঘের এই সংস্থা ITU থেকেই ‘কন্যাশ্রী’ প্রকল্পের জন্য স্বীকৃতি পেয়েছিল পশ্চিমবঙ্গ।

আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টের নির্দেশে ভবিষ্যতের ভূতকে ২০ লক্ষ টাকা জরিমানা দেবে মমতা সরকার

এই বছর ১৮টি ক্যাটাগরিতে সারা পৃথিবী থেকে ITU তে হাজার হাজার মনোনয়ন জমা পড়েছিল। প্রতিযোগিতায় ১০৪০ টি প্রকল্পের নাম জমা পড়েছিল। এই সব প্রকল্প গুলিতে অনলাইনে ভোট দিয়েছেন বিশ্বের ২০ লাখেরও বেশি মানুষ। আর সেই ভোট অনুযায়ী প্রথম পাঁচে স্থান করে নিয়েছে পশ্চিমবঙ্গের এই দুটি প্রকল্প।

আরও পড়ুনঃ শুধু কোচবিহারে ছাপ্পা ও সন্ত্রাস আটকাতে না পেরে লজ্জায় বিবেক দুবে ও নির্বাচন কমিশন

বাংলাকে আবারও বিশ্ব সভায় নিজের পরিচয়ে পরিচিত হবার জন্য রাষ্ট্রসংঘের সাম্প্রতিক ঘোষণ তৃণমূলনেত্রীর সেই বাসনা পূরণের করেছে। কন্যাশ্রী প্রকল্পের পর মমতা সরকারের এই দুই প্রকল্পের আন্তর্জাতিক স্বীকৃতি বাংলার মুকুটে নয়া পালক জুড়ল, বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুনঃ আশ্চর্য কাণ্ড, ভোট শুরু হতেই কোচবিহার থেকে কলকাতায় ফিরলেন বিবেক দুবে

রাষ্ট্রসংঘে আর্থ সামাজিক যেসব প্রকল্প বিভিন্ন দেশ নিয়েছে তা নিয়েই প্রতিযোগিতার আয়োজন করে। সেই প্রতিযোগিতায় উৎকর্ষ বাংলার পাশাপাশি প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে সবুজ সাথী প্রকল্প। সরকারী রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত মত এক কোটির উপরে সাইকেল বিতরণ করা হয়েছে। ৯ এপ্রিল জেনিভায় হবে সম্মান প্রদানের অনুষ্ঠান।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন