মহাজোটে মহাধাক্কা, ১৫ বিএসপি নেতা যোগ দিলেন বিজেপিতে

1673
মহাজোটে মহাধাক্কা, ১৫ বিএসপি নেতা যোগ দিলেন বিজেপিতে/The News বাংলা
মহাজোটে মহাধাক্কা, ১৫ বিএসপি নেতা যোগ দিলেন বিজেপিতে/The News বাংলা
Simple Custom Content Adder

মহাজোটে মহাধাক্কা, ১৫ বিএসপি নেতার যোগদান বিজেপিতে। এর ফলে সপা-বসপা জোটকে কিছুটা হলেও ধাক্কা দিতে পারল বিজেপি। ‘বহেনজী’ মায়াবতীর দল ছেড়ে একের পর নেতা যোগ দিচ্ছেন বিজেপিতে।

লোকসভা নির্বাচনের আর এক মাসও বাকি নেই। একদম ভোটের মুখেই মহাভাঙন উত্তরপ্রদেশের মহাজোটে। একসাথে ১৫ জন বহুজন সমাজবাদী পার্টির নেতা যোগ দিলেন বিজেপিতে। এই ১৫ জনের মধ্যে ১১ জন নেতা বিধানসভা এবং গত লোকসভা নির্বাচনে বিএসপির টিকিটে লড়েছেন।

আরও পড়ুনঃ ঘোষণার আগেই জানা গেল বাংলায় ৪২জন বিজেপি প্রার্থীর নাম

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম সূত্রের খবর, এই নিয়ে গত ১ মাসে ২৬ জন নেতা নেত্রী বিভিন্ন দল থেকে বিজেপিতে যোগদান করেছে। এর মধ্যে সমাজবাদী পার্টি, রাষ্ট্রীয় লোক দল ও কংগ্রেস থেকে দলত্যাগী নেতা থাকলেও সবচেয়ে বেশি পরিমানে দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন বহুজন সমাজবাদী পার্টির নেতানেত্রীরাই।

আরও পড়ুনঃ সন্ত্রাসদমনে মোদীর সমকক্ষ ছিলেন না মনমোহন, বিষ্ফোরক স্বীকারোক্তি শীলা দীক্ষিতের

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী মহাজোট গঠন করেছে অখিলেশ যাদবের এসপি, মায়াবতীর বিএসপি ও অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল। ৮০টি লোকসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির মধ্যে আসনরফা হয়েছে যথাক্রমে ৩৮, ৩৭ এবং ৩টি আসনে। কংগ্রেসের সাথে জোট না হলেও রায়বেরেলি ও অমেঠীর আসন দুটি ছাড়া হয়েছে কংগ্রেসের জন্য।

আরও পড়ুনঃ কংগ্রেস আমলে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিতে পারেনি কেন, রাহুলকে প্রশ্ন বিজেপির

এদিন দলত্যাগকারী বিএসপি নেতাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিজয় প্রকাশ জসওয়াল, যিনি ২০১৪ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়ে ৬০,৫৭৯ ভোট পান। বিএসপি ছেড়ে বিজেপিতে যোগদানের পরেই এই নেতা জানিয়েছেন, তিনি ব্যক্তিগত জনপ্রিয়তার কারণে ভোট পেয়েছেন, এক্ষেত্রে মায়াবতীর বিএসপির কোনও কৃতিত্ব নেই। তার বিজেপিতে যোগদানের ফলে বিজেপির লাভ হবে বলেই তিনি জানিয়েছেন।

আরও পড়ুনঃ মমতার প্রার্থী তালিকা নিয়ে গোপনে ক্ষোভ বাড়ছে জেলায় জেলায়

অন্যান্য দলত্যাগী বিএসপি নেতাদের মধ্যে রয়েছেন গুটিয়ারি লাল দুয়েশ, বিএসপির প্রাক্তন জাতীয় মুখপাত্র উম্মেদ প্রতাপ সিং, রামহেট ভারতী, তিন বারের জয়ী বিধায়ক ছোট্টেলাল ভার্মা, রিষভ তিওয়ারি, উদ্যন শর্মা, ধ্রুব পরাশর।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গে নজিরবিহীন ৭ দফা ভোটে সুবিধা বিজেপির

এই বিষয়ে বিজেপির তরফে জানানো হয়েছে, বিজেপির দরজা সবার জন্য খোলা। আগামী দিনে আরও অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব বিভিন্ন দল থেকে বিজেপিতে যোগদান করবে বলে জানানো হয়েছে। দলত্যাগের বিষয়ে বিএসপি রাজ্য সভাপতি আর.এস কুশওয়ালার সাথে যোগাযোগ করা হলে তার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুনঃ রাহুল প্রিয়াঙ্কার বিরুদ্ধে অস্ত্র ও জমি কেলেঙ্কারির অভিযোগ বিজেপির

একদম ভোটের মুখে বিপুল সংখ্যায় দলত্যাগ স্বাভাবিকভাবেই জোটকে অস্বস্তিতে ফেলবে এবং বিজেপির মুখে হাসি ফোটাবে, তা একবাক্যে মানছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ অর্জুনের হাত ধরে বারাকপুর লোকসভা ছিনিয়ে নিতে পারে বিজেপি
আরও পড়ুনঃ অর্জুনকে ওপেন চ্যালেঞ্জ অভিষেকের, দীনেশ ত্রিবেদীকে ২ লাখ ভোট জেতাব

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন