বাংলায় বর্ষা আসছে, গরমে ভোগান্তি আরও চার পাঁচ দিন

550
বাংলায় বর্ষা আসছে, আরও চার পাঁচ দিন পরে/The News বাংলা
বাংলায় বর্ষা আসছে, আরও চার পাঁচ দিন পরে/The News বাংলা

ভীষণ গরমের প্রকোপ থেকে মুক্তি মিলতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারই কলকাতা সহ উত্তর ২৪ পরগণা, হাওড়া, হুগলী, বর্ধমান ও বিভিন্ন জেলায়; বজ্র বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে ৩-৪ দিনের মধ্যে বর্ষা ঢুকতে চলেছে।

কেরালায় বর্ষা প্রবেশ করলেও; বাংলার জন্য ৪-৫ দিনের আগে সুখবর নেই। সোমবার কলকাতা সহ দক্ষিনবঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি থাকলেও; বিকেলের বৃষ্টির মুখ দেখেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস; সর্বনিম্ন ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ সর্বাধিক ছিল ৯৩ শতাংশ; নূন্যতম ৪৮ শতাংশ।

আরও পড়ুন: শিল্পাঞ্চলের ৫ টি পুরসভাই তৃণমূলের হাত থেকে কেড়ে নিল বিজেপি

আলিপূর সূত্রের আরও খবর, আজ বিকেলের দিকে কলকাতা এবং দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টি হয়েছে। তবে এটাকে প্রাক বর্ষার বৃষ্টি বলছেন না তাঁরা। রাজ্যে বর্ষা আসতে আরও ৪-৫ দিন লাগবে; বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বঙ্গোপসাগরের উত্তর উপকূল ঘেঁষে অসমের গয়ালাপারা, আলিপুরদুয়ার এবং গ্যাংটক হয়ে; বর্ষা ঢুকছে বাংলায়। আবহাওয়া দফতর সূত্রের খবর, উত্তরবঙ্গ এবং সিকিমে ঢুকছে মৌসুমী বায়ু। এর জেরে সোমবার থেকে; এই রাজ্যে মূলত উত্তরবঙ্গে শুরু হতে পারে বৃষ্টিপাত। মঙ্গলবার উত্তরবঙ্গে ভারি বৃষ্টিপাত হবে; বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: তৃণমূলের হাত থেকে বাংলার আরও একটি পুরসভা বিজেপির দখলে

তবে এখনই স্বস্তি মিলছে না দক্ষিণবঙ্গের; বরং সাধারণের চেয়ে তাপমাত্রা বাড়বে ৩ থেকে ৪ ডিগ্রী। পাশাপাশি ক্রমশ বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। আগামী প্রায় ৪৮ ঘন্টা বজায় থাকবে; এই আবহাওয়া। গলদঘর্ম অবস্থায় দিন কাটাতে হবে; কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাসিন্দাদের; এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: রাহুল নয়, লোকসভায় কংগ্রেস দলনেতা বাংলার অধীর চৌধুরী

গত কয়েকদিন ধরে যেভাবে গরমে বেড়েছে; তাতে ভোগান্তি সহ্য করতে হয়েছে দৈনন্দিন পথচলতি মানুষকে। উত্তরবঙ্গে মঙ্গলবার থেকেই বৃষ্টি শুরু হবার কথা থাকলেও; দক্ষিণবঙ্গের মানুষ নাজেহাল এই গরমে। সোমবার কিছুটা হলেও অবশেষে মিলল স্বস্তি। বিকেলে রাজ্যের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়ে গেল। কলকাতায় হল বজ্রবিদ্যুত সহ বৃষ্টি। তবে বাংলায় বর্ষা আসতে এখনও প্রায় ৪-৫ দিন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন