প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান দিল সৌদি আরব

351
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান দিল সৌদি আরব/The News বাংলা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান দিল সৌদি আরব/The News বাংলা
Simple Custom Content Adder

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান জায়েদ সম্মানে ভূষিত করল সংযুক্ত আরব আমীরশাহি সরকার। ভারত ও সংযুক্ত আরব আমীরশাহির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির ক্ষেত্রে বিশেষ ভূমিকা নেওয়ার জন্য বৃহস্পতিবার সংযুক্ত আরব আমীরশাহির রাষ্ট্রপতি শেখ কলিফা বিন জায়েদ নাহান পুরস্কারের কথা ঘোষণা করেন।

আরও পড়ুনঃ অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতিতে ইডির চার্জশিটে সনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান দিল সৌদি আরব/The News বাংলা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান দিল সৌদি আরব/The News বাংলা

সংযুক্ত আরব আমীরশাহির সঙ্গে অন্যান্য রাষ্ট্রের আন্তর্জাতিক সম্পর্কের ভিত্তিতে বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের জায়েদ সম্মানে ভূষিত করা হয়। এবছর সেই তালিকায় নতুন সংযোজন নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক ও লেখকদের পর ঘৃণার রাজনীতি নিয়ে সরব দেশের সেরা বিজ্ঞানীরা

আবু ধাবির যুবরাজ মহম্মদ বিন জায়েদ এক ট্যুইট বার্তায় লিখেছেন, “আমাদের সঙ্গে ভারতের যে ঐতিহাসিক এবং কৌশলগত দীর্ঘকালীন সম্পর্ক, তাকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমার প্রিয় বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বিশেষ ভূমিকা পালন করেছেন। তাঁর সেই ভূমিকার প্রতি সম্মান জানাতে তাঁকে জায়েদ সম্মানে ভূষিত করা হল।

আরও পড়ুনঃ ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানালেন দেশের ২০০ জন লেখক

সংযুক্ত আরব আমীরশাহির প্রতিষ্ঠাতা জায়েদের নামে এই পুরস্কারে থাকে একটি মেডেল যাতে “জায়েদ” নামটি খোদিত থাকে । এর আগে এই সম্মানে ভূষিত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ, প্রাক্তন ফরাসি রাষ্ট্রপতি নিকোলাস সারকোজি, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মরকেল, চীনের প্রেসিডেন্ট জি জিংপিং এবং ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ।

আরও পড়ুনঃ ভোট প্রচারে হেলিকপ্টার পাচ্ছেন না মমতা, অভিযোগের তীর কেন্দ্রের দিকে

এক বিবৃতিতে নরেন্দ্র মোদীকে এই দুই দেশের পারস্পরিক সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে এক ব্যতিক্রমী নেতা হিসেবে জানানো হয়েছে । নয়া দিল্লি ও ইসলামিক বিশ্বের সুসম্পর্কের ক্ষেত্রে নরেন্দ্র মোদীর বিদেশ নীতির ভুয়সী প্রশংসা করে বিবৃতিতে আরও বলা হয়েছে “একজন আন্তর্জাতিক রাষ্ট্রনেতা হিসেবে মোদী এই সম্পর্ককে এক অন্য উচ্চতায় নিয়ে গেছেন এবং ভারত ও ইসলামিক বিশ্বের মধ্যে সম্পর্ক এই মুহূর্তে সব থেকে মধুর”।

আরও পড়ুনঃ অভিষেকের স্ত্রী রুজিরাকে শুল্ক দফতরের সামনে হাজিরার নির্দেশ হাইকোর্টের

ভারত যখন নির্বাচনের দিকে এগোচ্ছে, সেই সময় সংযুক্ত আরব আমীরশাহি মোদীর “সব কা সাথ, সব কা বিকাস” স্লোগানকেই সমর্থন করেছে । ওই বিবৃতিতে বলা হয়েছে, ” বিভিন্ন ধর্ম, ভাষা ও সংস্কৃতিতে ভরা ভারতের মত একটি দেশে মোদী এমন একটি প্রশাসন উপহার দিয়েছেন যে প্রশাসন সকলের জন্য সমানভাবে কাজ করছে।

আরও পড়ুনঃ মোদী কি করে প্রধানমন্ত্রী হল ভগবান জানে, মাথাভাঙায় বিস্ফোরক মমতা

আবু ধাবির যুবরাজ ভারত সরকার, সংযুক্ত আরব আমীরশাহিতে থাকা অসংখ্য প্রবাসী ভারতীয়সহ সকল ভারতবাসীর কাছে সুসম্পর্কের বার্তা পৌঁছে দিতে তাঁর ট্যুইটটিকে হিন্দীতেও অনুবাদ করে দিয়েছেন। এখন দেখার আগামী ২০শে এপ্রিল আবু ধাবিতে স্থাপিত প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করতে মোদী যান কি না।

আরও পড়ুনঃ মমতার দাবি না মেনে জঙ্গলমহল থেকে ৩০ কোম্পানি বাহিনী তুলছে নির্বাচন কমিশন

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন