খাদ্যরসিক ট্রাভেলারের জীবনদর্শন, মুহূর্তে বাঁচতে হাতে নিন ‘এক পৃথিবী ভালবাসা’

1226
Simple Custom Content Adder

খাদ্যরসিক ট্রাভেলারের জীবনদর্শন; মুহূর্তে বাঁচতে হাতে নিন ‘এক পৃথিবী ভালবাসা’। কবি পার্থ সাহার প্রথম কবিতার বই, ‘এক পৃথিবী ভালবাসা’; প্রকাশিত হচ্ছে আগামী সোমবার বিকাল সাড়ে চারটেয়, কলকাতা প্রেস ক্লাবে। বই উদ্বোধনে থাকবেন; রঞ্জন বন্দ্যোপাধ্যায়, সুবোধ সরকার ও সুধীর দত্তের মত বিখ্যাত মানুষজন।

কবি পার্থ সাহার জন্ম; ১৫ই আগস্ট, ১৯৭৭। জন্মস্থান হুগলি জেলার একটি বর্ধিষ্ণু গ্রামে; বর্তমানে তিনি কলকাতায় থাকেন। বাংলা সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন কবি; তবে নিজেকে মূর্খ ভাবতে ভালোবাসেন। আর এখানেই তাঁর মাটির কাছাকাছি থাকার মানসিকতা প্রকাশ পায়।

আদ্যন্ত বাঙালি, স্বভাবে আনমনা; আর অধিকাংশ বাঙালির মতই ‘পায়ের তলায় সর্ষে’। সুযোগ পেলেই নিজের বাইক নিয়ে বেড়িয়ে পরেন রাইডে; ভারতের আনাচে-কানাচে। তিনি খাদ্যরসিক, পৃথিবীর সব খাবার অন্তত একবার চেখে দেখাটাই স্বপ্ন। সিনেমা দেখতে ভালোবাসেন; পড়তে ভালোবাসেন বই। বন্ধুদের সাথে আড্ডা, পরিবারের সঙ্গে সময় কাটানো আর প্রকৃতির সঙ্গে মেশা; তাঁর কাছে স্বর্গবাস।

আরও পড়ুনঃ ইতিহাসে প্রথমবার ভারতের কোন ভাষায় লেখা উপন্যাস পেল বুকার পুরস্কার

কবি পার্থ সাহার কবিতা লেখা; সেই ছোটবেলা থেকেই। কিন্তু কখনও নিজের কবিতা ছাপার কথা ভাবেননি; সোশ্যাল মিডিয়ায় কবিতা পোস্ট করে অনেকের নজরে আসেন। তাঁর কবিতাকে মলাটবন্দী করার ভাবনা বন্ধুদের, তাঁর নয়। মুহূর্তে বাস করতে চান কবি; ঘড়ির কাঁটার মত এই মানব জীবনের প্রতিটি ক্ষণ উপভোগ করতে চান। কবির ভাষায়, “এসেছি ক্ষনিকের জন্য; ফিরে যাবো চেতনার কাছে, দিনের শেষে। যতদূর পারি জীবনটা উপভোগ করতে চাই”।

তাই তো কবিতারা তাঁকে ঘিরে থাকে, বহুদিন থেকেই। কখনো কোন পত্রিকায় পাঠানো হয়নি; ছাপার জন্য। এবার বন্ধুদের উদ্যোগে; ছাপার অক্ষরে আসতে চলেছে তাঁর প্রথম কবিতার বই। প্রকাশক ‘প্রতিভাস’।

কবিতা লেখার নিয়মিত অভ্যাস হয়েছে; বন্ধুদের জন্যই। ফেসবুকে কবিতা দেওয়ার পরে; বন্ধুদের প্রশংসা ও উৎসাহে; কাছে আসা পংক্তিদের, স্তবকদের; ধরে রাখা মুঠোফোনের নোটসে। নিছক পাগলামি থেকেই; তাঁর কবিতার জন্ম হয়য়। সেটাই এখন ‘এক পৃথিবী ভালবাসা’ হয়ে; পৃথিবীতে আত্মপ্রকাশ পেতে চলেছে।

“রাত্রি ঘনায়, চাঁদের নেকড়ে নেমে আসে কাঁধে
তোমার না আসা ঘুম আলগোছে; শুয়ে আছে ছাদে
অন্তমিল খোঁজা জীবন তো এলোমেলো বায়
আমার মুঠোফোনে, আমার কবিতা খাতায়”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন