ঘর, রাস্তা ও স্কুলের দাবিতে ভোট বয়কটে পুরুলিয়ার শবর গ্রাম

480
ঘর, রাস্তা ও স্কুলের দাবিতে ভোট বয়কটে পুরুলিয়ার শবর গ্রাম/The News বাংলা
ঘর, রাস্তা ও স্কুলের দাবিতে ভোট বয়কটে পুরুলিয়ার শবর গ্রাম/The News বাংলা

এলাকায় কোন উন্নয়ন হয় নি। শুধুই নেতাদের প্রতিশ্রুতি; কোন কাজ হয় নি গ্রামে। আর তাই পুরুলিয়া জেলার মানবাজার ১ নম্বর ব্লকের পুড়রু শবর গ্রাম এলাকায়; উন্নয়ন না হওয়ার কারণে লোকসভা নির্বাচনে; ভোট বয়কটের ডাক দিলেন শবর গ্রামবাসীরা। এর জেরেই হইচই শুরু হয়ে গেছে। রবিবার পুরুলিয়া লোকসভা আসনে ভোট।

ঘর, রাস্তা ও স্কুলের দাবিতে ভোট বয়কটে পুরুলিয়ার শবর গ্রাম। এলাকায় নেই কোন মানুষের থাকার ভাল ঘর; নেই স্কুল; নেই রাস্তা; নেই খাবার জল। আর তাই ভোটের ঠিক আগের দিন; ভোট বয়কটের সিদ্ধান্ত নিল পুরুলিয়ার শবর গ্রাম। সহদেব শবর; রবি শবর; হাবু শবররা সিদ্ধান্ত নিয়েছেন; এবার আর ভোট দিতেই যাবেন না।

আরও পড়ুনঃ বুদ্ধ পূর্ণিমায় বাংলায় মন্দিরে, স্কুলে আত্মঘাতী জঙ্গি হামলার ছক, মমতাকে জানাল কেন্দ্র

২০ টি পরিবারে অন্তত ৫০ জন ভোটার আছেন এই গ্রামে। তাই হয়ত গুরুত্ব দেবার প্রয়োজন বোধ করেননি; কোন রাজনৈতিক দলই। কিন্তু নির্বাচন কমিশন এবার উদ্যোগ নিয়েছে; সব ভোটারকেই ভোট কেন্দ্রে নিয়ে যাবার। এখন নির্বাচন কমিশন এই বিক্ষোভ সামলাতে; এদের বুথে নিয়ে যেতে কি ব্যবস্থা নেয়; সেটাই এখন দেখার।

ঘটনা এখনও নজরে আসেনি; পুরুলিয়া জেলা প্রশাসন ও নির্বাচন কমিশন কর্তাদের। নেতারা আসেন কিন্তু কোন কাজ হয় না। ভোটের সময় প্রতিশ্রুতি দিয়ে যান; ভোটের পর ভুলে যান। তাই এবার ভোট বয়কট; বলেই জানালেন শবর গ্রামের মানুষ।

কোন সরকারি সুবিধা তাঁরা পাননি। কেন্দ্র বা রাজ্য কোন সরকারি সুবিধাই তাঁরা পাননি; বলেই অভিযোগ করেন এখানকার মানুষ। এমনকি এখনও পুরনো প্রথা বজায় রাখার মত; এলাকায় কোন দুষ্কৃতী কাণ্ড ঘটলেই; তাঁদের তুলে নিয়ে যায় পুলিশ। বারবার প্রতিবাদ করেও কোন লাভ হয়নি; বলেই জানিয়েছেন শবররা।

তাই গ্রামের মানুষ সিদ্ধান্ত নিয়েছেন; যে এবার আর ভোট দেবেন না তাঁরা। ভোট বয়কট করেছেন তাঁরা। এবার নেতাদের বা প্রশাসন কর্তাদের লিখিত প্রতিশ্রুতি পেলে; তবেই তাঁরা ভোট দিতে যাবেন বলে জানিয়েছেন। না হলে গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবে তাঁরা শরিক হবেন না বলেই; জানিয়ে দিয়েছেন শবর গ্রামের মানুষ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন