নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা

226
নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা
নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা

রাজনীতির নেতাদের পর এবার বাংলা ফিল্মের প্রযোজক। সারদা রোজভ্যালি চিটফান্ড দুর্নীতিতে এবার গ্রেফতার শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের কর্ণধার ও প্রযোজক শ্রীকান্ত মোহতা। এদিন দীর্ঘ জেরার পর প্রথমে এসভিএফ কর্ণধারকে আটক করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। পরে সিজিও কমপ্লেক্সে নিয়ে গিয়ে তাঁকে ফের জেরা করা হয়। আর তারপরই শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের কর্ণধারকে গ্রেফতারের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। শুক্রবার তাকে ওড়িশার ভুবনেশ্বর আদালতে তোলা হবে।

আরও পড়ুনঃ প্রিয়াঙ্কা গান্ধী মা দুর্গার সাক্ষাৎ অবতার, পোস্টার কংগ্রেসের

সারদা ও রোজভ্যালিকাণ্ডে গ্রেফতার করা হল প্রযোজক শ্রীকান্ত মোহতাকে। বৃহস্পতিবার সকালেই তাঁর কসবার অফিসে হানা দেন সিবিআই আধিকারিকরা। সেখানে শ্রীকান্ত মোহতাকে জেরার পর কিছু প্রশ্নের সদুত্তর না-মেলায় তাকে আটক করে সিবিআই দফতর সিজিও কমপ্লেক্সে নিয়ে গিয়ে তাঁকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুনঃ মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা

নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা
নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা

সারদা রোজভ্যালি কাণ্ডের তদন্তে এদিন বেলা সাড়ে এগারোটা নাগাদ কসবার একটি মলে ভেঙ্কটেশ ফিল্মসের অফিসে হানা দেয় সিবিআই। জানা গিয়েছে, প্রথমে সিবিআই আধিকারিকদের ভেঙ্কটেশের অফিসে ঢুকতে বাধা দেওয়া হয়। স্থানীয় থানার অনুমতি ছাড়া তল্লাশি করা বা অফিসে জেরা করা যায় না বলে দাবি করা হয়। এরপর ওই শপিং মলে পৌঁছয় কসবা থানার পুলিশ। তবে সিবিআই আধিকারিকদের দেখে তারা ফিরে যায়।

আরও পড়ুনঃ মোদীর মাস্টারস্ট্রোকে দেশ পেতে পারে প্রথম মহিলা বাঙালি সিবিআই প্রধান

সিবিআই সূত্রে খবর, সারদা গ্রুপের কর্ণধার সুদীপ্ত সেন ও রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর সঙ্গে শ্রীকান্ত মোহতার বিপুল অঙ্কের আর্থিক লেনদেন হয়েছিল। চিটফান্ড তদন্তে নেমে সেই কথা জানতে পারেন তদন্তকারী অফিসাররা। সেই প্রসঙ্গেই শ্রীকান্ত মোহতাকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। সাক্ষী হিসেবে তাঁকে জিজ্ঞাসবাদ করার প্রয়োজন ছিল।

আরও পড়ুনঃ বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

সিবিআই সূত্রে খবর, রোজভ্যালি কাণ্ডে জেরার জন্য প্রখ্যাত প্রযোজককে একাধিকবার জেরার জন্য ডাকা হলেও সিজিও কমপ্লেক্সে যাননি তিনি। সেই কারণেই গোয়েন্দাদের একটি দল এ দিন পৌঁছে যায় তাঁর অফিসে। প্রায় সাড়ে তিন ঘণ্টা তাঁকে জেরা করেন সিবিআই আধিকারিকরা। সিবিআই সূত্রে খবর, জিজ্ঞাসাবাদের সময় শ্রীকান্ত বেশ কিছু প্রশ্নের সদুত্তর দিতে পারেননি।

নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা
নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা/The News বাংলা

আইনজীবী নিয়েই সোজা এসভিএফ অফিসে পৌঁছে যান সিবিআই অফিসাররা। শ্রীকান্ত মোহতাকে জিজ্ঞাসাবাদ প্রসঙ্গে সিবিআই-এর তরফে জানানো হয় কলকাতা পুলিসকেও। কয়েকটি ছবির ব্যাপারে রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর কাছ থেকে প্রায় ৩০ কোটি টাকা নিয়েছিলেন শ্রীকান্ত মোহতা। সেই টাকা কোন খাতে খরচ করেছেন, তা তিনি স্পষ্টভাবে জানাতে পারেননি বলেই খবর।

আরও পড়ুনঃ জন্মদিনে নেতাজি সুভাষের মৃত্যুদিন নিয়ে ছেলেখেলা রাহুলের কংগ্রেসের

এসভিএফ-এর অফিসে দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা শ্রীকান্ত মোহতাকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারী অফিসাররা। সিবিআই সূত্রে খবর, জেরায় সন্তুষ্ট হননি তদন্তকারী অফিসাররা। বহু প্রশ্নের সদুত্তর দিতে পারেননি এসভিএফ-এর কর্ণধার। শ্রীকান্ত মোহতার বয়ানে প্রচুর অসঙ্গতি ছিল। আর্থিক লেনদেন সংক্রান্ত বহু নথিপত্রও দেখাতে পারেননি শ্রীকান্ত মোহতা।

আরও পড়ুনঃ ভোটের আগে মানুষের মুখে হাসি ফোটাবে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট

আর তারপরই তাঁকে আটক করে সিজিও কমপ্লেক্সে নিয়ে গিয়ে জেরা করার সিদ্ধান্ত নেন তদন্তকারী অফিসাররা। দুপুরেই শ্রীকান্ত মোহতাকে আটক করে সিজিও কমপ্লেক্সে নিয়ে যান তদন্তকারী অফিসাররা। সেখানেও তাঁর থেকে বেশ কিছু প্রশ্নের জবাব না-মেলায় তাঁকে গ্রেফতার করে সিবিআই।

সূত্রের খবর, সারদা কাণ্ডে একটি মামলাতেও নোটিস পাঠানো হয়েছিল শ্রীকান্ত মোহতাকে। জিজ্ঞাসাবাদ করার জন্য বারবার তলব করা হয় তাঁকে। কিন্তু মাত্র একবার হাজিরা দিয়েছিলেন এসভিএফ কর্ণধার। তারপর আরও ৩ থেকে ৪ বার তাঁকে তলব করা হয়েছিল। কিন্তু প্রতিবার-ই হাজিরা এড়িয়ে যান শ্রীকান্ত মোহতা। কোনওবারই তদন্তকারী অফিসারের সঙ্গে গিয়ে দেখা করেননি তিনি। আর এইজন্যই দুটো চিটফান্ড মামলাতেই তাঁকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুনঃ

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

ব্রিগেড থেকে ফিরেই ভোলবদল, মমতা নয় রাহুলকেই প্রধানমন্ত্রী চাইলেন নেতারা

রাজ্যের হাতে টাকা নেই বাজারে ধার, তারপরেও বিধায়কদের ভাতা বাড়ছে

পাহাড়ে মোর্চা বিজেপির সঙ্গেই, গোপন আস্তানা থেকে বার্তা বিমল গুরুংয়ের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন