৮টি বিস্ফোরণে মৃত ৩০০, তদন্তে উঠে এল জামাত জঙ্গি যোগ

476
৮টি বিস্ফোরণে মৃত ২৩০, তদন্তে উঠে এল জামাত যোগ/The News বাংলা
৮টি বিস্ফোরণে মৃত ২৩০, তদন্তে উঠে এল জামাত যোগ/The News বাংলা
Simple Custom Content Adder

শ্রীলঙ্কায় সিরিয়াল বোমা বিস্ফোরণে এখনও পর্যন্ত মৃত ৫ ভারতীয় সহ ৩০০। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। উঠে আসছে জামাত যোগ। ক্ষোভে ফুঁসছে গোটা দ্বীপ রাষ্ট্র। গোয়েন্দাদের তরফ থেকে সতর্ক করা সত্ত্বেও কেন ব্যবস্থা নেওয়া গেল না, উঠছে প্রশ্ন।

রবিবার সকালেই ইস্টার সানডে উপলক্ষ্যে বিভিন্ন গির্জায় ভিড় করেছিল কয়েক হাজার মানুষ, তার মধ্যেই একই সাথে উপাসনাস্থল ও হোটেল মিলিয়ে ৬টি জায়গায় বিষ্ফোরণ ঘটে। কলম্বোর সেন্ট অ্যান্টনি চার্চে সকাল ৮ টা ৪৫ নাগাদ প্রাথমিক বিষ্ফোরন হয়। এরপরে কুটুওয়াপিটিয়া ও কাটানায় আরও দুটি বিষ্ফোরণ হয়। মোট ৮ টি বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা দেশ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, আঘাতের লক্ষ্য ছিল চার্চ এবং হোটেল। ৩টি চার্চ এবং ৩টি হোটেলে বিষ্ফোরণ ঘটানো হয় এবং বিদেশী নাগরিকরা এই আক্রমনের লক্ষ্য ছিল। বিষ্ফোরন ঘটানো হয়েছে কোচ্চিকড় চার্চ, কুটুয়াপিটিয়া চার্চ, শংগ্রীলা হোটেল, কিংসবারি হোটেল, বাট্টিকালোয়া চার এবং চিন্নামন গ্রান্ড হোটেলে।

আরও পড়ুনঃ পুলিশের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করলেন বাবুল সুপ্রিয়

এরপরেই দুপুরে দেমাতাগোডা ও অরুগোডাওয়াট্টায় সপ্তম ও অষ্টম বিষ্ফোরন ঘটে কলম্বোর দুটি ফাইভ স্টার হোটেলে। নতুন করে বিষ্ফোরণে আরও দু জনের মৃত্যুর খবর পাওয়া যায়। এই নিয়ে মৃতের সংখ্যা এখনো অবধি বেড়ে ৩০০। মৃতদের মধ্যে ৫ জন ভারতীয়। অসংখ্য বিদেশী মানুষ মারা গেছেন। আহত চার শতাধিক। গোটা শ্রীলঙ্কা জুড়ে কারফিউ জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

এই ঘটনায় ইসলামী সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর দিকেই মূলত আঙুল উঠে আসছে এই ঘটনায়। সন্দেহের তীর ন্যাশনাল ত্বহিদ জামাতের দিকে। গত বছর বৌদ্ধ স্থাপত্যে ভাঙচুরে নাম উঠে এসেছিল ত্বহিদ জামাতের। দুই সপ্তাহ আগেই শ্রীলঙ্কার পুলিসের তরফে সম্ভাব্য জঙ্গি হানার ব্যাপারে সতর্ক করা হয়েছিল। শ্রীলঙ্কার ভারতীয় দূতাবাসেও আত্মঘাতী হানার সম্ভাবনার কথা জানানো হয়েছিল।

আরও পড়ুনঃ মুকুলের হাত ধরে তৃণমূল ছেড়ে কি বিজেপিতে যোগ দিচ্ছেন মমতার দুই বিধায়ক

এই ঘটনায় এখনো পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। জহরান হাসিম এবং আবু মহম্মদ নামে ত্বহিদ জামাত গোষ্ঠীর দুই আত্মঘাতী জঙ্গিকেও চিহ্নিত করা হয়েছে। এদিকে সোমবার সকালেই কলম্বো এয়ারপোর্টের কাছ থেকে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা পাইপ বোম উদ্ধার করা হয়েছে। ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কা সরকার। দোষীদের খুঁজে বের করে কড়া শাস্তি দেওয়া হবে বলে জানান হয়েছে প্রধানমন্ত্রীর তরফ থেকে।

আরও পড়ুনঃ নোডাল অফিসার স্বামীর উধাও হওয়া নিয়ে নির্বাচন কমিশনকে তোপ দাগলেন স্ত্রী অনিশা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন