শুধু শ্রীলঙ্কা নয়, সারা পৃথিবীতেই বোরখা নিষিদ্ধ চান তসলিমা নাসরিন

1391
শুধু শ্রীলঙ্কা নয়, সারা পৃথিবীতেই বোরখা নিষিদ্ধ চান তসলিমা নাসরিন/The News বাংলা
শুধু শ্রীলঙ্কা নয়, সারা পৃথিবীতেই বোরখা নিষিদ্ধ চান তসলিমা নাসরিন/The News বাংলা

সন্ত্রাসবাদের ঘা পুরোপুরি না শুকোতেই রবিবার বোরখা নিষিদ্ধ করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। মুখাবরণ ঢাকা থাকে, এই জাতীয় সমস্ত পোষাক নিষিদ্ধ করা হয়েছে, যার মধ্যে রয়েছে বোরখা, হিজাব, নিকাব।

শ্রীলঙ্কার এই উদ্যোগের পরেই বোরখা নিষিদ্ধ করার পক্ষে জোরালো সওয়াল করলেন লেখিকা তসলিমা নাসরিন। শুধু শ্রীলঙ্কা নয়, সারা পৃথিবী থেকেই বোরখা নিষিদ্ধ করার ডাক দিলেন তিনি।

এই নিয়ে ফেসবুকে তিনি লিখেছেন, শ্রীলংকা বোরখা নিষিদ্ধ করেছে, জনমানুষের নিরাপত্তার জন্য। বোরখা পরে আত্মঘাতি বোমা হেঁটে বেড়াচ্ছে, আর সবাই তাকে নিরীহ মেয়েমানুষ ভেবে তার আশেপাশে নিরাপদ বোধ করছে, কিন্তু এই বোকামোর দিন শেষ হয়েছে।

আরও পড়ুনঃ জঙ্গি হামলা থেকে শিক্ষা নিয়ে অবশেষে বোরখা নিষিদ্ধ করল শ্রীলঙ্কা

বোরখা কয়েকধরণের মানুষ পরে বলে তিনি লিখেছেন। দোযখে যাওয়ার ভয়ে, ধর্ম দ্বারা মগজধোলাই হওয়া মেয়ে, আত্মীয় স্বজনের চাপে বাধ্য হওয়া মেয়ে, জেল পালানো দাগী আসামি, ক্রিমিনাল যার বিরুদ্ধে হুলিয়া জারি হয়েছে, এমন ব্যক্তি এবং চোর, ডাকাত ও খুনী বোরখা পরে বলে জানান তিনি।

তিনি আরও জানিয়েছেন, বোরখা পৃথিবীর সব জায়গায় নিষিদ্ধ হওয়া উচিত। বোরখা নিষিদ্ধ হওয়ার পর মেয়েরা মানুষের অধিকার নিয়ে চলাফেরা করতে পারবে, চলমান কারাগারের ভেতর মেয়ে হয়ে জন্ম নেওয়ার শাস্তি ভোগ করতে হবে না, নামপরিচয়হীন অবয়বহীন একটি ভূতুড়ে জীবন যাপন করতে হবে না।

আরও পড়ুনঃ শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হামলা চালান জঙ্গিদের প্রভাবিত করেছেন জাকির নায়েক

মেয়েদের জন্য এর চেয়ে বড় সুখবর আর কিছু হতে পারে না বলে জানান তিনি। যে মেয়েরা বলে বোরখা পরতে তাদের ভালো লাগে বা এটা তাদের মানবাধিকার, তারা মগজধোলাই হওয়ার কারণে বলে। এমনটাই মনে করেন তসলিমা।

উল্লেখ্য, রবিবারই শ্রীলঙ্কায় নিষিদ্ধ করা হল হিজাব, নিকাব এবং বোরখা। মুখমন্ডলের আচ্ছাদন ঢাকা থাকে, এই ধরনের সমস্ত প্রকার পোষাকের ওপর নিষেধাজ্ঞা করা হয়েছে। সুরক্ষার স্বার্থে প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই ব্যবস্থার কথাই জানানো হয়েছে।

আরও পড়ুনঃ শীঘ্রই আসছি ইনশাল্লাহ, বাংলায় পোস্টার ভয়ঙ্কর ইসলামিক স্টেটের

কিছুদিন আগেই সন্ত্রাসবাদী হামলায় মৃত্যু হয় ৩৭৫ জনের। ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন হামলার সাথে জড়িতদের ছবি প্রকাশ করে এই হামলার দায় স্বীকার করেছে। এরপরেই ইসলামী জঙ্গিবাদ থেকে সতর্ক হতে বোরখা নিষিদ্ধ করার পথে হাঁটে শ্রীলঙ্কা।

প্রাথমিক উদ্যোগে বোরখা নিষিদ্ধ করার কথা বলা হয়েছে, কারন অনেক সময়েই ঢাকা বোরখার আড়ালে জঙ্গিরা নিজেদের লুকিয়ে রাখে। উল্লেখ্য, শ্রীলঙ্কার রবিবারের জঙ্গি হামলায় কয়েকজন মহিলাকেও চিহ্নিত করা হয়েছে।

বোরখার আড়ালে যাতে জঙ্গিরা পালিয়ে যেতে না পারে, তাই এই পোষাক নিষিদ্ধ করার কথা ভাবে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপলা সিরিসেনার সঙ্গে মন্ত্রীসভার সদস্যদের সাথে বৈঠকে বোরখা নিষিদ্ধ করার ক্ষেত্রে সমর্থন মেলে এবং অবশেষে নিষিদ্ধ হয়। এরপরেই এর সমর্থনে মুখ খোলেন তসলিমা নাসরিন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন