ভোটের আগে স্যাটেলাইট অস্ত্রের ঘোষণা কেন, মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের

258
ভোটের আগে স্যাটেলাইট অস্ত্রের ঘোষণা কেন, মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের/The News বাংলা
ভোটের আগে স্যাটেলাইট অস্ত্রের ঘোষণা কেন, মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের/The News বাংলা
Simple Custom Content Adder

অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রে ভারত ধবংস করেছে অকেজো কৃত্রিম উপগ্রহ। বুধবার পরীক্ষামূলক প্রক্রিয়ায় একটি অকেজো স্যাটেলাইটকে ধবংস করা হয়। এই নিয়ে কোনও নজরদারি করা স্যাটেলাইট ধবংসের তালিকায় চতুর্থ স্থান দখল করল ভারত, বুধবারই দেশবাসীর উদ্দেশ্যে বিশেষ ঘোষণায় জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ভোটের আগে উদ্দেশ্যপ্রণোদিত প্রচারের অভিযোগ তুলে নির্বাচন কমিশনে অভিযোগ জানাতে চলেছে তৃণমূল।

শত্রু দেশের গোয়েন্দা উপগ্রহের বিরুদ্ধে মহাকাশেও ভারতের সার্জিক্যাল স্ট্রাইক/The News বাংলা
শত্রু দেশের গোয়েন্দা উপগ্রহের বিরুদ্ধে মহাকাশেও ভারতের সার্জিক্যাল স্ট্রাইক/The News বাংলা

আরও পড়ুনঃ মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী

ভোট দোরগোড়ায়। আসন্ন ১১ই এপ্রিল লোকসভার প্রথম দফার নির্বাচন। তার আগেই বুধবার অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রের ঘোষনায় নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে বলে তৃণমূলের অভিযোগ। নির্বাচনী আচরণ বিধিতে বলা হয়েছে, নির্বাচন কমিশনের নির্বাচনী দায়িত্ব লাভের পর সরকারের তরফে এমন কিছু বক্তৃতা প্রদান করা যাবে না, যাতে ভোটাররা প্রভাবিত হয়।

আরও পড়ুনঃ আরও ১০, বাংলায় ৪২ আসনের মধ্যে ৪০টি আসনে প্রার্থী ঠিক করল বিজেপি

আজকের জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঘোষনা আসলে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা বলেই তৃণমূলের দাবি। এর ফলে ভোটবাক্সে ফায়দা তুলতে পারে বিজেপি, এমনই সম্ভাবনার কথা ব্যক্ত করেছে তৃণমূল। সেই সম্ভাবনাকে মাথায় রেখেই প্রধানমন্ত্রীর ঘোষনাকে হাতিয়ার করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে চলেছে তৃণমূল নেতৃত্ব।

মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী/The News বাংলা
মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী/The News বাংলা

মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে এল অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। LEO বা লোক আর্থ অরবিট এ একটি অব্যবহৃত স্যাটেলাইট ধ্বংসের মিশনে সফল ভারত। মহাকাশে ‘মিশন শক্তি’, জাতির উদ্দেশ্যে ভাষণে বললেন প্রধানমন্ত্রী মোদী। অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রে ধ্বংস করা হয়েছে একটি কৃত্রিম উপগ্রহকে।

আরও পড়ুনঃ পায়ে নয় বুকে গুলি চালান, বিতর্কিত বিজেপির সায়ন্তন

এ স্যাট বা অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র ক্ষমতা ছিল বিশ্বের মাত্র তিনটি দেশের। আমেরিকা, রাশিয়া ও চিনের। এবার ভারত হল বিশ্বের চতুর্থ দেশ। মহাকাশে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র থাকা মানে শত্রুর যে কোন নজরদারি স্যাটেলাইট বা উপগ্রহকেও ধ্বংস করতে পারবে ভারত। জাতির উদ্দ্যেশ্যে ভাষণে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ ওয়াইনাদে হিন্দুরা সংখ্যালঘু হওয়ায় জয় নিশ্চিত রাহুলের, অদ্ভুত যুক্তি কংগ্রেস নেতার

বুধবার মহাকাশে একটি অব্যবহৃত স্যাটেলাইট বা উপগ্রহকে ধ্বংস করে দেওয়া হয় এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র দিয়ে। মাত্র তিন মিনিটে এই গোটা অপারেশন শেষ হয়। এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র ভারতের বিজ্ঞনিরাই তৈরি করেছেন। জাতীর উদ্দ্যেশ্যে ভাষণে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ তৃণমূল ছেড়ে বিজেপিতে ১০০ বিধায়ক, অর্জুনের মন্তব্যে জল্পনা চরমে

তবে ভোটের মুখে এই ঘোষণা নিয়েও সরগরম ভারতের রাজনীতি। ভোটে জিততেই ভোটের মুখে এইসব চাল চালছেন মোদী, পরিস্কার জানিয়েছে কংগ্রেস। তবে কংগ্রেসের তরফে এই মিশনে জড়িয়ে থাকা সবাইকেই অভিনন্দন জানান হয়েছে। মোদীর সমালোচনা করা হয়েছে তৃণমূলের তরফ থেকেও। আজই নির্বাচন কমিশনে এই নিয়ে অভিযোগ জানাবে তৃণমূল।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন