কাশ্মীরে সন্ত্রা’সবা’দীদের আর্থিক সাহায্য, ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন

158
কাশ্মীরে সন্ত্রা'সবা'দীদের আর্থিক সাহায্য, 'দেশদ্রো'হী' ইয়াসিন মালিকের যাবজ্জীবন
কাশ্মীরে সন্ত্রা'সবা'দীদের আর্থিক সাহায্য, 'দেশদ্রো'হী' ইয়াসিন মালিকের যাবজ্জীবন
Simple Custom Content Adder

কাশ্মীরে সন্ত্রা’সবা’দীদের সাহায্য; ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন। জম্মু কাশ্মীরে স’ন্ত্রা’সী কাজকর্মে আর্থিক জোগানের মামলায়; যাবজ্জীবনের সাজা পেলেন কাশ্মীরের বি’চ্ছিন্নতাকামী নেতা ইয়াসিন মালিক। বুধবার বিকেলে রায় শোনাল; দিল্লির বিশেষ NIA আদালত। দুটি মামলায় ইয়াসিনকে; যাবজ্জীবনের সাজা শোনানো হয়েছে। মৃত্যু পর্যন্ত জেলেই পচবেন ইয়াসিন।

দিল্লির NIA আদালতে ইয়াসিন মালিকের মৃ’ত্যুদ’ণ্ডের দাবি জানিয়েছিল; জাতীয় তদন্তকারী সংস্থা NIA। বেআইনি কার্যকলাপ প্রতিরোধী আইন (UAPA); স’ন্ত্রা’সে আর্থিক জোগানোর অপরাধে; আগেই দোষী সাব্যস্ত করা হয় তাঁকে। ভারত সরকারের বিরুদ্ধে যু’দ্ধ ঘোষণার অপরাধে; ১২১ ধারায় ইয়াসিনের বিরুদ্ধে সর্বোচ্চ সাজার দাবি জানিয়েছিল NIA। অর্থাৎ মৃ’ত্যুদ’ণ্ডের আর্জিই জানানো হয়। এই মামলায় সর্বনিম্ন সাজা যাবজ্জীবন; ইয়াসিনের আইনজীবী তাই মৃ’ত্যুদ’ণ্ডের পরিবর্তে যাবজ্জীবনের আর্জি জানিয়েছিলেন।

আরও পড়ুনঃ ‘মহিলাদের আবেদন করার প্রয়োজন নেই’, সুধার চিঠিতে পিছু হঠেছিলেন টাটা

আদালতে ইয়াসিন মালিক অবশ্য দাবি করেন; ১৯৮৪ সালের পর সম্পূর্ণ অ’স্ত্র ছেড়ে দিয়েছেন তিনি। তারপর থেকে তিনি অহিংস রাজনীতির পথেই রয়েছেন। দেশের ৭ প্রধানমন্ত্রীর সময়ে; তিনি রাজনীতি করেছেন। ভারতের গোয়েন্দা সংস্থা প্রমাণ করুক; কোনও হিং’সার বা জ’ঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত কিনা! রাজনীতি থেকে অবসর নেব; মৃ’ত্যুদ’ণ্ডও মাথা পেতে নেব।

জ’ঙ্গিদের আর্থিক মদত দেওয়ার মামলায়; দোষী সাব্যস্ত করা হয়েছিল প্রাক্তন এই জেকেএলএফ নেতাকে। এনআইএ তার সর্বোচ্চ শাস্তির দাবি করেছিল; মামলা চলাকালিন কাশ্মীরে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। ইয়াসিনের বিরুদ্ধে রায় ঘোষণাকে ঘিরে; বুধবার সকাল থেকেই থমথমে উপত্যকা। সমস্ত দোকান, বাজার, ব্যবসা বন্ধ একাধিক এলাকায়। রাস্তায় যানবাহন চোখে পড়ছে অল্পবিস্তর। শ্রীনগরের মতো স্পর্শকাতর এলাকাগুলিতে; অতিরিক্ত বাহিনী মোতায়েন রয়েছে।

আরও পড়ুনঃ কংগ্রেসের হাল ফেরাতে ‘টাস্ক ফোর্স’ গড়লেন সনিয়া, ঠাঁই পেলেন না রাহুল

NIA আদালত জানিয়েছে, উপত্যকায় না’শক’তামূলক কাজকর্ম চালু রাখতে; বিশ্বের বিভিন্ন প্রান্তে নেটওয়ার্ক তৈরি করেছিলেন ইয়াসিন মালিক। যাতে ‘স্বাধীনতা সংগ্রাম’-এর নামে; স’ন্ত্রা’সী কাজকর্ম চালু রাখতে অর্থ সংস্থান করা যায়। গত ১৯ মে ইয়াসিনকে দোষী সাব্যস্ত করেন; বিশেষ বিচারপতি প্রবীণ সিংহ। কোন সাজা উপযুক্ত, কত টাকা জরিমানা করা যায় ইয়াসিনকে; তা নিয়ে NIA-কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত, ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন দিল এনআইএ আদালত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন