কাশ্মীরে সন্ত্রা’সবা’দীদের আর্থিক সাহায্য, ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন

350
কাশ্মীরে সন্ত্রা'সবা'দীদের আর্থিক সাহায্য, 'দেশদ্রো'হী' ইয়াসিন মালিকের যাবজ্জীবন
কাশ্মীরে সন্ত্রা'সবা'দীদের আর্থিক সাহায্য, 'দেশদ্রো'হী' ইয়াসিন মালিকের যাবজ্জীবন

কাশ্মীরে সন্ত্রা’সবা’দীদের সাহায্য; ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন। জম্মু কাশ্মীরে স’ন্ত্রা’সী কাজকর্মে আর্থিক জোগানের মামলায়; যাবজ্জীবনের সাজা পেলেন কাশ্মীরের বি’চ্ছিন্নতাকামী নেতা ইয়াসিন মালিক। বুধবার বিকেলে রায় শোনাল; দিল্লির বিশেষ NIA আদালত। দুটি মামলায় ইয়াসিনকে; যাবজ্জীবনের সাজা শোনানো হয়েছে। মৃত্যু পর্যন্ত জেলেই পচবেন ইয়াসিন।

দিল্লির NIA আদালতে ইয়াসিন মালিকের মৃ’ত্যুদ’ণ্ডের দাবি জানিয়েছিল; জাতীয় তদন্তকারী সংস্থা NIA। বেআইনি কার্যকলাপ প্রতিরোধী আইন (UAPA); স’ন্ত্রা’সে আর্থিক জোগানোর অপরাধে; আগেই দোষী সাব্যস্ত করা হয় তাঁকে। ভারত সরকারের বিরুদ্ধে যু’দ্ধ ঘোষণার অপরাধে; ১২১ ধারায় ইয়াসিনের বিরুদ্ধে সর্বোচ্চ সাজার দাবি জানিয়েছিল NIA। অর্থাৎ মৃ’ত্যুদ’ণ্ডের আর্জিই জানানো হয়। এই মামলায় সর্বনিম্ন সাজা যাবজ্জীবন; ইয়াসিনের আইনজীবী তাই মৃ’ত্যুদ’ণ্ডের পরিবর্তে যাবজ্জীবনের আর্জি জানিয়েছিলেন।

আরও পড়ুনঃ ‘মহিলাদের আবেদন করার প্রয়োজন নেই’, সুধার চিঠিতে পিছু হঠেছিলেন টাটা

আদালতে ইয়াসিন মালিক অবশ্য দাবি করেন; ১৯৮৪ সালের পর সম্পূর্ণ অ’স্ত্র ছেড়ে দিয়েছেন তিনি। তারপর থেকে তিনি অহিংস রাজনীতির পথেই রয়েছেন। দেশের ৭ প্রধানমন্ত্রীর সময়ে; তিনি রাজনীতি করেছেন। ভারতের গোয়েন্দা সংস্থা প্রমাণ করুক; কোনও হিং’সার বা জ’ঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত কিনা! রাজনীতি থেকে অবসর নেব; মৃ’ত্যুদ’ণ্ডও মাথা পেতে নেব।

জ’ঙ্গিদের আর্থিক মদত দেওয়ার মামলায়; দোষী সাব্যস্ত করা হয়েছিল প্রাক্তন এই জেকেএলএফ নেতাকে। এনআইএ তার সর্বোচ্চ শাস্তির দাবি করেছিল; মামলা চলাকালিন কাশ্মীরে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। ইয়াসিনের বিরুদ্ধে রায় ঘোষণাকে ঘিরে; বুধবার সকাল থেকেই থমথমে উপত্যকা। সমস্ত দোকান, বাজার, ব্যবসা বন্ধ একাধিক এলাকায়। রাস্তায় যানবাহন চোখে পড়ছে অল্পবিস্তর। শ্রীনগরের মতো স্পর্শকাতর এলাকাগুলিতে; অতিরিক্ত বাহিনী মোতায়েন রয়েছে।

আরও পড়ুনঃ কংগ্রেসের হাল ফেরাতে ‘টাস্ক ফোর্স’ গড়লেন সনিয়া, ঠাঁই পেলেন না রাহুল

NIA আদালত জানিয়েছে, উপত্যকায় না’শক’তামূলক কাজকর্ম চালু রাখতে; বিশ্বের বিভিন্ন প্রান্তে নেটওয়ার্ক তৈরি করেছিলেন ইয়াসিন মালিক। যাতে ‘স্বাধীনতা সংগ্রাম’-এর নামে; স’ন্ত্রা’সী কাজকর্ম চালু রাখতে অর্থ সংস্থান করা যায়। গত ১৯ মে ইয়াসিনকে দোষী সাব্যস্ত করেন; বিশেষ বিচারপতি প্রবীণ সিংহ। কোন সাজা উপযুক্ত, কত টাকা জরিমানা করা যায় ইয়াসিনকে; তা নিয়ে NIA-কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত, ‘দেশদ্রো’হী’ ইয়াসিন মালিকের যাবজ্জীবন দিল এনআইএ আদালত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন