ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি, বাংলায় প্রবল ঝড় বৃষ্টির আশঙ্কা

1427
ঘনিয়ে আসছে ফেনি/The News বাংলা
ঘনিয়ে আসছে ফেনি/The News বাংলা

ফের ঝড় বৃষ্টির আশঙ্কা কলকাতা সহ বাংলায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গ ভাসতে পারে চতুর্থ ও পঞ্চম দফার ভোটে। এমনই আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুধু বৃষ্টিই নয়, সেই সঙ্গে প্রবল বেগে ধেয়ে আসছে ঝড়। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। সেই নিম্নচাপই ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে। তারপর তা ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আর এবারের ঘূর্ণিঝড় এর নাম ফেনি।

এবারের ঘূর্ণিঝড়ের নাম ফেনি। ফেনি ক্রমশ শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে বলে আবহবিদরা জানিয়েছেন। ২৫ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এর প্রভাব থাকবে। তামিলনাড়ু উপকূল থেকে মায়ানমার পর্যন্ত এর কম-বেশি প্রভাব থাকবে। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা এখন ৩০ ডিগ্রির উপরে। তা এই ঝড়ে অনুঘটকের কাজ করবে। ফলে শক্তিশালী আকার নেবে ফেনি।

আরও পড়ুনঃ অনুব্রত গড়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে তিন হাজার কর্মী সমর্থক

বঙ্গোপসাগরের আসন্ন ঘূর্ণিঝড় ‘ফেনি’ (নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে বাংলাদেশের দেওয়া এই নামে নাম হবে) নিয়ে এখনও ধন্দে রয়েছেন আলিপুর আবহাওয়া বিশেষজ্ঞরা। ঘূর্ণিঝড়টি ঠিক কোথায় আঘাত হানতে পারে, সে ব্যাপারে এক একটি সংস্থা এক একরকম কথা বলে যাচ্ছে।

আরও পড়ুনঃ অনুপমের হয়ে যাদবপুরে প্রচারে অংশ নিলেন WWE চ্যাম্পিয়ন গ্রেট খালি

এই নিয়ে ধন্দে রয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতরই। বৃহস্পতিবার আবহাওয়া দফতর তাদের পূর্বাভাসে জানিয়েছিল ঘূর্ণিঝড়টি আগামী ৩০ এপ্রিল উত্তর তামিলনাড়ু উপকূল দিয়ে ভারতের মূল ভূখণ্ডে প্রবেশ করবে। ২৪ ঘণ্টার মধ্যে সেই পূর্বাভাস থেকে কিছুটা সরে এসেছে তারা। শুক্রবার তারা জানিয়েছে ৩০ এপ্রিল উত্তর তামিলনাড়ু উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে এই ঝড়। যার জন্য তামিলনাড়ুতে প্রবল বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ পাঁচ বছরে একটাও রাম মন্দির করতে পারল না বিজেপি, রানীগঞ্জে বললেন মমতা

এ দিকে আবহাওয়া সংক্রান্ত আন্তর্জাতিক একটি সংস্থা জানিয়েছে, তামিলনাড়ু উপকূলে আঘাত হেনে ঝড়টি আবার বঙ্গোপসাগরে ঘুরে যাবে। তার পরবর্তী অভিমুখ হতে পারে বাংলাদেশে-মায়ানমার উপকূল। এই পূর্বাভাসের সঙ্গে একমত মার্কিন আবহাওয়া সংস্থাও। সেক্ষেত্রে বাংলাতেও ঝড় বৃষ্টি হবে।

আরও পড়ুনঃ টার্গেট মুর্শিদাবাদ, অধীরকে হারাতে বহরমপুরে ইমামদের নিয়ে সভা শুভেন্দুর

আবার অন্য একটি সংস্থার দাবি, তামিলনাড়ুতে ঝড়টি ঢুকে কেরল হয়ে প্রবেশ করবে আরব সাগরে। সেখানে আবার নতুন করে ঘূর্ণিঝড়ের শক্তি নিতে পারে সে। আবার অন্য একটি সংস্থার মতে, ঝড়টি তামিলনাড়ুতে যাবেই না। বরং ক্রমশ ওপরের দিকে উঠতে থাকবে। বাংলাদেশ-মায়ানমারকে আঘাত হানার সম্ভাব্য জায়গা বললেও, পশ্চিমবঙ্গ উপকূলকেও সন্দেহের তালিকা থেকে বাধ রাখছে না তারা। তবে বেশির ভাগ সংস্থাই বাংলাদেশ-মায়ানমার উপকূলের ওপরেই বেশি নজর রাখছে।

আরও পড়ুনঃ প্রচারে বেড়িয়ে দুষ্কৃতীর ভোজালি হামলার মুখে বিজেপি প্রার্থী, কর্মীর গলায় কোপ

এই প্রসঙ্গে বলে রাখা যেতে পারে, ঘূর্ণিঝড় যদি তামিলনাড়ুর দিকে যায়, তা হলে রাজ্যে গরম প্রবল ভাবে বাড়তে পারে। কারণ সে ক্ষেত্রে উত্তর ভারতে থাকা সমস্ত জলীয় বাষ্প সে নিজের দিকে টেনে নিতে পারে, যার ফলে রাজ্যের বায়ুমণ্ডলে ঢুকে পড়তে পারে গরম হাওয়া। আর যদি বাংলাদেশ-মায়ানমারের দিকে অভিমুখ হয়, তা হলে রাজ্যে নামতে পারে স্বস্তির বৃষ্টি। তাই ভোটের দিনগুলোতে কি হয় সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন