মোদীর বিরুদ্ধে লড়তে গিয়ে তথ্য গোপন করায় বাতিল হল তেজ বাহাদুরের মনোনয়ন

687
মোদীর বিরুদ্ধে লড়তে গিয়ে তথ্য গোপন করায় বাতিল হল তেজ বাহাদুরের মনোনয়ন/The News বাংলা
মোদীর বিরুদ্ধে লড়তে গিয়ে তথ্য গোপন করায় বাতিল হল তেজ বাহাদুরের মনোনয়ন/The News বাংলা

মোদীর বিরুদ্ধে লড়তে গিয়ে তথ্য গোপন করায় বাতিল হল তেজ বাহাদুরের মনোনয়ন। বুধবার লোকসভা ভোটের সমাজবাদী পার্টির প্রার্থী তেজ বাহাদুর যাদবের মনোনয়ন বাতিল করল নির্বাচন কমিশন। দুর্নীতি বা অসাধুতার অভিযোগের ভিত্তিতে বারাণসীর সমাজবাদী পার্টির লোকসভা প্রার্থী তেজ বাহাদুর যাদবের মনোনয়ন বাতিল করে কমিশন।

বারাণসীর রিটার্নিং অফিসার সুরেন্দ্র সিং এর জারি করা এক বিবৃতিতে এমনটাই জানা গেছে। নির্বাচন কমিশনের নিয়মেই বাতিল তেজ বাহাদুরের নমিনেশন। যদি কোন ব্যক্তি ভারত সরকারের অধীনে বা কোনও রাজ্য সরকারের অধীনে থাকে। যদি তাকে দুর্নীতি করার জন্য বা আনুগত্য প্রদর্শন না করার জন্য বরখাস্ত করা হয়। এমন কোন ব্যাক্তির নমিনেশন গ্রাহ্য করা হবে না, এটাই নিয়ম।

আরও পড়ুনঃ মোদী সরকারের বড় সাফল্য, মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা

বারাণসীর জেলাশাসক জানান, কোন সরকারি কর্মীকে যদি রাজ্য বা কেন্দ্র সরকার চাকরী থেকে বরখাস্ত করে, তাহলে পাঁচ বছরের মধ্যে তাকে নির্বাচন কমিশনের কাছ থেকে বিশেষ সার্টিফিকেট পেতে হয়। যাতে এটা লেখা থাকবে যে সেই ব্যাক্তিকে দুর্নীতি বা নিষ্ঠুরতার জন্য বরখাস্ত করা হয়নি। কিন্ত তেজ বাহাদুর নির্দিষ্ট সময়ের মধ্যে সেটা জমা দিতে না পারার জন্য তার মনোনয়ন বাতিল করা হয়।

প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর জানান, তার মনোনয়ন ভুল ভাবে বাতিল করা হয়েছে। তেজ বাহাদুরের দাবি তাকে জানানো হয়েছিল মঙ্গলবার সন্ধ্যে ৬ টার মধ্যে সার্টিফিকেট জমা দিতে। কিন্তু সকাল ১১টাই সেটা জমা দেওয়ার পরেও তার মনোনয়ন বাতিল করা হয়েছে। মনোনয়ন বাতিল করার প্রতিবাদে তেজ বাহাদুর সুপ্রিম কোর্টে যাবেন।

আরও পড়ুনঃ মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান

শালিনী যাদব নন। বারাণসীতে রাতারাতি নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সমাজবাদী প্রার্থী করা হয় বহিষ্কৃত বিএসএফ জওয়ান তেজবাহাদুর যাদবকে। নির্দল প্রার্থী হিসাবে বারাণসী লোকসভা কেন্দ্রে নমিনেশন জমা দিয়েছিলেন তেজ বাহাদুর। সেনার উপরই ভরসা রাখে আখিলেশ যাদবের দল।

নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়ে হঠাৎ রাতারাতি সমাজবাদী প্রার্থী হয়ে যাচ্ছিলেন তেজ বাহাদুর যাদব। সমাজবাদী প্রার্থী বারাণসীতে মোদীর বিরুদ্ধে দাঁড় করিয়েছিল শালিনী যাদবকে। তবে শেষ পর্যন্ত আর মোদীর বিরুদ্ধে লড়তে তাঁর উপর আর ভরসা রাখতে পারল না আখিলেশ যাদবের দল।

আরও পড়ুনঃ জঙ্গি হামলা থেকে শিক্ষা নিয়ে অবশেষে বোরখা নিষিদ্ধ করল শ্রীলঙ্কা

কে এই তেজ বাহাদুর যাদব? গত বছরেই বিএসএফ জওয়ান তেজ বাহাদুর যাদব সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছিলেন। যে ভিডিওতে জওয়ান তেজ বাহাদুর যাদব প্রশ্ন তুলেছিলেন, সেনার খাবারের মান নিয়ে।

ভিডিওয় তাঁর অভিযোগ ছিল, অত্যন্ত নিম্নমানের খাবার খেতে দেওয়া হয় তাঁদের। যেটুকু বা দেওয়া হয়, তার পরিমাণ অত্যন্ত অল্প। ফলে বেশিরভাগ দিনেই পেট ভরে না।

আরও পড়ুনঃ সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান

তিনি আরও অভিযোগ করেন, অনেক জওয়ানকে আবার রাতে না খেয়ে শুয়ে পড়তে হয়। কারণ খাবার নাকি শেষ হয়ে যায়। এমনকী জওয়ানদের জন্য বরাদ্দ চাল, ডাল পাশ্ববর্তী গ্রামে অল্প দামে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছিল এই জওয়ানের পক্ষ থেকে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া এই ভিডিও দেশ জুড়ে ভাইরাল হয়ে যায়। বহিষ্কৃত এই প্রাক্তন বিএসএফ সেনাকর্মী তেজ বাহাদুর যাদব নির্দল প্রার্থী হিসাবে বারাণসীতে প্রার্থী হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব ওই কেন্দ্রে প্রার্থী করেছিলেন শালিনী যাদবকে।

আরও পড়ুনঃ শ্রীলঙ্কার পথে হেঁটে ভারতে বোরখা নিষিদ্ধ করার দাবি জানাল শিবসেনা

কিন্তু একেবারে শেষ মুহূর্তে তাঁকে সরিয়ে নেওয়া হল এবং ঐ কেন্দ্রে সাইকেল প্রতীক দেওয়া হয় প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর যাদবকে। ট্যুইটারে সমাজবাদী পার্টির তরফে এই ঘোষণা করা হয়। এরপরেই শোরগোল পরে যায় দেশ জুড়ে।

তবে শেষ পর্যন্ত হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ায় বাতিল হল বহিষ্কৃত বিএসএফ সেনাকর্মী তেজ বাহাদুর যাদব এর মনোনয়ন। তবে তিনি নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন