বাংলায় ভোটে নির্বাচন কমিশনের চিন্তার কারণ শ্যাডো জোন, এল হ্যাম রেডিও

447
বাংলায় ভোটে নির্বাচন কমিশনের চিন্তার কারণ শ্যাডো জোন, এল হ্যাম রেডিও/The News বাংলা
বাংলায় ভোটে নির্বাচন কমিশনের চিন্তার কারণ শ্যাডো জোন, এল হ্যাম রেডিও/The News বাংলা

বাংলায় ভোটে নির্বাচন কমিশনের মাথা ব্যথার কারণ শ্যাডো জোন। কিন্তু কি এই শ্যাডো জোন? কেন এত চিন্তা রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারের?

আরও পড়ুনঃ খাকি রঙের প্যান্টি পরেন জয়া প্রদা, আজম খানের মন্তব্যে নিন্দার ঝড়

শ্যাডো জোনের এমন বুঝে যোগাযোগের জন্য হ্যাম রেডিওর সাহায্য চাইল কমিশন। ভোটের শতাংশের হিসাব, গন্ডগোলের খবর, সবই কলকাতার মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে পৌঁছে দেবেন হ্যাম রেডিওর সদস্যরা।

আরও পড়ুনঃ মোদী প্যান্ট পরতে শেখার আগেই নেহেরু ও ইন্দিরা সেনাবাহিনী গড়েছিলেন, বেলাগাম কমলনাথ

কিন্তু কি এই শ্যাডো জোন? কেনই তা নিয়ে এত চিন্তা? কেন তার জন্য হ্যাম রেডিওর সাহায্য নিতে হল নির্বাচন কমিশন বা রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারকে?

আরও পড়ুনঃ মোদীকে ভোট দিতে চাকুরী ছেড়ে ভারতে এলেন এই প্রবাসী ভারতীয়

শ্যাডো জোন। নির্বাচন কমিশনের মাথা ব্যথার কারণ। রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে রয়ে গেছে বেশ কিছু এমন বুথ। যে বুথগুলোতে প্রতিমুহূর্তের যোগাযোগ দুঃসাধ্য। সব খবর পাওয়ায় হয়ে ওঠে না।

আরও পড়ুনঃ মাস্টার্স না করেই এম ফিল কীভাবে, রাহুলকে প্রশ্ন জেটলির

যে বুথগুলোতে ইন্টারনেটের সিগনাল নেই। যেখানে মোবাইলের টাওয়ার নেই। কমিশনের ভাষায় এই বুথগুলোই শ্যাডো জোন। যেখানে ইন্টারনেট সংযোগ নেই সেগুলিকে বলা হয় নেট শ্যাডো জোন। আর যেখানে মোবাইল টাওয়ার পাওয়া যায় না, সেগুলি কে বলা হয় ভয়েস শ্যাডো জোন।

আরও পড়ুনঃ ভোটবাজারে কলকাতায় কার্নিভ্যাল, কুমোরটুলি ফেস্টিভ্যালে মজেছে পুজোর দুনিয়া

রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে খবর, আগে রাজ্যের বহু বুথেই ইন্টারনেট সংযোগ ছিল না। কমিশনের নির্দেশ আসার পর সক্রিয় হয় রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর।

সেই সূত্রেই দফায় দফায় বৈঠক হয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে। জানিয়ে দেওয়া হয় সব বুথেই করতে হবে ইন্টারনেট সংযোগের ব্যবস্থা। তারপরেও গোটা রাজ্যে প্রায় এক হাজার বুথে ইন্টারনেট সংযোগ পাওয়া যায়নি।

সেই সূত্রেই ডাক পড়েছে হ্যাম রেডিওর। ওয়েস্টবেঙ্গল রেডিও ক্লাবের সম্পাদক অম্বরিশ নাগ বিশ্বাসকে চিঠি লিখেছেন উত্তর ২৪ পরগনা জেলা নির্বাচনী আধিকারিক। উত্তর ২৪ পরগনার সীমান্ত লাগোয়া বেশ কিছু অঞ্চল এবং সুন্দরবনের লাগোয়া কিছু অঞ্চল এখনো মোবাইল শ্যাডো জোন।

আরও পড়ুনঃ ভিন্ন জাতে বিয়ে করার শাস্তি, স্বামীকে কাঁধে তুলে স্ত্রীকে ঘুরতে হল গোটা গ্রাম

এই অংশগুলোতেই যোগাযোগ স্থাপনের দায়িত্ব দেওয়া হয়েছে হ্যাম রেডিওকে। এ বিষয়ে ভারতের মিনিস্ট্রি অফ টেলিকমিউনিকেশন থেকে অনুমোদন পেয়েছে হ্যাম রেডিও। ইতিমধ্যেই মোবাইল শ্যাডো জোনে গিয়ে যোগাযোগ প্রতিষ্ঠা করে দেখিয়েছেন রেডিও ক্লাবের সদস্যরা। ফলে নির্বাচনের দিন কমিশনের যোগাযোগের ভরসা হতে চলেছে হ্যাম রেডিওই।

আরও পড়ুনঃ তৃণমূল বিধায়ককে তুলে নিয়ে যাবার হুমকি বিজেপি প্রার্থী লকেট চ্যাটার্জীর

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন