গির্জায় সন্ত্রাসবাদী হামলার পর এবার ইহুদিদের উপাসনালয় সিনাগগে বন্দুকবাজ হামলা

266
গির্জায় সন্ত্রাসবাদী হামলার পর এবার ইহুদিদের উপাসনালয় সিনাগগে বন্দুকবাজ হামলা/The News বাংলা
গির্জায় সন্ত্রাসবাদী হামলার পর এবার ইহুদিদের উপাসনালয় সিনাগগে বন্দুকবাজ হামলা/The News বাংলা
Simple Custom Content Adder

নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার পর এবার আমেরিকায় ইহুদীদের উপাসনালয়ে হানা। নিউজিল্যান্ড এ মসজিদ ও শ্রীলঙ্কায় গির্জায় সন্ত্রাসবাদী হামলার রেশ কাটতে না কাটতে এবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইহুদিদের উপাসনালয় সিনাগগে হামলা চালায় এক বন্দুকধারী।

এই হামলায় এক মহিলা নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। ঘটনার পর জন আরনেস্ট নামে ১৯ বছর বয়সী এক তরুণকে আটক করেছে আমেরিকার পুলিশ।

খবরে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে সান ডিয়েগো শহরের পাওয়েতে এই ঘটনা ঘটে। ইহুদি ধর্মাবলম্বীদের একটি অনুষ্ঠান চলাকালিন এই হামলা চালানো হয়।

আরও পড়ুনঃ শীঘ্রই আসছি ইনশাল্লাহ, বাংলায় পোস্টার ভয়ঙ্কর ইসলামিক স্টেটের

পুলিশ হামলার কারণ জানাতে না পারলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ হামলাকে ‘হেইট ক্রাইম’ অভিহিত করে বলেছেন, এখন পর্যন্ত এই হামলাকে হেইট ক্রাইম বলেই মনে হচ্ছে। ক্ষতিগ্রস্তদের প্রতি আমি গভীর সহানুভূতি জানাই। এই ঘটনার আদ্যোপান্ত বের করবো আমরা।

ছয় মাস আগেও যুক্ররাষ্ট্রের পিটসবার্গ শহরের একটি সিনাগগের পাশে বন্দুকধারীর গুলিতে ১১ জন নিহত হয়েছিলেন। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী ইহুদিবিরোধী হামলা ছিল সেটি।

পাওয়ের মেয়র স্টিভ ভাউস বলেছেন, কেউ হয়তো ইহুদি সম্প্রদায়ের ওপর ঘৃণা থেকে এই হামলা চালিয়েছে। এ ঘটনার পর ওই এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আরও পড়ুনঃ ইসলামী জঙ্গিবাদ রুখতে বোরখা নিষিদ্ধ করতে চলেছে শ্রীলঙ্কা

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সন্দেহভাজনের কার্যকলাপ ও অনলাইনে প্রকাশ করা তার একটি খোলা চিঠি তদন্তকারীরা পরীক্ষা করে দেখছেন বলে জানিয়েছেন সান ডিয়াগোর কাউন্টি শেরিফ বিল গোর। গত মাসে একটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় হামলাকারী আর্নেস্টের বিরুদ্ধে তদন্ত চলছিল বলেও জানান তিনি।

ঘটনার বিষয়ে শেরিফ গোর বলেছেন, স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার একটু আগে চাবাদ সিনাগগ থেকে কর্মকর্তাদের ডাকা হয়। এর আগে এক ব্যক্তি সেখানে ‘এআর-১৫ টাইপ’ আধা স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলি করেন। সিনাগগটির রাবাইয়ের হাতে একটি গুলি লেগেছে। ঘটনায় চার ব্যক্তিকে দ্রুত পালমার হাসপাতালে ভর্তি করা হলে সেখানে একজন মারা যান। অন্য তিন জনের অবস্থা স্থিতিশীল রয়েছে।

আরও পড়ুনঃ ৮টি বিস্ফোরণে মৃত ৩০০, তদন্তে উঠে এল জামাত জঙ্গি যোগ

ঘটনার বর্ণনায় তিনি আরও জানান, সন্দেহভাজন একটি গাড়ি নিয়ে ঘটনাস্থল থেকে পালানোর সময় অফ-ডিউটিতে থাকা সীমান্ত টহল পুলিশের এক কর্মকর্তা তার দিকে গুলি ছোড়েন, কিন্তু গুলি আর্নেস্টের শরীরে লাগেনি। তিনি পরিষ্কারভাবে সন্দেহভাজনের গাড়িটি দেখতে পাচ্ছিলেন।

সন্দেহভাজন হাত উপরে তুলে গাড়ি থেকে ঝাঁপিয়ে পড়ে, সঙ্গে সঙ্গে তাকে আটক করে হেফাজতে নেন তিনি। ওই কর্মকর্তা ১৯ বছর বয়সী ওই তরুণকে হেফাজতে নেওয়ার সময় সন্দেহভাজনের গাড়ির সামনের সিটে একটি রাইফেল দেখতে পান।

গত রবিবার শ্রীলঙ্কায় খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে চলাকালে গির্জা ও বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় প্রায় ৪০০ জন নিহত হন। এছাড়া গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে এক উগ্রবাদী সন্ত্রাসীর এলোপাথাড়ি গুলিতে ৫০ জন নিহত হন। বারবার মানুষের উপাসনালয়গুলি দুষ্কৃতীদের হামলার মুখে পরছে গত একবছরে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন