জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল

489
জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে বাংলায় হিন্দুদের মৌন মিছিল/The News বাংলা
জেহাদি শক্তির আক্রমনের বিরুদ্ধে বাংলায় হিন্দুদের মৌন মিছিল/The News বাংলা

বাংলায় এবার জেহাদি শক্তির আক্রমণের বিরুদ্ধে; হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মৌন মিছিল হচ্ছে। স্বামী বিবেকানন্দের সিমলা রোডের বাড়ি থেকে; শ্যামবাজার মোড়ে নেতাজীর মূর্তি পর্যন্ত হবে এই মৌন মিছিল। শনিবার; বিকেল ৫ টার সময় এই মিছিল শুরু হবে।

স্বামী বিবেকানন্দের বাড়ি থেকে; শ্যামবাজার মোড়ে নেতাজীর মূর্তি পর্যন্ত একটি মৌন মিছিল করবে; নাগরিক সমাজ। নাগরিকদের বিশেষ করে হিন্দু নাগরিক সমাজের উদ্যোগে; এই মিছিলের আয়োজন করা হয়েছে। হিন্দু নাগরিক সমাজের নামে এই আন্দোলন হলেও; বকলমে বিজেপি বা সংঘ এর তরফেই এই মৌন মিছিলের আয়জন করা হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ হাসপাতাল কাণ্ডে মুখ্যমন্ত্রী মমতাকে তলব রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর

পোস্টার ও ব্যানারে লেখা হয়েছে; বিপন্ন পশ্চিমবাংলার বাঙালি হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে; রাজনৈতিক ঐতিহ্য পুনরুদ্ধারের দাবিতে; নাগরিক সমাজের রাজপথে মৌন মিছিল। তবে কাদের উদ্যোগে ও কারা কারা থাকছেন; সেই নিয়ে কোন উল্লেখ নেই সেখানে।

বিশ্বকাপে ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে তুলকালাম সোশ্যাল মিডিয়া, ব্যঙ্গের মুখে অভিনন্দন

তবে জানা গেছে, কর্নেল সব্যসাচী বাগচি, অনিমিত্র চক্রবর্তী, দেবতনু ভট্টাচার্য, বিশিষ্ট সাংবাদিক রন্তিদেব সেনগুপ্ত, তরুণ আইনজীবী দেবজিৎ সরকার, প্রাক্তন ভারতীয় ফুটবলার কল্যাণ চৌবে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরিজিৎ ভট্টাচার্য, ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল সহ আরও অনেকে এই উদ্যোগের পিছনে আছেন। তবে বাংলার আর কোন কোন বুদ্ধিজীবী; এই মিছিলে হাঁটবেন, সেটাই এখন দেখার।

জমজমাট অভিনেত্রী সাংসদ নুসরাতের বিয়ে, বাড়িতে চাঁদের হাট

তবে হঠাৎ করে হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল কেন? ইতিমধ্যেই মৌন মিছিলের পোস্টার দেখার পর; বাংলা জুড়ে উঠে গেছে এই প্রশ্ন। কেন কলকাতায় হিন্দুদের; মৌন মিছিলের দারস্থ হতে হচ্ছে? উঠে গেছে বড় প্রশ্ন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতাকে এসেই ক্ষমা চাইতে হবে, সাফ জানিয়ে দিল জুনিয়ার ডাক্তাররা

তবে বিজেপি বা সংঘের তরফে; এখনও এই মিছিল নিয়ে এখনও কিছু জানানো হয়নি। এই মিছিলের মাধ্যমে বিজেপি; বুদ্ধিজীবী সমাজের মধ্যে কারা কারা তাদের পক্ষে আছেন; সেটাও দেখে নিতে পারবে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিজেপির লালবাজার অভিযানের পাশাপাশি আরএসএস এর তরফেও; হিন্দুদের অস্তিত্বরক্ষার দাবিতে মিছিল করে; নতুন আন্দোলন শুরু করা হচ্ছে বলে মনে করছে বাংলার রাজনৈতিক মহল।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন