কাঁপছে পাকিস্তান চিন, ভারতের হাতে এল ভয়ঙ্কর মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার

625
কাঁপছে পাকিস্তান চিন, ভারতের হাতে এল ভয়ঙ্কর অ্যাপাচে হেলিকপ্টার/The News বাংলা
কাঁপছে পাকিস্তান চিন, ভারতের হাতে এল ভয়ঙ্কর অ্যাপাচে হেলিকপ্টার/The News বাংলা

ভারতের হাতে এল; ভয়ঙ্কর মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার। প্রথম দফায় ৯টি মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার; শনিবার ভারতের এয়ার ফোর্স এর হাতে তুলে দিল আমেরিকা। আমেরিকার অ্যারিজনার মেসা-তে; ভারতীয় বিমান বাহিনীর হাতে; প্রথম পর্যায়ের ৯টি হেলিকপ্টার তুলে দেওয়া হল।

২০২০ সালের মধ্যেই চুক্তিমত; ২২টি মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার পেয়ে যাবে ভারত। শনিবার প্রথম পর্যায়ে ৯টি হেলিকপ্টার; তুলে দেওয়া হল ভারতের হাতে। ভারতের তরফ থেকে এই ৯ টি হেলিকপ্টার গ্রহণ করেন; এয়ার মার্শাল এ এস বুটোলা। জাহাজে করে জুলাইয়ের মধ্যে তা এসে পৌঁছাবে ভারতে।

আরও পড়ুনঃ বুদ্ধ পূর্ণিমায় বাংলায় মন্দিরে, স্কুলে আত্মঘাতী জঙ্গি হামলার ছক, মমতাকে জানাল কেন্দ্র

২০১৫ সালের সেপ্টেম্বরে; ২২ টি মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার কেনার চুক্তি করে ভারত সরকার। মার্কিন প্রতিরক্ষা দফতরের কর্তারা; শনিবার এই হেলিকপ্টার তুলে দেন ভারতীয় বায়ুসেনার এয়ার মার্শাল এ এস বুটোলার হাতে। প্রথম পর্যায়ে জুলাইয়েই ভারতে আসছে এই ৯ টি অ্যাপাচে হেলিকপ্টার। ২০২০ এর মধ্যেই এসে যাবে বাকি ১৩ টি।

এর আগে এপ্রিলে; সাবমেরিন ধ্বংসকারী ২৪টি হেলিকপ্টার কেনার চুক্তি করে ভারত। চিনকে আটকাতে ও ভারত মহাসাগরে চিনের ‘ড্রাগনবাহিনী’র দাপাদাপি রুখতে; আমেরিকার কাছ থেকে সাবমেরিন ধ্বংসকারী; ২৪টি এমএইচ-৬০আর (MH-60R) রোমিও সিহক কপ্টার কিনছে ভারত। বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয় পেন্টাগন।

আরও পড়ুনঃ পাকিস্তান থেকে বিমান হঠাৎ ভারতের আকাশে, নামাল ভারতীয় যুদ্ধ বিমান

সিঙ্গাপুর সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট; মাইক পেন্সের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার দুদিন পরেই এমএইচ-৬০ কপ্টার; কেনার বিষয়টি প্রকাশ্যে আসে। আমেরিকার থেকে এই কপ্টার কেনার বিষয়ে; গতবছরেই আমেরিকার কাছে পৌঁছে যায় ভারতের চিঠি।

গত বেশ কিছুদিন ধরে ভারত ও আমেরিকার মধ্যে; সামরিক ক্ষেত্রে বোঝাপড়া বেড়েছে। তারই অংশ হিসেবে এই কপ্টার চুক্তি; বলে মনে করছিল বিশেষজ্ঞমহল। আর এবার চলে এল; ভয়ঙ্কর মার্কিন অ্যাপাচে হেলিকপ্টার। নরেন্দ্র মোদীর আমলে আমেরিকার কাছ থেকে; যুদ্ধ সরঞ্জাম কেনার ব্যপারে অনেক এগিয়ে ভারত; এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন