রাশিয়া থেকে কেনা হচ্ছে ভয়ঙ্কর টি-৯০ যুদ্ধ ট্যাঙ্ক, রাখা হবে পাকিস্তান সীমান্তে

376
রাশিয়া থেকে কেনা হচ্ছে ভয়ঙ্কর যুদ্ধ ট্যাঙ্ক, রাখা হবে পাকিস্তান সীমান্তে/The News বাংলা
রাশিয়া থেকে কেনা হচ্ছে ভয়ঙ্কর যুদ্ধ ট্যাঙ্ক, রাখা হবে পাকিস্তান সীমান্তে/The News বাংলা
Simple Custom Content Adder

নিজেদের যুদ্ধাস্ত্র আরও উন্নত করতে চলেছে ভারত। ১.৯৩ বিলিয়ন ডলার বা ১৩৪৪৮ কোটি টাকা ব্যয়ে ৪৬৪টি ‘টি-৯০ এমএস’ যুদ্ধ ট্যাঙ্ক কিনতে চলেছে ভারত। নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রীসভা এই চুক্তিতে সম্মতি দিয়েছে। এই সব ট্যাঙ্ককে ভারত পাক সীমান্তে রাখা হবে বলেই জানা গেছে।

আরও পড়ুনঃ মাওবাদীদের গুলিতে নিহত মহিলা নির্বাচন কমিশন আধিকারিক

রাশিয়া থেকে ৪৬৪টি টি-৯০ ব্যাটল ট্যাঙ্ক কিনতে চলেছে ভারত। ভারত পাক সীমান্তে মোতায়েন করা হবে এইসব ট্যাঙ্ক। মেক ইন ইন্ডিয়া প্রজেক্টের আওতায় ১.৯৩ বিলিয়ন ডলার বা ১৩৪৪৮ কোটি টাকার চুক্তি হয়েছে ভারত ও রাশিয়ার।

আরও পড়ুনঃ BIG BREAKING: কাশ্মীরের ত্রালে সিআরপিএফ ক্যাম্পে জঙ্গি হামলা

ভারতকে মোকাবিলার জন্য রাশিয়া থেকে অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক কেনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানও। এ বিষয়ে ইতিমধ্যে দুই দেশের কর্তৃপক্ষ কথাবার্তা শুরু করেছে গত বছর থেকেই। স্থলযুদ্ধে অত্যন্ত কার্যকর অত্যাধুনিক এই ট্যাঙ্ক শত্রুশিবিরে আতঙ্ক হিসেবে বিবেচিত হয়ে থাকে। পাকিস্তানও ৬০০ ট্যাঙ্ক কেনার চুক্তি করতে চায় রাশিয়ার সঙ্গে।

আরও পড়ুনঃ ফিরদৌসের পর বিপাকে পড়তে চলেছেন বাংলাদেশের আরেক অভিনেতা

যুদ্ধ সরঞ্জামের জন্য দীর্ঘদিন ধরেই পুরোপুরি ক্রেমলিনের উপর নির্ভরশীল ছিল ভারত। কিন্তু সম্প্রতি ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকেছে দিল্লি। ফ্রান্সের সঙ্গে রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি কপ্টার কেনা নিয়ে কথা চলছে আমেরিকার সঙ্গে।

আরও পড়ুনঃ বাংলায় দ্বিতীয় দফার ভোটেও সব বুথে থাকছে না কেন্দ্রীয় বাহিনী, ফের ঝামেলার আশঙ্কা

যার জেরে রাশিয়ার সঙ্গে কিছুটা হলেও দূরত্ব বেড়েছে। আর এই দূরত্বকেই কাজে লাগাতে উঠে পড়ে লেগেছে ইসলামাবাদ। রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে ২০২৫ সালের মধ্যে দেশের সশস্ত্রবাহিনীকে ঢেলে সাজিয়ে নেওয়ার পাশাপাশি, দেশের প্রযুক্তি ব্যবস্থার উন্নতি ঘটানো লক্ষ্য তাদের। যে কারণে ৩৬০টি ট্যাঙ্ক বিদেশ থেকে কিনলেও, ২২০টি নিজেদের দেশেই বানাবে তারা, তাও আবার চিনের প্রযুক্তিগত সহায়তায়।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় বাহিনীকে ঝাঁটা মেরে এলাকা থেকে তাড়ানোর ফতেয়া তৃণমূল বিধায়ক ও মন্ত্রীর

যদিও এই মুহূর্তে ভারতের হাতে যুদ্ধের উপযোগী টি-৯০, টি-৭২ এবং অর্জুন ট্যাঙ্ক রয়েছে, যা পাকিস্তানকে কাবু করার পক্ষে যথেষ্ট। কিন্তু ইসলামাবাদের এই তৎপরতা উদ্বেগজনক। কারণ শুধুমাত্র টি-৯০ ট্যাঙ্ক-ই নয়, চিনের থেকে ভিটি-৪ ট্যাঙ্ক, ইউক্রেনের থেকে অপলোড-পি ট্যাঙ্ক কেনার প্রক্রিয়াও প্রায় শেষ পর্যায়ে পাকিস্তানের। সেগুলির সফল পরীক্ষাও ইতিমধ্যে সেরে ফেলেছে সে দেশের সেনা।

আরও পড়ুনঃ বউকে সোনা পাচার করতে বিদেশে পাঠাই নি, অভিষেককে পাল্টা দিলেন সৌমিত্র

স্থলযুদ্ধে ভারতকে মোকাবেলার সব সময়ই প্রস্তুতি নিয়ে রাখে পাকিস্তান। সে কারণেই পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান টি-৯০ ট্যাঙ্ক কেনার জন্য রাশিয়ার সঙ্গে কথা বলছেন।

আরও পড়ুনঃ রাতের অন্ধকারে ভারতী ঘোষের বাড়িতে মমতার পুলিশ

আর এই জন্যই রাশিয়া থেকে ১.৯৩ বিলিয়ন ডলার বা ১৩৪৪৮ কোটি টাকা ব্যয়ে ৪৬৪টি ‘টি-৯০ এমএস’ যুদ্ধ ট্যাঙ্ক কিনতে চলেছে ভারত। রাশিয়ার সঙ্গে পুরোনো বন্ধুত্ব এবার নতুন রুপে শুরু করা ও পাকিস্তানের সঙ্গে রাশিয়ার সম্পর্কতে ছেদ ঘটানোও এই চুক্তির লক্ষ্য বলে জানা গেছে।

আরও পড়ুনঃ তৃণমূলের হয়ে প্রচার করে ভারতের কালো তালিকায় বাংলাদেশী অভিনেতা ফিরদৌস

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন