জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

330
জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান/The News বাংলা
জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান/The News বাংলা
Simple Custom Content Adder

পাকিস্তানে ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে ফের একবার হামলা চালানোর পরিকল্পনা করছে ভারত। বিশ্বস্ত গোয়েন্দা সূত্রেকে সামনে রেখে এমন দাবি করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশি। আর এর ফলেই ভারতের বিমান হামলার ভয়ে কাঁপছে পাকিস্তান, এটা প্রমাণ হয়ে গেছে।

LIVE: সারাদিন কি হচ্ছে বাংলার ভোটে, দেখে নিন প্রথম দফার ভোটের সব ঘটনা

গত ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামাতে একটি আত্মঘাতী বোমা হামলাকে কেন্দ্র করে দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়। কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় সিআরপিএফ বাহিনীর ৪৯ জন জওয়ান শহীদ হন। পরে এই হামলার দায় স্বীকার করে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ ই মহম্মদ। যদিও কাশ্মীরের এই আত্মঘাতী হামলার দায় অস্বীকার করে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এরই মধ্যে ভারতকে এ হামলার তদন্তে সহযোগিতার প্রস্তাব দেন অন্যান্যবারের মতই।

আরও পড়ুনঃ কোচবিহারে ৩৫০ বুথে রিগিং, ১৬৬ বুথে পুনরায় নির্বাচনের দাবি তুললেন বিজেপি প্রার্থী

সোমবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলের শহর মুলতানে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী কোরেশি বলেন, ইসলামাবাদে দায়িত্বরত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর রাষ্ট্রদূতদের দুদিন আগে ভারতের ‘এই পরিকল্পনা’ সম্পর্কে অবহিত করা হয়েছে। সেখান থেকেই খবর এসেছে পাকিস্তানের কাছে।

আরও পড়ুনঃ শুধু কোচবিহারে ছাপ্পা ও সন্ত্রাস আটকাতে না পেরে লজ্জায় বিবেক দুবে ও নির্বাচন কমিশন

তিনি আরও বলেন, “আমাদের কাছে বিশ্বস্ত গোয়েন্দা তথ্য রয়েছে যে ভারত নতুন একটি পরিকল্পনা গ্রহণ করেছে এবং পরিকল্পনাটি প্রক্রিয়াধীন। আমাদের প্রাপ্ত তথ্য অনুযায়ী, পাকিস্তানে আবারও হামলা চালানোর পরিকল্পনা নিয়েছে ভারত এবং তা ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে বাস্তবায়ন হতে পারে”।

আরও পড়ুনঃ রাজ্যের উপর ভরসা করে ডুবল ভারতের নির্বাচন কমিশন, কেন্দ্রীয় বাহিনী না থাকায় সন্ত্রাস

বক্তব্যের নির্ভরযোগ্যতা বিষয়ে তিনি বলেন, “আমি দায়িত্বশীলতার সঙ্গে এবং দায়িত্বশীল জায়গা থেকে এই বক্তব্য দিচ্ছি। আমি জানি, আমার বলা প্রতিটি শব্দ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনাম হবে”। কোরেশির মতে, “পাকিস্তানের ওপর কূটনৈতিক চাপ বৃদ্ধির লক্ষ্যে এ হামলার পরিকল্পনা নেওয়া হয়েছে”।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

ইসলামাবাদের বিরুদ্ধে অনেক দিন ধরেই জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তুলে আসছে নয়াদিল্লি। কাশ্মীরে আত্মঘাতী হামলার পর পাকিস্তানের কাছে বিশ্বাসযোগ্য ও সুস্পষ্ট পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় ভারত। জঙ্গি হামলার জের ধরে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে জঙ্গি ঘাঁটিতে বোমা বর্ষণ করে ভারতীয় বিমানবাহিনী। তারপর থেকেই ফের হামলার আশঙ্কায় কাঁপছে পাকিস্তান।

আরও পড়ুনঃ ব্রিটিশ পুলিশ এর হাতে গ্রেফতার উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর থেকেই পাকিস্তান ও ভারতীয় সৈন্যরা লাইন অব কন্ট্রোলে গুলিবর্ষণ চালিয়ে যাচ্ছে। পাকিস্তান ভারতের গ্রাম গুলোকে লক্ষ্য করে গুলি ও মর্টার হামলা করছে এই প্রমাণ ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলকে দেখিয়েছে ভারত। ভারত সব ধরণের সন্ত্রাসবাদের উপযুক্ত জবাব দেবে বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ মিগ ২১-র হামলায় পাক যুদ্ধবিমান এফ ১৬ ভেঙে পড়ার ব়্যাডার ইমেজ প্রকাশ বায়ুসেনার

১৯৪৭ সালে দেশভাগের পর কাশ্মীর স্বাধীন রাজ্য হিসেবে থাকলেও পরে ভারতের সঙ্গে যুক্ত হয়। একসময় কাশ্মীরের কিছু অংশ দখলে নেয় পাকিস্তান। উভয় দেশই কাশ্মীরকে পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণে নিতে চায়। পাকিস্তান কাশ্মীরে সবসময় সন্ত্রাসবাদ চালিয়ে এসেছে। ভারতের কাশ্মীরকে ঘিরে এ পর্যন্ত দুই দেশের মধ্যে দুটি যুদ্ধ সংঘটিত হয়েছে। দুবারই শোচনীয় হার হয়েছে পাকিস্তানের।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন