ভারতের কূটনৈতিক চাপে পাকিস্তান ফেরাচ্ছে পাইলট অভিনন্দনকে

520
স্টাইল থেকে ফ্যাশন সবেতেই এখন অভিনন্দনের ছোঁয়া/The News বাংলা
স্টাইল থেকে ফ্যাশন সবেতেই এখন অভিনন্দনের ছোঁয়া/The News বাংলা
Simple Custom Content Adder

ভারতের কূটনৈতিক চাপের মুখে পিছু হঠল পাকিস্তান। ভারতীয় পাইলট উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে শুক্রবারই মুক্তি দেবে ইসলামাবাদ। পাক সংসদে এ কথা ঘোষণা করলেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান। শান্তির বার্তা দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার ভারত পাক ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতের এই বায়ুসেনাকে ভারতে ফেরান হবে। তাঁকে ভারতে নিয়ে আসবেন ভারতের বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন জে ডি কুরিয়ান।

আরও পড়ুনঃ ফের ভারতের আকাশে পাক বিমান, জবাব পেয়ে ঘুরে পালাল

ভারতীয় বায়ুসেনা বালাকোটে জইশ ঘাঁটিতে বিমানহানা চালানোর পর পাক সংসদের যৌথ অধিবেশন ডেকেছিল পাকিস্তান। বৃহস্পতিবার সেই অধিবেশনেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেছেন শান্তির বার্তা দিতে অভিনন্দনকে ছেড়ে দেওয়া হবে। ইমরান বলেন, “গতকালই আমি এটাই বলতে চেয়েছিলাম যে আর উত্তেজনা চাই না। উত্তেজনা প্রশমনে আমাদের প্রচেষ্টার অর্থ এই নয় যে আমরা ভয় পেয়ে গিয়েছি”। যদিও ভারতের তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ‘ভারতীয় পাইলটকে ফেরানোর বিনিময়ে কোনও সমঝোতার প্রশ্নই নেই’।

আরও পড়ুনঃ যুদ্ধ লাগলে বাঁচতে সীমান্তে ১৪ হাজার বাঙ্কার নির্মাণ করছে ভারত

পাক হেফাজতে থাকা বায়ুসেনার পাইলট উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের গায়ে যেন আঁচড় না লাগে, দিল্লিতে নিযুক্ত পাক ডেপুটি হাইকমিশনারকে তলব করে কড়া বার্তা দিয়েছিল ভারতের বিদেশমন্ত্রক। হেফাজতে থাকা ভারতীয় বায়ুসেনার পাইলটের ছবি ছড়িয়ে পাকিস্তান জেনেভা চুক্তি লঙ্ঘন করেছে বলে কড়া বার্তা দিয়েছিল বিদেশমন্ত্রক। তাই হেফাজতে থাকা বায়ুসেনা পাইলটে গায়ে যেন কোনও আঘাত না লাগে তা নিয়ে কড়া বার্তা দিয়েছে ভারত। পাশাপাশি বায়ুসেনার জওয়ানকে নিরাপদে দেশে ফিরিয়ে দেওয়ারও দাবিও করা হয়েছিল ভারতের তরফে।

আরও পড়ুনঃ পাকিস্তানে ভারতের বিমানহানার সময় জন্ম নবজাতকের নাম মিরাজ

বুধবার পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে পড়ে ভারতীয় পাইলটের যুদ্ধবিমান। তিনি পাক সেনার হেফাজতে রয়েছেন। তাঁর মুক্তির দাবিতে সরব হয়েছে গোটা দেশ। পাকিস্তানের একটি যুদ্ধবিমান বুধবার ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়লে তাকে গুলি করে নামায় ভারতীয় বায়ুসেনা। তারপরই আক্রান্ত হয় ভারতীয় বায়ুসেনার এই পাইলটের মিগ ২১। পাকিস্তানের মাটিতে নামতে বাধ্য হন তিনি।

আরও পড়ুনঃ পাকিস্তানের হাতে যুদ্ধবন্দি ভারতের যুদ্ধবিমান পাইলট উইং কম্যান্ডার অভিনন্দন

এরপরেই পাক প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় তিনি পাক সেনার হাতে বন্দি। “আমি উইং কম্যান্ডার অভিনন্দন এবং আমার সার্ভিস নম্বর হলো ২৭৯৮১। আমি একজন ফ্লাইট পাইলট এবং আমি হিন্দু। আমি দুঃখিত এর থেকে বেশি কিছুই আমি বলবো না”। পাকিস্তানের হাতে ধরা পরার পর ঠিক এই ভাষাতেই নিজের সাহস দেখান উইং কম্যান্ডার অভিনন্দন। বুধবার মিগ ২১ ভেঙে পরার পর পাক মাটিতে প্যারাশুটে নেমেই পাকিস্তানের হাতে ধরা পরে যান তিনি। ভিডিওতে দেখা যাচ্ছে মারধর করা হচ্ছে তাঁকে।

আরও পড়ুনঃ যুদ্ধের উত্তেজনা ভারত পাক সীমান্তে নামল ট্যাঙ্ক, সমুদ্রে প্রস্তুত যুদ্ধজাহাজ

ভারতে নিযুক্ত পাক ডেপুটি হাই কমিশনারকে ডেকে পাঠিয়ে এই পাইলটকে অবিলম্বে ছেড়ে দেবার দাবি করে ভারত। কূটনৈতিক চাপ তৈরি করা হয় পাকিস্তানের ওপর। তারপরেই বৃহস্পতিবার উইং কম্যান্ডার অভিনন্দনকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়ে দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ ভারত পাক সীমান্তে আকাশের লড়াইয়ে দুই দেশের দুই যুদ্ধবিমান ধ্বংস
আরও পড়ুনঃ আবার সাফল্য ভারতীয় সেনার, কাশ্মীরে খতম দুই পাক জইশ জঙ্গি
এই সংক্রান্ত খবরঃ পাকিস্তানের যুদ্ধ বিমান ধ্বংস করে দিল ভারতীয় বিমান বাহিনী
এই সংক্রান্ত খবরঃ ভারতীয় যুদ্ধবিমান পাইলটকে ধরে ফেলার ছবি ও ভিডিও প্রকাশ করল পাকিস্তান

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন