বিজেপির লালবাজার অভিযান ঠেকাতে কলকাতা পুলিশের ইলেকট্রিক শক

960
বিজেপির লালবাজার অভিযান ঠেকাতে কলকাতা পুলিশের ইলেকট্রিক শক/The News বাংলা
বিজেপির লালবাজার অভিযান ঠেকাতে কলকাতা পুলিশের ইলেকট্রিক শক/The News বাংলা

বিজেপির লালবাজার অভিযান ঠেকাতে; শেষ পর্যন্ত কলকাতা পুলিশের অস্ত্র ইলেকট্রিক শক! এমন দৃশ্যই দেখা গেল বুধবার। এই প্রথম কলকাতা পুলিশের হাতে দেখা গেল; ইলেকট্রিক শিল্ড।

বিজেপির লালবাজার অভিযান ঘিরে ছিল; পুলিশের ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা। সেই সঙ্গে ছিল, বিজেপির বিক্ষোভকারী কর্মীদের ঠেকাতে; পুলিশের হাতে নয়া হাতিয়ার। পুলিশকে দেওয়া হল ইলেকট্রিক শিল্ড। এই প্রথম কলকাতা পুলিশ এই হাতিয়ার ব্যবহার করল।

আরও পড়ুনঃ জলকামান, কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ, বিজেপির লালবাজার অভিযানে ধুন্ধুমার

বিজেপির লালবাজার অভিযান। তার জেরে কলকাতা পুলিশের চরম সতর্কতা। অপ্রীতিকর পরিস্থিতি সামলাতে পুলিশের হাতে ছিল; এক বিশেষ ধরনের ইলেকট্রিক শিল্ড। মিছিল আটকাতে বাহিনীকে এই শিল্ড দেওয়া হয়। এর আগে কখনই এই ধরণের ইলেকট্রিক শক দেওয়া অস্ত্র; পুলিশকে ব্যবহার করতে দেখা যায়নি।

আরও পড়ুনঃ কড়া পুলিশ পাহাড়াকে বুড়ো আঙুল দেখিয়ে লালবাজারে তিন মহিলা বিজেপি কর্মী

কিন্তু কি এই ইলেকট্রিক শিল্ড? এই বিশেষ ধরনের শিল্ডের মাধ্যমে ইলেকট্রিক শক দেওয়া যায়। কোনও ব্যক্তির গায়ে এই শিল্ড ঠেকিয়ে; লাল বোতাম টিপলেই ইলেকট্রিক শক দেওয়া যায়। কোনও বিক্ষোভকারী বেপরোয়া হয়ে উঠলে; তাঁকে নিয়ন্ত্রণে আনতে এই শিল্ড ব্যবহার করতে পারে পুলিশ।

আরও পড়ুনঃ বিজেপির লালবাজার অভিযান আটকাতে সামনে মহিলা পুলিশ

পাঁচ সেকেন্ডের বেশি সময়; গায়ে ঠেকিয়ে রাখলে ওই ব্যক্তি মাটিতে পড়ে যেতে পারেন। এর আগে রাজ্যে এই ধরণের ইলেকট্রিক শিল্ড; ব্যবহার করতে দেখা যায়নি পুলিশকে। তবে দেশের বিভিন্ন প্রান্তে বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে; পুলিশ এই ধরনের শিল্ড ব্যবহার করে।

আরও পড়ুনঃ বাংলায় বন্ধ চিকিৎসা পরিষেবা, চরম সমস্যায় রোগী ও রোগীর আত্মীয়রা

বিশ্বের উন্নত দেশগুলিতে বিক্ষোভকারীদের ঠেকাতে; এই ধরণের ইলেকট্রিক শিল্ড ব্যবহার করে পুলিশ। বিজেপিকে ঠেকাতে এই অস্ত্র ব্যবহার করল কলকাতা পুলিশ। তবে বুধবার কোন বিজেপি কর্মীর উপর এই ইলেকট্রিক শিল্ড; পুলিশ ব্যবহার করেছে কিনা তা জানা যায়নি।

তবে এই ধরণের অস্ত্র ব্যবহার নিয়ে; ইতিমধ্যেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। আন্দোলনরত মানুষকে কি এই ধরণের ইলেকট্রিক শক দিতে পারে পুলিশ? উঠে গেছে প্রশ্ন। ইলেকট্রিক শক লেগে মানুষ অসুস্থ হয়ে পড়লে; এই বিতর্ক ফের মাথা চাড়া দেবে; একথা বলাই যায়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন