গেরুয়া ভোটে থাবা বসাতে অধিকাংশ আসনেই ব্রাহ্মণ প্রার্থী ঘোষণা দলিত নেত্রী মায়াবতীর

478
গেরুয়া ভোটে থাবা বসাতে অধিকাংশ আসনেই ব্রাহ্মন প্রার্থী ঘোষণা দলিত নেত্রী মায়াবতীর/The News বাংলা

লোকসভা ভোটের আর এক মাসও বাকি নেই। গত রবিবার ১০ই মার্চ, নির্বাচন কমিশন ২০১৯ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে দিয়েছে। এই মুহূর্তে সমস্ত রাজনৈতিক দলের মধ্যে চূড়ান্ত তৎপরতা চলছে প্রার্থী বাছাই নিয়ে। ঠিক তখনই ‘সাপ মরবে, লাঠিও ভাঙবে না’, এই সূত্র কাজে লাগিয়েই দুয়ের লক্ষ্যপূরনে এগোচ্ছে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি। তাই দলিত নেত্রীর ভরসা ব্রাহ্মণ প্রার্থীরা।

আরও পড়ুনঃ মিছিল মিটিং করতে মমতার পুলিশ প্রশাসন আর আটকাতে পারবে না বিজেপিকে

উত্তরপ্রদেশে ইতিমধ্যেই জোট হয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে দলিত নেত্রী মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির। সপার সাথে বসপার জোট হলেও নিজেদের প্রার্থী বাছাইয়ে জাতপাতের তাস খেলতে চলেছেন বসপা সুপ্রিমো মায়াবতী। সূত্রের খবর, এক্ষেত্রে বহু সংখ্যক দলিত প্রার্থী নয়, উল্টে বিজেপি ও কংগ্রেসের ভোটে থাবা বসাতে অধিকাংশ আসনই বরাদ্দ থাকছে ব্রাহ্মণদের জন্য।

আরও পড়ুনঃ প্রচুর চমক, রাজ্যের ৪২টি আসনে তৃণমূল কংগ্রেসের ৪২জন প্রার্থী কে কে

মায়াবতী যদিও নিজে থেকে কোন আসনে লড়ছেন না। তবে সিংহভাগ আসনে ব্রাহ্মণ প্রার্থী ঘোষণা করলে তা বিজেপির চিরাচরিত ভোটব্যাংকে কিছুটা হলেও যেমন ভাগ বসাবে, তেমনি কংগ্রেসে তাদের চলে যাওয়া আটকানো যাবে। মূলত এই দুটি বিষয়কেই লক্ষ্য রেখেছেন মায়াবতী।

আরও পড়ুনঃ জঙ্গি মাসুদ আজহারকে ‘মাসুদ আজহার জী’ বলে সম্বোধন করে বিতর্কে রাহুল

বহুজন সমাজবাদী পার্টি তাদের নিজেদের ৩৮টি লোকসভা আসনের প্রায় পুরোটাই চূড়ান্ত করে ফেলেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, সমাজবাদী পার্টির হাতে থাকা দলিত, মুসলিম এবং ওবিসি ভোটব্যাংকের সাথে মায়াবতীর ব্রাহ্মণ তাস প্রয়োগের ফলে অধিকাংশ আসনেই তারা জয়লাভ করতে সক্ষম হবে।

আরও পড়ুনঃ রমজান মাসে নির্বাচনে কোনও সমস্যা নেই, ববিকে পাল্টা দিলেন ওয়েসি

পূর্ব উত্তরপ্রদেশে রাজনৈতিক ক্ষমতা দখল নিয়ে ব্রাহ্মণ ও ঠাকুরদের বিবাদ বহুদিনের। কিন্তু ২০১৪ লোকসভা নির্বাচনে হিন্দুত্বের হাওয়ায় সমস্ত বিবাদ ঢাকা পড়ে উভয়ের ভোট ঢোকে বিজেপির ঝুলিতে। কিন্তু এবার প্রার্থী তালিকায় ব্রাহ্মণদের প্রাধান্য দিয়ে মায়াবতী, বিজেপির ভোটে হানা দিতে পারেন বলে অনেকেই মনে করছেন। শুধুমাত্র পূর্ব উত্তরপ্রদেশ থেকেই ৬ জন ব্রাহ্মণ, বহুজন সমাজবাদী পার্টির তরফে প্রার্থী হচ্ছেন বলে সূত্রের খবর।

আরও পড়ুনঃ লোকসভা ভোটের আগে পাকিস্তানে ফের একটা সার্জিক্যাল স্ট্রাইক হবে

এখনও অবধি সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন, রাকেশ পান্ডে(আম্বেদকর নগর), নকুল দ্যুবে(সীতাপুর), কুশল তিওয়ারি(খলিলাবাদ), সীমা উপাধ্যায়(ফতেপুর সিক্রি), সন্তোষ তিওয়ারি(কৈসেরজঞ্জ), রঙনাথ মিশ্র(ভাদোহী), অশোক তিওয়ারি(প্রতাপগড়) এবং অজয় রাই(মৌ)। দলিত নেত্রীর ভরসা এই সব প্রার্থীই ব্রাহ্মণ। এটাই ভোটের মজা, বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ পুলিশে ভরসা নেই, একমাস আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন