বাংলার ভোটে উড়ছে টাকা, ৪২ আসনে নজরদারিতে ৪৪ জন ব্যয় পর্যবেক্ষক

368
বাংলার ভোটে উড়ছে টাকা, ৪২ আসনে নজরদারিতে ৪৪ জন ব্যয় পর্যবেক্ষক/The News বাংলা
বাংলার ভোটে উড়ছে টাকা, ৪২ আসনে নজরদারিতে ৪৪ জন ব্যয় পর্যবেক্ষক/The News বাংলা
Simple Custom Content Adder

১০ কোটি ৪৫ লাখ টাকা। হাঁ, ভোটের দিন ঘোষণার পরে এই টাকাটাই এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে এই বাংলা থেকে। ভোটের বাজারে দেশ জুড়ে উড়ছে টাকা, পিছিয়ে নেই বাংলাও। আর সেই দিকে কড়া নজর দিতেই এবার বাংলার ৪২ আসনে নজরদারিতে নিযুক্ত করা হল ৪৪ জন ব্যয় পর্যবেক্ষক বা এক্সপেন্ডিচার অবজারভার। ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোটের জন্য সাতজন এক্সপেন্ডিচার অবজারভার রাজ্যে এসে গিয়েছেন। বাকিরাও চলে আসবেন।

স্কুল সার্ভিস নিয়ে পড়ুনঃ মমতার কথাতেও ওঠেনি অনশন, পুলিশি অত্যাচারের মুখে স্কুল সার্ভিস অনশনকারীরা

কলকাতা থেকে প্রায় ১০ কোটি টাকার সোনাই বাজেয়াপ্ত করা হয়েছে। বুধবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সিইও সঞ্জয় বসু জানিয়েছেন, কলকাতা থেকে আয়কর দপ্তর ৯ কোটি ৭৪ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের সোনা বাজেয়াপ্ত করেছে। প্রতিদিন আয়কর দপ্তরকে তাদের বাজেয়াপ্ত করা টাকা ও সোনার হিসেব দিতে হচ্ছে নির্বাচন কমিশনকে। সোনা ও ক্যাশ নিয়ে এখনও পর্যন্ত প্রায় ১০ কোটি ৪৫ লাখ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

স্কুল সার্ভিস নিয়ে পড়ুনঃ ২৮ দিনে টনক নড়ল মমতার, স্কুল সার্ভিস অনশন মঞ্চে মুখ্যমন্ত্রী

কলকাতার শেক্সপিয়র সরণী থানা এলাকা থেকে ওই সোনা উদ্ধার করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য, বিভিন্ন সংস্থায় হানা দিচ্ছে আয়কর দপ্তর। এছাড়াও এদিন পর্যন্ত নগদ ১০ কোটি ৪৫ লক্ষ ৮৪ হাজার টাকা উদ্ধার হয়েছে। যা ২০১৪ সালের লোকসভা নির্বাচন ও ২০১৬ সালের বিধানসভা নির্বাচনকে ছাপিয়ে গিয়েছে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে গোটা ভোটপ্রক্রিয়ায় বাজেয়াপ্ত হয়েছিল প্রায় ৯ কোটি ৬০ লাখ টাকা। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে উদ্ধার হয়েছিল প্রায় ৭ কোটি ৮০ লাখ টাকা।

স্কুল সার্ভিস নিয়ে পড়ুনঃ যাদের বিরুদ্ধে অভিযোগ তারাই শুনবে স্কুল সার্ভিস কেলেঙ্কারির ঘটনা

এবারের লোকসভা নির্বাচন শেষ হতে এখনও দেড় মাসেরও বেশি সময় বাকি আছে। তার মধ্যে মাত্র ১৭-১৮ দিনে ১০ কোটির বেশি টাকা উদ্ধার হল। যা গত বছরগুলির রেকর্ড ভেঙে দিল বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। আর এরপরেই নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। এই সব বিষয়ে নজর দিতে রাজ্যে ৪৪ জন এক্সপেন্ডিচার অবজারভার বা ব্যয় পর্যবেক্ষক নিয়োগ করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। এঁরা সকলেই রেভিনিউ সার্ভিসেসের অফিসার অর্থাৎ আইআরএস।

আরও পড়ুনঃ নামে ১১টা ফৌজদারি মামলা, খুন শ্লীলতাহানি মামলার আসামি লোকসভায় প্রার্থী কেন

সাধারণ পর্যবেক্ষক বা পুলিস অবজারভারদের নামের তালিকা কলকাতায় মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে না এলেও এক্সপেন্ডিচার অবজারভারদের নামের তালিকা বুধবার সন্ধ্যায় চলে আসে। তা সব জেলার নির্বাচনী আধিকারিকের হাতে পাঠিয়ে দেওয়া হয়েছে। ভোটে প্রার্থীদের খরচার দিকেও কড়া নজর রাখছে এই ব্যয় পর্যবেক্ষক বা এক্সপেন্ডিচার অবজারভাররা।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন