উত্তর পূর্বে অসম গণ পরিষদের সাথে বিজেপির মহাজোট চূড়ান্ত

318
BJP forms an alliance with Assam Gana Parishad/ The News বাংলা
উত্তর পূর্বে অসম গণ পরিষদের সাথে বিজেপির মহাজোট চূড়ান্ত/ The News বাংলা
Simple Custom Content Adder

বিহারে জেডিইউ, মহারাষ্ট্রে শিবসেনা ও তামিলনাড়ুর এআইএডিএমকের সাথে জোটের পরে এবার উত্তর পূর্বের রাজ্য অসমের অন্যতম বড় দল অসম গণ পরিষদের সাথে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলল বিজেপি।

আরও পড়ুনঃ মুনমুন সেনকে দাঁড় করিয়ে আসানসোলে কি বাবুল সুপ্রিয়কে ওয়াকওভার দিলেন মমতা

২০১৬ সালে অসমের বিধানসভা নির্বাচনে একসাথে লড়েছিল অগপ ও বিজেপি। সম্প্রতি অসমের নাগরিকত্ব বিল নিয়ে অগপ এবং বিজেপির ভিন্ন অবস্থানের কারণে জোট ভেস্তেও যায়। অবশেষে দুই মাস জোটের বাইরে থাকার পরে নাগরিকত্ব বিষয়ক বিতর্ককে সরিয়ে রেখে জোটের রাস্তায় অগ্রসর হল অগপ ও বিজেপি।

আরও পড়ুনঃ লোকসভা ভোটের আগে পাকিস্তানে ফের একটা সার্জিক্যাল স্ট্রাইক হবে

বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব ট্যুইট করে জানান, বিজেপির হিমন্ত বিশ্বশর্মা, অসম গণপরিষদের অতুল বোরা ও কেসব মোহন্তের উপস্থিতিতে জোটের আসনরফা চূড়ান্ত হয়েছে। কংগ্রেসকে পরাস্ত করতেই আসন্ন সংসদ নির্বাচনে একসাথে লড়বে অগপ বিজেপি, বলে তিনি ট্যুইটে জানান। বোরোল্যান্ড পিপলস ফ্রন্টও এনডিএ জোটে একসাথে লড়বে বলে তিনি জানান।

আরও পড়ুনঃ সমস্ত তর্জন গর্জন সার, তৃণমূলের বাতিল সাংসদকে দলে নিয়ে মুখ রক্ষা মুকুলের

২০১৬ সালে কংগ্রেসের তরুণ গগৈকে উৎখাতের ডাক দিয়ে ১২৬ আসন বিশিষ্ট অসমের বিধানসভা নির্বাচনে একসাথে লড়ে বিজেপি, অগপ ও বিপিএফ। তাতে তারা যথাক্রমে ৬১, ১৪ ও ১৩টি আসন লাভ করে। কিন্তু চলতি বছরের জানুয়ারিতেই অসমের নাগরিকত্ব ইস্যু সংক্রান্ত বিবাদের জেরে জোট থেকে বেরিয়ে আসে অগপ।

আরও পড়ুনঃ লাস্যময়ী নুসরত ও সুন্দরী মিমিই এবার মমতার চমক

গণ পরিষদের অভিযোগ, নাগরিকত্ব ইস্যুতে ১৯৮৫ সালের অসম একর্ডের দাবি মানা হয়নি। উল্লেখ্য, কেন্দ্রের বিজেপি সরকারের আনা ২০১৬ নাগরিকত্ব বিলে ভারতে বসবাসকারী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত অত্যাচারিত হিন্দু, বৌদ্ধ, জৈনসহ অন্যান্য অমুসলিমদের নাগরিকত্ব প্রদানের প্রস্তাব দেওয়া হয়।

আরও পড়ুনঃ বিজেপির লোকসভা প্রার্থী হচ্ছেন কিনা জানাবেন বৈশাখী শোভন

কিন্তু ১৯৮৫ সালের অসম একর্ডে বলা হয়েছে, প্রতিবেশী দেশ থেকে ১৯৭১ সালের ২৪শে মার্চের পরে আগত সকল ব্যক্তি যেকোনও ধর্মনির্বিশেষে সকলেই বিদেশী হিসেবে গন্য হবেন। অবশেষে ভিন্ন অবস্থানের কারণে অগপ বিজেপি জোট ভেস্তে যায়। লোকসভায় নতুন নাগরিকত্ব বিল পাশ হলেও কংগ্রেস সহ অন্যান্য বিরোধীদের সমর্থনের অভাবে বিলটি পাশ করানো সম্ভব হয়নি।

আরও পড়ুনঃ প্রচুর চমক, রাজ্যের ৪২টি আসনে তৃণমূল কংগ্রেসের ৪২জন প্রার্থী কে কে

২০১৪ লোকসভা নির্বাচনে আলাদা আলাদা লড়েছিল বিজেপি ও অগপ। অগপ একটিও আসন দখল করতে পারেনি৷ বিজেপি ৩৭% ভোট পেয়ে ১৪টি লোকসভা আসনের ৭টি দখল করতে সক্ষম হয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে নাগরিকত্ব ইস্যুকে সরিয়ে রেখে জোটের রাস্তা পোক্ত হল।

আরও পড়ুনঃ মিছিল মিটিং করতে মমতার পুলিশ প্রশাসন আর আটকাতে পারবে না বিজেপিকে

রাম মাধব ফেসবুকে একটি পোস্টে জানান, বিজেপির বিরুদ্ধে যখন মহাগঠবন্ধন গড়ে তুলছে বিভিন্ন রাজনৈতিক দল, তখন এনডিএর জোটও অনেক শক্ত হল৷ আত্মবিশ্বাসী রাম মাধব আরও জানিয়েছেন এই জোটের ফলে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন এনডিএ সমগ্র উত্তর পূর্ব ভারতের ২৫টি লোকসভা আসনের মধ্যে কমপক্ষে ২২টি আসন নিজেদের দখলে রাখতে সম্ভব হবে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন