নরেন্দ্র মোদী সরকারের চাপে লন্ডনে গ্রেফতার ব্যাঙ্ক কেলেঙ্কারির খলনায়ক নীরব মোদী

488
নরেন্দ্র মোদী সরকারের চাপে লন্ডনে গ্রেফতার ব্যাঙ্ক কেলেঙ্কারির খলনায়ক নীরব মোদী/The News বাংলা
নরেন্দ্র মোদী সরকারের চাপে লন্ডনে গ্রেফতার ব্যাঙ্ক কেলেঙ্কারির খলনায়ক নীরব মোদী/The News বাংলা

লন্ডনে গ্রেফতার হলেন ১৪ হাজার কোটি টাকার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কেলেঙ্কারিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদী। এর আগেই ব্রিটেনের তরফে ভারতকে আশ্বাস দেওয়া হয়েছিল নীরব মোদীকে ফিরিয়ে দেওয়ার ব্যপারে। অবশেষে মঙ্গলবারে তাকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। পালিয়ে যাবার ১৭ মাস পরে গ্রেফতার ব্যাঙ্ক কেলেঙ্কারির খলনায়ক।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদীর চালে নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা লন্ডনে

এর আগে ভারতের তরফে আইনি প্রক্রিয়া শুরু করার জন্য ব্রিটেনের টেরেসা মে সরকারকে অনুরোধ জানানো হয়। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ ভারতের অনুরোধে সবুজ সংকেত দেন। লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়।

আরও পড়ুনঃ ক্ষমতায় ফের মোদী, ভোটের আগেই জানাচ্ছে সাট্টাবাজার

মঙ্গলবারই নীরব মোদীকে ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হবে। নীরব মোদীকে লন্ডনের রাস্তায় প্রকাশ্যে ঘুরতে দেখেই ভারত সরকার তাকে দেশে ফেরাতে নড়েচড়ে বসে৷ যদিও আজ আদালতে তোলার পরে নীরব মোদী জামিনের আবেদন করতে পারেন। সেক্ষেত্রে তাকে দেশে ফেরাতে আরও খানিকটা সময় লাগতে পারে।

আরও পড়ুনঃ ২০২৫ সালের পর ভারতের অংশ হবে পাকিস্তান, ঘোষণা আরএসএস নেতার

অবশেষে, লন্ডনে গ্রেফতার হল নীরব মোদী। পিএনবি ব্যাঙ্ক কেলেঙ্কারিতে অভিযুক্ত এই নীরব মোদী। পিএনবি-তে সাড়ে ১১ হাজার কোটি টাকার আর্থিক কেলেঙ্কারিতে নাম উঠে আসে বিখ্যাত হিরে ব্যবসায়ী নীরব মোদীর। সারা পৃথিবী জুড়ে তাঁর হিরের গয়নার খ্যাতি রয়েছে। শুধু বলিউড নয়, হলিউড, এমনকী রাজা-মহারাজার পরিবারের লোকেরাও তাঁর গয়না পরেছেন।

আরও পড়ুনঃ ভোটের মুখে কংগ্রেসের চমক, রাজ্যে বড়সড় ভাঙন বিজেপিতে

২০১১ সালে মুম্বইয়ে পিএনবি-র ব্র্যাডি হাউস শাখা থেকে কোনও নিয়মকানুন ছাড়াই বিরাট অঙ্কের ঋণের গ্যারান্টি হাতিয়ে নেয় নীরব ও তাঁর সংস্থা ফায়ারস্টার ডায়মন্ড। লক্ষ্য ছিল হংকং থেকে হিরে কেনা। যার মানে, টাকা মেটানো না হলে তার দায়িত্ব ব্যাঙ্কের। এক্ষেত্রে লেটার অফ আন্ডারটেকিং করিয়ে নেওয়া হয়েছিল ব্যাঙ্কের ভিতরের লোক দিয়ে। সেই থেকে কেলেঙ্কারি শুরু।

আরও পড়ুনঃ বিজেপিকে বয়কট করতে জনসাধারণের প্র‍তি অনুরোধ মাওবাদীদের

ঘটনা জানতে পেরে তদন্তে নামে পিএনবি। জানা যায়, ব্যাঙ্কের ভিতরের কর্মীদের ধরে এই জালিয়াতি করা হয়েছে। মোট জালিয়াতি হওয়া অর্থের পরিমাণ ১১ হাজার ৩০০ কোটি টাকা। এই ঘটনায় ইতিমধ্যেই ১০ জনকে সাসপেন্ড করেছে ব্যাঙ্ক। বিষয়টি সিবিআইকে জানানো হয়। সিবিআই তদন্ত শুরু করে। এর মধ্যেই লন্ডনে পালান নীরব মোদী।

আরও পড়ুনঃ সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদীকে ভোট দিন, কটাক্ষ কেজরীওয়ালের

দুদিন আগেই নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল লন্ডনে। দেশে লোকসভা ভোটের আগে আরও একটা বড়সড় সাফল্য পেয়েছিল নরেন্দ্র মোদী সরকার। ব্রিটিশ সরকার তাঁকে ভারতে ফেরত পাঠানোর ব্যাপারে সবুজ সংকেতও দিয়েছিল। তারই প্রথম ধাপ হিসাবে নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল লন্ডনে। তারপর, লন্ডনের ওয়েস্ট মিনিস্টার আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করে। আর মঙ্গলবার তাঁকে গ্রেফতার করল লন্ডন পুলিশ।

আরও পড়ুনঃ বাংলায় বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন