রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

278
রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
Simple Custom Content Adder

রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করলেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে; দেখা করলেন মোদী। তারপরেই সরকার ভাঙার লিখিত পদত্যাগপত্র; রাষ্ট্রপতির হাতে তুলে দিলেন তিনি। পদত্যাগ করলেন মোদী সরকারের সব মন্ত্রীই। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত; কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদীকে অনুরোধ করেন রাষ্ট্রপতি।

একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে; লোকসভা ভোট জিতে এসেছেন নরেন্দ্র মোদী ও বিজেপি। নিয়ম অনুযায়ী ফল প্রকাশের পরেই প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের মন্ত্রীরা পদত্যাগ করেন। সেই নিয়ম মেনেই শুক্রবার; রাষ্ট্রপতির কাছে গিয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীরা। রাষ্ট্রপতির অনুরোধে; নতুন সরকার গঠন করা অব্দি; এই পুরনো সরকারই কাজ চালিয়ে যাবে।

আরও পড়ুনঃ ডিএ, পে কমিশন না পাওয়ায় ভোটে জবাব দিলেন বাংলার সরকারি কর্মীরা

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে; আগামী ৩০ মে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। বিকেল চারটে থেকে পাঁচটার মধ্যে হবে শপথগ্রহন অনুষ্ঠান। তার আগে শুক্রবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে; সরকার গঠনের দাবি জানালেন তিনি।

তবে তিরিশ তারিখে মোদীর সঙ্গে তাঁর মন্ত্রিসভাও শপথ নেবে কি না; তা এখনও স্পষ্ট নয়। সম্ভবত ওই দিন রাষ্ট্রপতি ভবনে; একাই শপথ নেবেন প্রধানমন্ত্রী। বিকেল চারটে থেকে পাঁচটার মধ্যে শপথ নেওয়ার কথা প্রধানমন্ত্রীর। তার আগে শুক্রবার; বিদায়ী মন্ত্রিসভার শেষ বৈঠক হল দিল্লিতে।

আরও পড়ুনঃ তৃণমূলের হারের প্রথম বলি, দল থেকে বহিষ্কার মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু রায়

৩০ তারিখ শপথ নেওয়ার আগে; অবশ্য বেশ কিছু কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। ২৮ তারিখ মানুষকে ধন্যবাদ দিতে; বারাণসীতে যাবেন তিনি। সেখানে পুজো দেওয়ার পাশাপাশি রোডশোও করবেন তিনি। এছাড়াও মা হীরাবেনের আশীর্বাদ নিতে; গুজরাটেও যাবেন নরেন্দ্র মোদী। তবে কবে তিনি গুজরাতে যাবেন; তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

প্রথমবার প্রধানমন্ত্রীর শপথগ্রহণে চাঁদের হাট বসেছিল। বিশ্বের বিভিন্ন দেশ থেকে রাষ্ট্রনেতাদের; আমন্ত্রণও জানানো হয়েছিল। তবে দ্বিতীয়বারের শপথ গ্রহণে; সম্ভবত খুব বেশি সংখ্যক রাষ্ট্রনেতাদের ডাকা হচ্ছে না।

তবে বিজেপি-র পক্ষ থেকে; অতিথিদের তালিকা তৈরি করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভোটের ফল প্রকাশের আগেই জানিয়েছিলেন; ভোটে জেতার পরে দ্রুত কাজ শুরু করতে চায় তাঁর নতুন সরকার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন