রামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ, মন্তব্য সীতারাম ইয়েচুরির

898
রামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ, মন্তব্য সীতারাম ইয়েচুরির/The News বাংলা
রামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ, মন্তব্য সীতারাম ইয়েচুরির/The News বাংলা
Simple Custom Content Adder

রামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ; মন্তব্য সীতারাম ইয়েচুরির। আর এই মন্তব্যের জেরেই বিজেপির তরফ থেকে তুমুল সমালোচনা; করা হয়েছে সিপিএমের সাধারণ সম্পাদকের।

গোরক্ষা বাহিনী প্রসঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে নিশানা করতে গিয়ে; ভোপালের নির্বাচনী জনসভা থেকে হিন্দুদের অপমান করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। রামায়ণ মহাভারতই প্রমাণ করে; হিন্দুরাও হিংস্র হতে পারে; বৃহস্পতিবার হিন্দুদের সম্পর্কে এমনই বিতর্কিত মন্তব্য করেন এই বাম নেতা

আরও পড়ুনঃ ঢুকে পড়ল ফণী, বাংলা জুড়ে বৃষ্টি শুরু, সন্ধায় শুরু হবে প্রবল ঘূর্ণিঝড় ও তুমুল বৃষ্টি

গতকাল মধ্যপ্রদেশের ভোপালে সীতারাম ইয়েচুরি বলেন; রামায়ণ ও মহাভারত যুদ্ধের কাহিনী ও হিংস্রতায় পরিপূর্ণ। একজন সংঘ প্রচারক রামায়ণ ও মহাভারতকে মহাকাব্য বলে আখ্যা দেন; এবং দাবি করেন হিন্দুরা হিংস্র নয়। এই ধর্ম যেখানে হিংসাকে প্রশ্রয় দেয়; সেখানে হিন্দুরা হিংস্র নয়; এটা বলা কতটা যুক্তিযুক্ত? প্রশ্ন তোলেন তিনি।

বাম নেতার এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বিজেপি। হিন্দুদের হিংস্র বলে দাগিয়ে দেওয়ায় সীতারাম ইয়েচুরির তীব্র নিন্দা করেছে বিজেপি। কিসের ভিত্তিতে হিন্দুদের মত শান্তিপ্রিয় সম্প্রদায়কে এক ছাতার নিচে নামিয়ে হিংস্র বলা হচ্ছে; তা নিয়ে বিজেপির তরফে প্রশ্ন তোলা হয়েছে। রামায়ণ ও মহাভারতের মতো মহাকাব্য যা সারা বিশ্বে সমাদৃত; সেই মহাকাব্যের অপব্যাখ্যা করছে সিপিএম। এমনই অভিযোগ তোলা হয়েছে বিজেপির তরফে।

আরও পড়ুনঃ ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা

এদিন গোরক্ষার নামে আস্ত একটি বাহিনী তৈরি করা নিয়ে; আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের বিরুদ্ধে তোপ দাগেন সিপিএমের এই প্রবীণ নেতা। নির্বাচনী প্রচারে আরও একবার মহাজোটের পক্ষে সওয়াল করে সিপিএম নেতা বলেন; একমাত্র মহাজোটই নরেন্দ্র মোদীকে পরাস্ত করতে পারে।

আরও পড়ুনঃ প্রিয়াঙ্কার মতো মহিলাদের থেকে ভদ্র পরিবারের শিশুদের দূরে রাখতে বললেন স্মৃতি

ভোপালের জনসভায় উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা তথা ভোপাল লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিং। তিনি বলেন ২০১৯ সালের ভোট শুধুমাত্র লোকসভা নির্বাচন নয়; এটা সংবিধান রক্ষার লড়াই। বিজেপির বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন; বিজেপির কাছে দেশের সংবিধানের কোনও গুরুত্ব নেই। দেশের সংবিধানের প্রতি বিজেপির কোনও দিন আস্থা ও বিশ্বাস ছিলনা বলে তিনি মন্তব্য করেন। এই নির্বাচন কোনও মানুষে মানুষে যুদ্ধ নয়; এটা আদর্শের সাথে আদর্শের লড়াই বলে জানান তিনি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন