সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

206
সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া/The News বাংলা
সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া/The News বাংলা
Simple Custom Content Adder

ঠিক ৭ দিন পরেই দেশে প্রথম পর্বের ভোট। আর ভোটের মুখে বৃহস্পতিবার, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কমিয়ে দিল সুদের হার। নতুন অর্থনৈতিক বছরের শুরুতেই ব্যাঙ্ক ঋণে সুদের হার ৬.৫ শতাংশ থেকে কমে হল ৬ শতাংশ। এর ফলে কমবে বাড়ি, গাড়ির ঋণের হার।

আরও পড়ুনঃ দেশ জুড়ে স্টেট ব্যাঙ্কে ২০০০ প্রবেশনারি অফিসার পদে নিয়োগ

রেপো রেট কমাল দেশের শীর্ষ ব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ০.২৫ শতাংশ বা ২৫ বেসিস পয়েন্ট কমল সুদের হার। এখন সেটি ৬ শতাংশ। শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক যে এরকমটা করতে চলেছে তা খুব বেশি অর্থনীতিবিদ ধারনা করতে পারেননি। রেপো রেট হল আরবিআইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। এই হারে অন্য ব্যাঙ্ককে টাকা ধার দেয় আরবিআই।

আরও পড়ুনঃ ভোটের মুখে তৃণমূল সভাপতির বাড়ি থেকে উদ্ধার অস্ত্র ও কোটি কোটি টাকা

আরবিআই এর মানিটরি পলিসি কমিটি (এমপিসি)-র ৬ জন সদস্য বৃহস্পতিবার এক বৈঠক করেন। এমপিসির ডেপুটি গভর্নর ভিরাল আচার্য এবং চেতন ঘাটে এই হার কমানোর বিপক্ষে ভোট দিলেও, ৪ জন সদস্য এই সুদের হার কমানোর পক্ষে ভোট করে। ৪-২ ভোটের কারণেই, কমান হল ঋণ হার। অতীতে, ব্যাঙ্ক ঋণে সুদের হার ৬ শতাংশ ছিল ২০১৮ সালের এপ্রিলে।

আরও পড়ুনঃ মমতার দাবি না মেনে জঙ্গলমহল থেকে ৩০ কোম্পানি বাহিনী তুলছে নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচনের আগে শেষবার ব্যাঙ্কের নীতি নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাঙ্ক কী করবে তা নিয়ে সমীক্ষার আয়োজন করেছিল একটি সংবাদ সংস্থা। ৭০ জন অর্থনীতিবিদকে নিয়ে আয়োজিত ওই সমীক্ষায় ৮৫ শতাংশেরও বেশি বিশেষজ্ঞ যা বলেছিলেন তা হল না। জানা গিয়েছে, কমিটির ৬ জনের মধ্যে ৪ সদস্যই সুদ কমানোর পক্ষে মত দিয়েছেন। জানুয়ারি মাস থেকে ধরলে এ নিয়ে দুবার কমল সুদের হার। রিজার্ভ ব্যাঙ্ক মনে করে ২০১৯–২০২০ সালে জিডিপি হতে চলেছে ৭.২ শতাংশ। সেই লক্ষ্য রেখেই বেড়েছে জিডিপি।

আরও পড়ুনঃ বাংলায় উন্নতিতে বাধা ‘স্পীডব্রেকার’ মমতা, কটাক্ষ মোদীর

আর তাই, বৃহস্পতিবার ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হল কমানো হয়েছে রেপো রেট। ০.২৫ শতাংশ অর্থাত্‍ ২৫ বেসিস পয়েন্ট কমল সুদের হার। ৬.২৫ শতাংশ থেকে কমে তা এসে দাঁড়াল ৬ শতাংশে। দেশের শীর্ষ ব্যাংকের Monitory committee-র তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ দিল্লিতে গান্ধী ও বাংলায় বন্দ্যোপাধ্যায় পরিবারতন্ত্রকে ব্রিগেডে খোঁচা মোদীর

জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত মোট দুবার কমল আরবিআই-এর সুদের হার। রিজার্ভ ব্যাংকের অনুমান ২০১৯–২০২০ সালে জিডিপি হতে চলেছে ৭.২ শতাংশ। ২০১৮ সালের অক্টোবর – ডিসেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি ছিল ৬.৬ শতাংশ। রিজার্ভ ব্যাংক রেপো রেট কমানোয় উপকার হবে সাধারণ মানুষেরও। আগামীদিনে কমতে পারে ঋণের সুদের হারও।

আরও পড়ুনঃ দুই বছর পর পাহাড়ে ফের প্রকাশ্যে বিমল গুরুং রোশন গিরি

রেপো রেট কমার কারণে, এবার কমবে গাড়ির এবং বাড়ির ঋণ। সুদের হার কমানোর পাশাপাশি, আরবিআই জিডিপি বৃদ্ধি ৭.৪ শতাংশ থেকে কমিয়ে ৭.২ শতাংশও কমিয়ে দেয়। তবে এরপরেই মুখ খুলেছে বিরোধীরা। ভোটের আগে কেন্দ্রের নির্দেশে এই সিদ্ধান্ত, অভিযোগ কংগ্রেস সহ বিরোধীদের।

আরও পড়ুনঃ এক্সপায়ারি বাবুকে চ্যালেঞ্জ স্পিডব্রেকারের, বাংলায় মোদী মমতা তরজা তুঙ্গে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন