আত্মঘাতী জঙ্গিরা কাশ্মীর ও কেরালা থেকে প্রশিক্ষণ নিয়েছিল, জানালেন আর্মি প্রধান

586
শ্রীলঙ্কার আত্মঘাতী জঙ্গিরা ট্রেনিং নিয়েছিল কাশ্মীর থেকে/The News বাংলা
শ্রীলঙ্কার আত্মঘাতী জঙ্গিরা ট্রেনিং নিয়েছিল কাশ্মীর থেকে/The News বাংলা

শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হামলায় যুক্ত আত্মঘাতী জঙ্গিরা হামলার প্রশিক্ষণ নিতে কেরালা ও কাশ্মীরের বেশ কিছু মডিউলের সাথে অনবরত যোগাযোগ রেখে চলছিল; এমনই জানিয়েছেন শ্রীলঙ্কার আর্মি প্রধান। বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে সেনা প্রধান মহেশ সেনানায়ক জানান; এই সংক্রান্ত অনেক প্রমান তাদের হাতে রয়েছে।

আত্মঘাতী জঙ্গিরা বেশ কয়েকবার ভারতের কাশ্মীর, ব্যাঙ্গালোর, কেরল রাজ্যে যাতায়াত করেছে; কিন্তু কি উদ্দেশ্যে তারা যাতায়াত করেছে; সেই সংক্রান্ত বিষয় পরিষ্কার নয়; সম্ভবত হামলার প্রশিক্ষন নিতেই ভারতে একাধিকবার যাতায়াত করেছে তারা; এমনই জানিয়েছেন আর্মি প্রধান।

আরও পড়ুনঃ হিন্দুদের অপমানের জেরে সীতারামের নাম পাল্টে ফেলতে বলল শিবসেনা

২১শে এপ্রিল ইস্টার সানডের অনুষ্ঠান চলাকালীন শ্রীলঙ্কার খ্রিস্টানদের উপাসনালয় সহ বিভিন্ন জায়গায় সন্ত্রাসবাদী হামলায় কমপক্ষে ৯ জন আত্মঘাতী জঙ্গি জড়িত থাকার খবর মিলেছে; ভারত থেকে আগেই হামলার সতর্কবার্তা দেওয়া সত্ত্বেও কেনো হামলা হলো; সেই বিষয়ে নিজেদের সুরক্ষা ব্যবস্থার সাথে যুক্ত ব্যক্তিদেরও দোষারোপ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপলা সিরিসেনা।

শ্রীলঙ্কার আর্মি প্রধান এই ব্যাপারে বলেন; ভারত থেকে বারংবার সতর্ক করা হলেও গোয়েন্দাদের যোগাযোগের কিছু গাফিলতি সামনে এসেছে; তামিলনাড়ু ও কেরালায় তল্লাশি চালিয়ে বেশ কিছু ইসলামিক স্টেটের মডিউলের সন্ধান পেয়েছে গোয়েন্দারা।

আরও পড়ুনঃ রামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ, মন্তব্য সীতারাম ইয়েচুরির

তল্লাশি চালিয়েই ইসলামিক স্টেটের স্লিপার সেলের সাথে যুক্ত রিয়াস আবু বকরকে গ্রেফতার করে পুলিশ; ধৃত আবু বকর ইসলামিক স্টেট সন্ত্রাসবাদী সংগঠনে যুক্ত থাকার কথাও স্বীকার করে নিয়েছে। শ্রীলঙ্কা বিস্ফোরনের অন্যতম মূল চক্রী জাহরিন হাসিমের সাথে; রিয়াসের যোগাযোগ ছিল বলে তদন্তে জানা গিয়েছে। গোয়েন্দাদের জেরায় ধৃত ব্যক্তি নিজেকে জাকিরের একনিষ্ঠ ভক্ত ও সমর্থক হিসেবে জানিয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন