হিন্দুদের অপমানের জেরে সীতারামের নাম পাল্টে ফেলতে বলল শিবসেনা

429
হিন্দুদের অপমানের জেরে সীতারামের নাম পাল্টে ফেলতে বলল শিবসেনা/The News বাংলা
হিন্দুদের অপমানের জেরে সীতারামের নাম পাল্টে ফেলতে বলল শিবসেনা/The News বাংলা
Simple Custom Content Adder

গোরক্ষা বাহিনী প্রসঙ্গে; রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে নিশানা করেছিলেন সীতারাম ইয়েচুরি। এরপরেই অভিযোগ ওঠে ভোপালের নির্বাচনী জনসভা থেকে হিন্দুদের অপমান করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

ভোপালের সভায় সীতারাম ইয়েচুরি মন্তব্য করেন; রামায়ণ মহাভারতই প্রমাণ করে হিন্দুরাও হিংস্র হতে পারে। বৃহস্পতিবার হিন্দুদের সম্পর্কে এমনই বিতর্কিত মন্তব্য করেছিলেন এই বাম নেতা। হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের দায়ে ইয়েচুরিকে এবার নাম পাল্টে ফেলার পরামর্শ দিলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

আরও পড়ুনঃরামায়ণ মহাভারতেই রয়েছে হিন্দুদের হিংস্রতার প্রমাণ, মন্তব্য সীতারাম ইয়েচুরির

গতকাল মধ্যপ্রদেশের ভোপালে সীতারাম ইয়েচুরি বলেন; রামায়ণ ও মহাভারত যুদ্ধের কাহিনী ও হিংস্রতায় পরিপূর্ণ। একজন সংঘ প্রচারক রামায়ণ ও মহাভারতকে মহাকাব্য বলে আখ্যা দেন এবং দাবি করেন হিন্দুরা হিংস্র নয়। এই ধর্ম যেখানে হিংসাকে প্রশ্রয় দেয়; সেখানে হিন্দুরা হিংস্র নয়; এটা বলা কতটা যুক্তিযুক্ত; প্রশ্ন তোলেন তিনি।

আরও পড়ুনঃ কলকাতাকে ফণীর হাত থেকে বাঁচাল কলকাতা নিজেই, রহস্য গরম

এরই পরিপ্রেক্ষিতে ইয়েচুরির বিরুদ্ধে তোপ দেগে সঞ্জয় রাউত বলেন; মহাভারত এর বিষয়বস্তু হচ্ছে অধর্মের বিরুদ্ধে ধর্মের জয়; মন্দের বিরুদ্ধে ভালোর জয়। পাকিস্তানের সন্ত্রাসবাদী হামলার পরিপ্রেক্ষিতে ভারতীয় জওয়ানরা প্রত্যাঘাত করলে কি জওয়ানদের হিংস্র আখ্যা দেওয়া হবে; প্রশ্ন তোলেন তিনি।

হিন্দুধর্ম নিয়ে আপত্তি থাকলে সীতারাম ইয়েচুরি যেন নিজের নাম পাল্টে নেন; এমনই পরামর্শ দেন তিনি। গতকালই বাম নেতার মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল বিজেপি। কিসের ভিত্তিতে হিন্দুদের মত শান্তিপ্রিয় সম্প্রদায়কে এক ছাতার নিচে নামিয়ে হিংস্র বলা হচ্ছে; তা নিয়ে বিজেপির তরফে প্রশ্ন তোলা হয়েছে।

আরও পড়ুনঃ বাংলায় গতিহারা ফণী, হুগলি, বর্ধমান নদিয়া হয়ে ভোরে প্রবেশ করল বাংলাদেশে

রামায়ণ ও মহাভারতের মতো মহাকাব্য; যা সারা বিশ্বে সমাদৃত; সেই মহাকাব্যের অপব্যাখ্যা করছে সিপিএম। এমনই অভিযোগ তোলা হয় বিজেপি র তরফে। হিন্দুদের অপমান করেই সিপিএম নিজেদের সেক্যুলার প্রমান করতে চায় বলে বিজেপির তরফে বলা হয়। তবে সব অভিযোগ আগেই উড়িয়ে দিয়েছে সিপিএম।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন