বোরখার সঙ্গে হিন্দুদের ঘোমটাও নিষিদ্ধ করা উচিৎ, দাবি জাভেদ আখতারের

500
বোরখার সাথে ঘোমটাও নিষিদ্ধ হোক চান জাভেদ আকতার/The News বাংলা
বোরখার সাথে ঘোমটাও নিষিদ্ধ হোক চান জাভেদ আকতার/The News বাংলা

শ্রীলঙ্কায় সন্ত্রাসবাদী হানার পর সরকারের তরফে বোরখা এবং মুখ ঢাকা যায়; এই ধরনের সমস্ত রকমের পোষাক নিষিদ্ধ করেছে; সেই মতো ভারতেও বোরখা নিষিদ্ধ করার দাবি উঠেছে; দুদিন আগেই এনডিএ শরীক শিবসেনা কেন্দ্রীয় সরকারের কাছে দেশজুড়ে বোরখা ব্যান করার প্রস্তাব দেয়; তারই পরিপ্রেক্ষিতে এবার চিত্র প্রযোজক জাভেদ আখতার হিন্দু মহিলাদের ঘুংঘট বা ঘোমটা নিষিদ্ধ করার দাবি জানালেন৷

বোরখা এবং ঘুংঘট বা ঘোমটা দুটোই নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন জাভেদ আখতার; ঘুংঘট মূলত রাজস্থানের হিন্দু মহিলারা মুখ ঢাকতে ব্যবহার করেন; জাভেদ আখতার বলেন; তার পরিবারের কোনও মহিলা বোরখা পরিধান করেন না; এমনকি কিছু মুসলিম রাষ্ট্রেও মহিলাদের এভাবে মুখ ঢাকার নিয়ম নেই বলে জানান তিনি।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রীকে নজরবন্দী করার কথা বললেন অর্জুন সিং

সম্প্রতি শ্রীলঙ্কার পথ অনুসরণ করে কেন্দ্রের কাছে দেশজুড়ে বোরখা ব্যান করার দাবি জানায় শিবসেনা; মুখাবরণ ঢাকা যায়; শ্রীলঙ্কায় এই ধরনের সমস্ত পোষাক নিষিদ্ধ করার পরেই ভারতেও এই সিদ্ধান্ত নেওয়ার দাবি জানায় তারা।

শিবসেনার একটি দলীয় বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে জানানো হয়; রাবনের দেশ শ্রীলঙ্কা যদি সন্ত্রাসবাদীকের মুখের আড়াল রুখতে বোরখা ব্যান করতে পারে; তাহলে রামের দেশ ভারত কেন সেই পথ অনুসরণ করতে পারবে না?

এই ব্যাপারে জাভেদ আখতারের মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন; বোরখা বা ঘুংঘট মেয়েদের উন্নতিতে বাধা দেয়; মেয়েদের এগিয়ে নিয়ে যেতে হলে; তাদের নিজেদের পায়ে দাঁড় করাতে হলে; পোশাকের উপর থেকে সমস্ত নিষেধ তুলে তুলে দেওয়া উচিত।

আরও পড়ুনঃ ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা

নারী মুক্তি ঘটাতে হলে তাদের পোশাকের বাধা নিষেধের মধ্যে আটকে রাখলে হবে না বলেও জানান তিনি; মুখ ঢাকা অবস্থায় মেয়েরা প্লেন চালাতে বা ডাক্তারির মতন পেশাকে বেছে নিতে পারে না; সত্যি যদি মেয়েদের সমাধিকারের কথা সরকার ভাবে তাহলে বোরখা ঘুংঘট এর মত মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করা উচিত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন