বাংলায় ভোটে দুই দুর্গা, দুই পুরুষের লড়াইয়ে প্রচারে দাপট দেখাচ্ছেন দুই নারী

233
বাংলায় ভোটে দুই দুর্গা, দুই পুরুষের লড়াইয়ে দাপট দেখাচ্ছেন দুই নারী/The News বাংলা
বাংলায় ভোটে দুই দুর্গা, দুই পুরুষের লড়াইয়ে দাপট দেখাচ্ছেন দুই নারী/The News বাংলা
Simple Custom Content Adder

ভোটের লড়াইয়ে সরাসরি তাঁরা কেউই নেই। তবে প্রচারে খেল দেখাচ্ছেন দুই নারী। যেন বাংলায় ভোটে দুই দুর্গা। দুই পুরুষের লড়াইয়ে দাপট দেখাচ্ছেন দুই নারী। স্বামীদের লড়াইয়ের হাল ধরেছেন দুই নারী। আর সেটাই দেখছে বাঁকুড়া জেলা।

আরও পড়ুনঃ দেশকে চমকে দিয়ে লোকসভা নির্বাচনে রূপান্তরকামী রাধা

বাঁকুড়ার বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ। কিন্তু আদালতের নির্দেশে জেলায় ভোট প্রচারে ঢুকতে পারছেন না বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সৌমিত্র। তাঁর অনুপস্থিতিতে গত কয়েক সপ্তাহ ধরেই তাঁর হয়ে জোরদার প্রচার চালাচ্ছেন সৌমিত্র জায়া সুজাতা খাঁ। আর তাঁকে টেক্কা দিতেই এবার আসরে বিষ্ণুপুর (তফঃ) লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অধ্যাপক শ্যামল সাঁতরার স্ত্রী প্রীতিকণা সাঁতরা।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের দাবি ‘কলা আর বউ’

কোনদিন ভোটের প্রচারে এককভাবে নামেন নি সৌমিত্র পত্নী সুজাতা। এবার এই বিশেষ পরিস্থিতিতে হঠাৎ করেই রাজনৈতিক মঞ্চে অবতীর্ণ হয়ে রীতিমত বহুদিনের রাজনৈতিক নেতার মতো বিষ্ণুপুর (তফঃ) লোকসভা কেন্দ্রের অলিতে গলিতে ঘুরে প্রচার চালাচ্ছেন তিনি। জেলায় ঢুকতে না পারা স্বামীর সব দায়িত্ব একার কাঁধে তুলে নিয়েছেন সুজাতা। মানুষজনের সাড়াও পাচ্ছেন বেশ।

আরও পড়ুনঃ বিজেপিকে হারাতে মুসলিমদের একজোট হবার আহ্বান সিধুর, ভোটবাজারে ধর্মে সুড়সুড়ি

অন্যদিকে স্বামীর হয়ে এবার ভোট প্রচারের আসরে নামলেন বাঁকুড়ার বিষ্ণুপুর (তফঃ) লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অধ্যাপক শ্যামল সাঁতরার স্ত্রী প্রীতিকণা সাঁতরাও। অনেকটা যেন বিজেপি প্রার্থীর স্ত্রীকে টেক্কা দিতেই। মঙ্গলবার বিকেলে মহিলা তৃণমূল কংগ্রেসের উদ্যোগে কোতুলপুরে এক পদযাত্রায় অংশ নেন প্রীতিকণা।

আরও পড়ুনঃ তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক, কড়া ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার

স্থানিয় নেতাজী মোড় থেকে এই পদযাত্রা শুরু হয়ে পুরো কোতুলপুর বাজার ঘোরার ফাঁকেই সাধারণ মানুষের কাছে গিয়ে স্বামীর হয়ে ভোট প্রার্থনা করেন তিনি। প্রার্থীর স্ত্রীকে ভোট প্রচারে পেয়ে খুশি কোতুলপুরের সাধারণ মানুষ থেকে দলের কর্মীরাও। এদিনের মিছিলে কয়েক হাজার মহিলা কর্মী অংশ নিয়েছিলেন বলে তৃণমূল সূত্রে দাবী করা হয়েছে।

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচার করায় ফেরদৌসকে ভারত ছাড়ার নির্দেশ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের

বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা নেমেছেন বাধ্য হয়ে। তাঁকে লড়াই দিতেই এবার আসরে তৃণমূল প্রার্থী অধ্যাপক শ্যামল সাঁতরার স্ত্রী প্রীতিকণা। কারণ তাঁকেও সেভাবে প্রকাশ্য রাজনীতিতে দেখা যায়নি কোনদিন। গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের হয়ে জেলা পরিষদের একটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন এই পর্যন্ত। পরে ‘দলের নির্দেশে’ প্রতিদ্বন্দ্বিতার আসর থেকে সরে আসেন তিনি। তারপর থেকে আর রাজনৈতিক মঞ্চে তাঁকে সেভাবে দেখা যায়নি।

আরও পড়ুনঃ কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

মঙ্গলবার স্বামী অধ্যাপক শ্যামল সাঁতরার হয়ে প্রচারে নেমে ঝড় তুললেন প্রীতিকণা সাঁতরা। প্রীতিকণা সাঁতরাকে ভোটের প্রচারে নামিয়ে বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ এর স্ত্রী সুজাতা খাঁ-কে টেক্কা দেওয়ার চেষ্টা করছে শাসক দল, এমনটাই মনে করছেন জেলার রাজনৈতিক মহলের একাংশ। যদিও এই বক্তব্য উড়িয়ে দিয়েছে স্থানিয় তৃণমূল নেতৃত্ব।

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচারে ফিরদৌস, মমতার সঙ্গে জামাত জঙ্গি যোগের অভিযোগ রাহুলের

তৃণমূল প্রার্থী অধ্যাপক শ্যামল সাঁতরার স্ত্রী প্রীতিকণা সাঁতরা অবশ্য বলেন, “উনি অন্যত্র প্রচারে ব্যস্ত থাকায় আজ আসতে পারেননি। তাই আমিই মানুষের কাছে তাঁর হয়ে ভোট প্রচারে এসেছি”। অন্যদিকে বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা খাঁ বলেছেন, স্বামী তৃণমূলের চক্রান্তে প্রচারে আসতে পারছেন না, তাই আমিই মানুষের কাছে গিয়ে তাঁর কাজটা করছি”।

আরও পড়ুনঃ বিজেপিকে হারাতে মুসলিমদের একজোট হবার আহ্বান সিধুর, ভোটবাজারে ধর্মে সুড়সুড়ি

কথায় আছে প্রত্যেক সফল পুরুষের পিছনে আছেন একজন নারী। বাঁকুড়ার বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের মানুষরা বুঝতে পারছেন এই প্রবাদ বাক্যের সার্থকতা। দুই দুর্গার যেই জিতুন, দুই নারীর এই লড়াই চিরদিন থেকে যাবে মানুষের মনে।

আরও পড়ুনঃ চৌকিদারকে চোর বলে ভোটের মুখে সুপ্রিম কোর্টের নোটিশ পেলেন রাহুল
আরও পড়ুনঃ তৃণমূলের হয়ে প্রচার করে ভারতের কালো তালিকায় বাংলাদেশী অভিনেতা ফিরদৌস

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন