বিদ্যাসাগর, বিবেকানন্দ, নেতাজির সঙ্গেই সেরা বাঙালি প্রতিভা মমতা

635
রামমোহন, বিদ্যাসাগর, বিবেকানন্দ, নেতাজির এর সঙ্গেই সেরা বাঙালি প্রতিভা মমতা/The News বাংলা
রামমোহন, বিদ্যাসাগর, বিবেকানন্দ, নেতাজির এর সঙ্গেই সেরা বাঙালি প্রতিভা মমতা/The News বাংলা
Simple Custom Content Adder

মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে বিতর্কের শেষ নেই। তা সে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিই হোক বা তাঁর নিজের মুখমণ্ডলের ছবিই হোক। শহর মোড়া বিজ্ঞাপণের যে দিয়েই তাকাবেন সব জায়গায় চোখে পড়বে একগাল হাসি ভরা মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। আর এবার রামমোহন, বিদ্যাসাগর, বিবেকানন্দ, মধুসূদন ও নেতাজির এর সঙ্গেই একাসনে সেরা বাঙালি প্রতিভা মমতা।

ঋষি অরবিন্দ, সত্যজিত রায়, অমর্ত্য সেন, কিশোর কুমার, সৌরভ গাঙ্গুলি সহ আরও অনেককে টপকে এবার সেরা বাঙালি প্রতিভার তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায়। সল্ট লেক সেক্টর ফাইভে এমন একটি পোস্টারে হইচই পরে গেছে গোটা রাজ্যে। সোশ্যাল মিডিয়ায় ঘুরছে সেই ছবি।

আরও পড়ুনঃ পাকিস্তানি চায়ের বিজ্ঞাপনের ভাইরাল ছবিতেও ভারতীয় পাইলট অভিনন্দন

মুখের আমি, মুখের তুমি, মুখ দিয়েই যায় চেনা। হোক না সেটা ল্যাম্প পোস্ট থেকে শুরু করে বাড়ির দেওয়াল, বাস স্টপ বা নন্দন চত্বর। সর্বত্র তাঁরই হাসিমুখের ছবি। মনিষীদের বাণীর পাশেও হাসি হাসি মুখে বিরাজমান বাংলা মুখ্যমন্ত্রী। এবার আবার সেই ছবি নিয়েই শুরু বিতর্কের, শুরু ব্যঙ্গ বিদ্রুপ থেকে রসিকতা।

সম্প্রতি সল্ট লেক সেক্টর ৫ এ লাগানো হয়েছে একটি পোস্টার আর তাতে লেখা ফেমাস বেঙ্গলি লেজেন্ড। সেই ছবিতে রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, মাইকেল মধুসূদন দত্ত, নেতাজি সুভাষ চন্দ্র বসু, স্বামী বিবেকানন্দ, ঠাকুর রামকৃষ্ণ, নজরুল ইসলাম, জগদীশ চন্দ্র বসু সহ আরও ১৩জন মনীষীদের সঙ্গে ছবি স্বয়ং মাননীয়া মুখ্যমন্ত্রীর।

আরও পড়ুনঃ রাফায়েল যুদ্ধবিমান সংক্রান্ত সব নথি চুরি হয়ে গিয়েছে

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। নানা জায়গায় সমালোচনা, নিন্দা ছাড়াও চলছে বিদ্রুপ ও হাসির রোল। যদিও ছবি নিয়ে এই ধরণের ব্যাপারে ধীরে ধীরে গা সওয়াও হয়ে গিয়েছে রাজ্যবাসীর।

এমনকি কয়েক মাস আগে শিক্ষা দফতরের নয়া নির্দেশিকা অনুযায়ী এবার রাজ্যের প্রতিটি স্কুলেও শোভা পেতে চলেছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ছবি। সম্প্রতি রাজ্যের প্রতিটি সরকারি ও সরকার অনুমোদিত স্কুলে এক নতুন নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য শিক্ষা দফতর।

আরও পড়ুনঃ পরের সার্জিক্যাল স্ট্রাইকে বিমানে বেঁধে নিয়ে যাওয়া হবে বিরোধীদের

সেখানে বলা হয়েছে, স্কুলের মধ্যে সবচেয়ে বেশি চোখে পড়ে এমন জায়গায় টাঙাতে হবে মুখ্যমন্ত্রীর ব্যানার। শুধু তাই নয়, যে ব্যানার টাঙাতে হবে তার সফট কপিও স্কুলগুলিকে পাঠিয়ে দিয়েছে শিক্ষা দফতর। তবে উপর মহলের এহেন নির্দেশে বেশ অসন্তুষ্ট হয়েছিলেন কিছু কিছু স্কুল কর্তৃপক্ষ। কিন্তু চাকরি বাঁচিয়ে রাখাই এখন বড় কাজ তাই কোন কথা নেই।

আরও পড়ুনঃ বুলডোজার দিয়ে উর্দু গেট উড়িয়ে দিল যোগী সরকার

উল্লেখ্য, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল উপলক্ষ্যে মুখ্যমন্ত্রীর ছবিতে নন্দন চত্ত্বর মুড়ে ফেলার পর গোটা রাজ্য জুড়ে উঠেছিল বিতর্কের ঝড়। সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছিল মমতা বিরোধী একের পর এক পোস্টে। কোথাও বা বলা হয়েছিল সত্যজিত্‍, ঋত্বিক ঘটকের মতো একাধিক নামি পরিচালককে উড়িয়ে দিয়ে সিনেমার পিঠস্থান মমতার ছবিতে ভরিয়ে দেওয়া এক নিম্ন রুচির পরিচয়।

আরও পড়ুনঃ মোদীকে হত্যা কর, কংগ্রেস নেতার প্রকাশ্য নির্দেশ

কেউ আবার জানিয়েছিলেন, মমতা ব্যানারে নিজের মুখ দেখতে খুব ভালোবাসেন তাই এই ব্যানার। সবকিছুর পর এবার সেরা বাঙালি প্রতিভাতেও মুখ্যমন্ত্রী মমতাকে তত্‍পর হল ‘দিদির ভাইরা’। আর তাই, সেরা বাঙালি প্রতিভার তালিকায় এবার মমতাও। মমতার কোন ভাই তাঁকে খুশি করার ১৪ জন সেরা বাঙালি প্রতিভায় তাঁর ছবি রাখলেন সেটাই এখন প্রশ্ন। তবে সেই ভাইকে সোশ্যাল মিডিয়া ইতিমধ্যেই ‘পোস্টারশ্রী’ পুরস্কারও দিয়ে দিয়েছে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন