ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই ‘রানমেশিন’ বিরাট কোহলি

278
ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই 'রানমেশিন' বিরাট কোহলি/The News বাংলা
ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই 'রানমেশিন' বিরাট কোহলি/The News বাংলা

The News বাংলা, স্পোর্টস: রবিবার অস্ট্রেলিয়ার পার্থে টেস্ট ক্রিকেটে তাঁর ২৫তম সেঞ্চুরিটি হাঁকালেন বিরাট কোহলি। কম টেস্ট খেলে সেঞ্চুরির রেকর্ডে ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই ক্রিকেট বিশ্বে এখন বিরাট কোহলি। পাশাপাশি ছুঁয়ে ফেললেন, ‘ক্রিকেট ভগবান’ শচীন তেন্ডুলকরের অস্ট্রেলিয়ার পিচে করা সেঞ্চুরির রেকর্ডও।

আরও পড়ুনঃ ভক্তকে বিখ্যাত করে বিপদে ফেলে দিয়েছেন লিওনেল মেসি

২৫ নাম্বার টেস্ট সেঞ্চুরি হয়ে গেল ভারতীয় অধিনায়কের। টেস্ট ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম, ১২৭ ইনিংসে ২৫তম সেঞ্চুরিয়ান হলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ফলে টেস্ট ক্রিকেটের কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে বাদ দিলে এত কম ইনিংসে ২৫টি সেঞ্চুরির রেকর্ড আর কোন ক্রিকেটারের নেই। এমনকি অস্ট্রেলিয়ায় মাটিতে দ্রুততম ১০০০ রান করতে ব্রাডম্যানকেও হারিয়ে দিয়েছেন তিনি।

ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই 'রানমেশিন' বিরাট কোহলি/The News বাংলা
ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই ‘রানমেশিন’ বিরাট কোহলি/The News বাংলা

২৫টি সেঞ্চুরি করতে ব্র্যাডম্যান নিয়েছিলেন মাত্র ৬৮টি ইনিংস। রেকর্ডটা এখনও তাঁরই দখলে। আর ১২৭ ইনিংসে ২৫তম সেঞ্চুরি করে ডনের ঠিক নিচেই বসলেন কোহলি। তালিকার তিন ও চার নম্বরে রয়েছে আরও দুই ভারতীয় ব্যাটসম্যান। তারা হলেন শচীন তেন্ডুলকর(১৩০ ইনিংস) ও সুনীল গাওস্কার।

আরও পড়ুন: সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিশ্বরেকর্ডের দোরগোড়ায় বাঙালি

অস্ট্রেলিয়ায় ৬টি সেঞ্চুরি করে গ্রেট শচীন তেন্ডুলকরকে ছুঁলেন বিরাট। মিচেল স্টার্ক এর বল বাউন্ডারিতে পাঠিয়ে নিজের ২৫তম সেঞ্চুরি করে ফেললেন ভারত ক্যাপ্টেন। মাত্র ৭৫ টেস্টে। অর্থাৎ ৩ টি টেস্ট পিছু ১টি সেঞ্চুরি ভারতের রানমেশিনের।

আরও পড়ুন: সৌরভের পর বিরাট ওষুধে স্লেজিং শেষ অস্ট্রেলিয়ার

এদিনের সেঞ্চুরিকে বিরাটের অন্যতম সেরা বলা হচ্ছে। ফাস্ট বাউন্সি পিচে যেখানে দুদলের ব্যাটসম্যানরাই সমস্যায় পড়েছেন সেখানে খুব সহজেই খেলেছেন বিরাট। অস্ট্রেলিয়ার কোন বোলারই বিরাটের বিরুদ্ধে তেমন দাগ কাটতে পারেন নি।

ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই 'রানমেশিন' বিরাট কোহলি/The News বাংলা
ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই ‘রানমেশিন’ বিরাট কোহলি/The News বাংলা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে মিশেল স্টার্ককে স্ট্রেট ড্রাইভ হাঁকিয়ে ১০০ করেন বিরাট। ২১৪ বলে শতরানের এই ইনিংসে মোট ১১টি চার মেরেছেন বিরাট। শনিবার যখন তিনি ক্রিজে আসেন, তখন ভারতের অবস্থা মোটেও ভালো ছিল না। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৩২৬ রানের উত্তরে টিম ইন্ডিয়া তখন আট রানে দুই উইকেট হারিয়ে ধুঁকছিল। সেখান থেকেই একার হাতে খেলা ধরেন বিরাট।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের দাবি ‘কলা আর বউ’

অস্ট্রেলিয়ায় ৬টি সেঞ্চুরি করে বিরাট স্পর্শ করলেন শচীন তেন্ডুলকরকে। পেরিয়ে গেলেন কুক, গাওয়ার ও লয়েডকে। যদিও শচীন ৬টা সেঞ্চুরি করতে অস্ট্রেলিয়াতে ২০টি টেস্ট খেলেছেন। কিন্তু বিরাট মাত্র ১০টি টেস্ট খেলেই ৬টি সেঞ্চুরি করলেন অস্ট্রেলিয়ার মাটিতে।

আরও পড়ুনঃ নেতাদের গুন্ডা পোষা না গুন্ডাদের নেতা হওয়া, প্রকাশ্যে বন্দুকবাজির কারন কি

শুধুমাত্র জ্যাক হবস ৯টি ও ওয়ালি হামন্ড ৭টি সেঞ্চুরি করে, সফরকারী দলের অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি করার রেকর্ডে বিরাটের চেয়ে এগিয়ে আছেন। তবে যেভাবে ভারত ক্যাপ্টেন খেলছেন তাতে জ্যাক হবস ও ওয়ালি হামন্ড এর রেকর্ডও যে কোন দিন ভেঙে যাবে বলেই মনে করছেন এক্সপার্টরা। হয়ত এই সিরিজেই। ‘বিরাট রামমেশিন কোহলি’র হাতে ভাঙছে একের পর এক ক্রিকেট রেকর্ড।

পড়ুন ফুটবলের হাড় হিম করা অদ্ভুত সত্য গল্প

পড়ুন প্রথম পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা

পড়ুন দ্বিতীয় পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা

পড়ুন তৃতীয় ও শেষ পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন