মন্দিরে ঢোকার অপরাধে শ্বশুরবাড়ি থেকে তাড়ানো হল দুর্গাকে

251
মন্দিরে ঢোকার অপরাধে শ্বশুরবাড়ি থেকে তাড়ানো হল দুর্গাকে/The News বাংলা
মন্দিরে ঢোকার অপরাধে শ্বশুরবাড়ি থেকে তাড়ানো হল দুর্গাকে/The News বাংলা
Simple Custom Content Adder

শুধু মারধর করেই থামল না শ্বশুরবাড়ির লোকজন। কেরালার শবরীমালা মন্দিরে প্রবেশ করার অপরাধে কনকদুর্গাকে এবার পরিবার থেকে বিতাড়িত করা হল। মন্দিরে ঢুকে বিপ্লব করার ফল হাতেনাতে পেল কনকদুর্গা।

প্রথাগত বাধা অতিক্রম করে কেরালার শবরীমালা মন্দিরে প্রবেশ করা প্রথম নারী কনকদুর্গা এবার পরিবার থেকেই বিতাড়িত হয়েছেন। ওই নারীর স্বামী তাকে বাড়িতে নিতে অস্বীকার করেছেন। এর আগে প্রথা ভেঙে মন্দিরে প্রবেশ করার অভিযোগে কনকদুর্গার শ্বাশুড়ি তাকে শারীরিকভাবে নির্যাতন করেছিলেন। মোটা লাঠি দিয়ে পিটিয়ে তাঁকে হাসপাতালে পাঠিয়ে দিয়েছিলেন তাঁর শ্বাশুড়ি।

এইপ্রসঙ্গে আরও পড়ুনঃ

মন্দিরে ঢুকে বিপ্লবের শাস্তি, পিটিয়ে বৌমাকে হাসপাতালে পাঠাল শাশুড়ি

নারী ঢোকায় ‘অপিবত্র’ শবরীমালা, ‘শুদ্ধ’ করার জন্য বন্ধ মন্দির

ভোরবেলায় শবরীমালা মন্দিরে ঢুকে ইতিহাস সৃষ্টি ‘মা দুর্গার’

এবার কনকদুর্গা চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাড়ি ফিরে এসে পরিবারের কাউকে পাননি। স্বামী, দুই সন্তান কেউই বাসায় ছিলেন না এবং দরজায় তালা দেওয়া অবস্থায় দেখতে পান। এরপর তাঁর সঙ্গে যাওয়া পুলিশ কর্মীরা নারীদের জন্য বরাদ্দ একটি সরকারি নিবাসে তাঁকে নিয়ে যান।

পুলিশ সুপার প্রতীশ কুমার জানিয়েছেন, পরের দিন কনকদুর্গা ও তার স্বামী কিরিশনান উনিকে থানায় ডেকে আনা হয়। এই সময় কনকদুর্গার স্বামীকে প্রশ্ন করা হলে, তিনি স্ত্রীকে বাসায় নিতে অস্বীকৃতি জানান। এরপরই কনকদুর্গার স্বামী থানা থেকে চলে যান এবং তিনি নারীদের জন্য বরাদ্দ সরকারি নিবাসে যেতে বাধ্য হন।

আরও পড়ুনঃ

নেতাদের পর সিনেমার প্রয়োজক, চিটফান্ড দুর্নীতিতে গ্রেফতার শ্রীকান্ত মোহতা

প্রিয়াঙ্কা গান্ধী মা দুর্গার সাক্ষাৎ অবতার, পোস্টার কংগ্রেসের

পুলিশ বলছে, কনকদুর্গা এর আগে শ্বাশুড়ির হাতে নির্যাতনের শিকার হয়ে মামলা করেছিলেন। এখন বিষয়টি আদালতে সিদ্ধান্ত হবে। তবে কনকের এক সহযোদ্ধা জানিয়েছেন, বাড়িতে প্রবেশের অনুমতি চেয়ে তিনি আদালতে পিটিশন দাখিল করবেন। এই ঘটনায় কনক ভীষণ উদ্বিগ্ন। শবরীমালা মন্দিরে প্রবেশ করে যে তাঁকে বাড়ি থেকে বিতাড়িত হতে হবে তা কল্পনাও করতে পারেননি তিনি।

আরও পড়ুনঃ

ফের গরু চোর সন্দেহে খুন, এবার ‘গোরক্ষকের’ নাম মুসলিম মিঁয়া

হিন্দুত্ববাদীদের নিশানা করতে মসজিদে পাথর ছুঁড়ে অশান্তি সৃষ্টির চেষ্টা, ধৃত সিপিএম নেতা

কেরালা রাজ্যের শবরীমালা মন্দিরে প্রথাগতভাবে ১০ থেকে ৫০ বছরের ঋতুমতি নারীদের প্রবেশ নিষিদ্ধ। এর বিরুদ্ধে সেপ্টেম্বরে রায় দেয় ভারতের শীর্ষ আদালত। এরপরই এটি নিয়ে তীব্র আন্দোলন শুরু হয়। নারীরা মন্দিরটিতে প্রবেশ করতে চাইলে মন্দিরের পুরুষ ও নারী ভক্তদের বাধার সম্মুখিন হয়। এই অবস্থার মধ্যেই গত ২রা জানুয়ারি কনকদুর্গা ও অন্য এক নারী বিন্দু পুলিশি পাহাড়ায় মন্দিরটিতে প্রবেশ করেন।

এই নারীরা মন্দিরে প্রবেশ করে অপবিত্র করে ফেলেছে এই অভিযোগে তখন রাজ্যজুড়ে সহিংস বিক্ষোভ হয়। সে অবস্থায় ওই দুই নারীকে পুলিশি নিরাপত্তায় রাখা হয়। পরবর্তীতে সেখান থেকে বাড়িতে ফিরলে কনকদুর্গার শ্বাশুড়ি তাঁকে মন্দিরে প্রবেশ করার অভিযোগে শারীরিকভাবে নির্যাতন করেন।

আরও পড়ুনঃ

উচ্চবর্ণের গরীব হিন্দুদের জন্য সংরক্ষণ মোদীর, দেশ জুড়ে বিতর্ক

EXCLUSIVE: সংখ্যালঘুদের ধর্মে সুড়সুড়ি দিয়ে প্রকাশ্যে ভারতের টাকার কালোবাজারি

শবরীমালা মন্দিরে প্রবেশে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করা কনকের এক বন্ধু প্রসাদ আমোরি জানিয়েছেন, “মন্দিরে প্রবেশের পর কনকের পরিবার আর তাঁকে নিতে চাইছে না। কারণ তারা মনে করে কনক তার পরিবারের সম্মান নষ্ট করে ফেলেছে। তার সম্প্রদায়ও মন্দিরটিতে ঋতুমতি নারীদের প্রবেশের বিরোধীতা করে আসছে”।

তবে এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হতে পারে। কারণ শবরীমালা মন্দিরে নারীদের প্রবেশের ক্ষেত্রে বিজেপির স্থানিয় নেতারা বিরোধীতা করছেন বলেই অভিযোগ নারীদের। ফলে যেভাবে এই বিষয়টি সামনে এগোচ্ছে তাতে আগামী এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনে এর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ

লোকাল ট্রেনকে এক্সপ্রেস ভাবলেন ষ্টেশন মাস্টার, তারপরেই হল বিপদ

মোদীর বিরুদ্ধে ইন্দিরা তাস খেলতে রাহুলের কংগ্রেসে প্রিয়াঙ্কা

মোদীর মাস্টারস্ট্রোকে দেশ পেতে পারে প্রথম মহিলা বাঙালি সিবিআই প্রধান

জন্মদিনে নেতাজি সুভাষের মৃত্যুদিন নিয়ে ছেলেখেলা রাহুলের কংগ্রেসের

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

ব্রিগেড থেকে ফিরেই ভোলবদল, মমতা নয় রাহুলকেই প্রধানমন্ত্রী চাইলেন নেতারা

রাজ্যের হাতে টাকা নেই বাজারে ধার, তারপরেও বিধায়কদের ভাতা বাড়ছে

পাহাড়ে মোর্চা বিজেপির সঙ্গেই, গোপন আস্তানা থেকে বার্তা বিমল গুরুংয়ের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন