ফনী মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের অগ্রিম বরাদ্দ ১০০০ কোটি টাকা

497
ফনী মোকাবেলায় মোদী সরকারের অগ্রিম বরাদ্দ ১০০০ কোটি টাকা/The News বাংলা
ফনী মোকাবেলায় মোদী সরকারের অগ্রিম বরাদ্দ ১০০০ কোটি টাকা/The News বাংলা

ওড়িশার বুকে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় আঘাত ফনী; দুর্যোগ মোকাবেলায় তার আগেই ওড়িশার ক্ষতিগ্রস্থ এলাকার জন্য ১০০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; রাজস্থানের হিন্দুয়ান শহরে একটি নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী জানান; দুর্যোগ মোকাবেলায় সমস্ত রকম সহযোগিতার জন্য সরকার জনসাধারণের পাশে রয়েছে।

শুক্রবার সকালে ওড়িশার উপকূলবর্তী এলাকায় ফনী আঘাত হানে; এর আগেই প্রধানমন্ত্রী জরুরি বৈঠকে বসেন এবং বিশেষ তৎপরতা গ্রহনের জন্য কেন্দ্রের তরফে ব্যবস্থা নেওয়া হয়; ১০০০ কোটির ওপর অগ্রিম সাহায্য ঘোষনা করা হয় কেন্দ্রের তরফে।

আরও পড়ুনঃ বোরখার সঙ্গে হিন্দুদের ঘোমটাও নিষিদ্ধ করা উচিৎ, দাবি জাভেদ আখতারের

প্রধানমন্ত্রী জানান; ওড়িশা, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ের ফলে লক্ষ লক্ষ মানুষ দুর্যোগের মাঝে পরেন; গৃহহারা হয় বহু মানুষ; সেই সব পরিবারগুলির ত্রাণের জন্য কেন্দ্র অগ্রিম সাহায্যের সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী এও জানান যে প্রতিটা রাজ্যের সাথে কেন্দ্র সরকারের তরফে সমানে যোগাযোগ রেখে চলেছে; কিছুক্ষণ বাদে বাদেই অফিসারদের কাছ থেকে সর্বশেষ আপডেট ও নিচ্ছেন প্রধানমন্ত্রী; ফেনী মোকাবিলায় গতকালও বিস্তারিত পর্যালোচনা সভা করেছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা

কারাওলি জেলায় অবস্থিত রাজস্থান এর হিন্দুণ শহরে রাজধানীতে সমাবেশে মোদি বলেন; যে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (এনডিআরএফ); ভারতীয় কোস্টগার্ড; নৌবাহিনী এবং সেনাবাহিনী ত্রাণ এর জন্য প্রস্তুত; ফেনী দুর্যোগের মোকাবিলা করার জন্য সামরিক বাহিনী তৈরি।

নরেন্দ্র মোদী জানান; আমি সাইক্লোন কবলিত রাজ্যের জনগণকে আশ্বস্ত করতে চাই যে সমগ্র দেশ ও কেন্দ্র বিপর্যস্ত পরিবার এবং রাজ্য সরকার গুলির পাশে দাঁড়িয়ে আছে; সাথে বিরোধী দলগুলিকে কটাক্ষ করে অভিযোগ করেন যে বিরোধী দল এই পরিস্থিতিতেও রাজনীতি করছে; তাঁরা এখনও ভারতের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে অসন্তুষ্ট।

আরও পড়ুনঃ অবাস্তব ঘটনা বাস্তবে, ফণীর দাপটে লোহার চেন দিয়ে ট্রেন বেঁধে রাখল রেল কর্তৃপক্ষ

ফেনী বিপর্যয় মোকাবিলার জন্য ক্যাবিনেট সেক্রেটারির সাথে পরামর্শ করে দুর্যোগ মোকাবেলা দপ্তরকে তৈরি হতে বলেন প্রধানমন্ত্রী; যাতে তৎপরতার সাথে যে কোনও রকমের বিপর্যয় মোকাবেলা তড়িঘড়ি সম্ভব হয়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন