ভারত সীমান্তে জঙ্গি হামলা ঠেকাতে আধুনিক নজরদারি

485
ভারত সীমান্তে জঙ্গি হামলা ঠেকাতে আধুনিক নজরদারি ব্যবস্থা/The News বাংলা
ভারত সীমান্তে জঙ্গি হামলা ঠেকাতে আধুনিক নজরদারি ব্যবস্থা/The News বাংলা

সীমান্ত পেরিয়ে প্রতিদিন ভারতে হামলা করছে জঙ্গিরা। তাই, এবার বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে নজরদারি ও নিরাপত্তা জোরদার করার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিয়েছে ভারত।

আরও পড়ুনঃ কাশ্মীরে লড়ছে মরছে সেনা আর তাঁদের নিয়ে চলছে মুনাফার মারপিট

গত ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলায় ৪৯ জন জওয়ানের মৃত্যুর পর ঘটনার দায় স্বীকার করে জইশ ই মহম্মদ জঙ্গিগোষ্ঠী। তারপরেই ক্ষোভে ফুঁসতে থাকে দেশবাসী। প্রত্যাঘাতের দাবী ওঠে দেশজুড়ে। বিভিন্ন রাজনৈতিক দলের তরফেও চাপ সৃষ্টি হতে থাকে কেন্দ্রের ওপর।

আরও পড়ুনঃ ভারতীয় বায়ুসেনা অভিনন্দনের স্ত্রী সাজিয়ে নোংরা রাজনীতি মোদী বিরোধীদের

এরই পরিপ্রেক্ষিতে গত ২৬শে ফেব্রুয়ারি ভোররাতে ভারতীয় বায়ুসেনার তরফে পাকিস্তানের মূল ভূখন্ড বালাকোটে সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়। বায়ুসেনার দেওয়া তথ্য অনুযায়ী মাসুদ আজহারের তিন আত্মীয় সহ কমপক্ষে ৩০০-৩৫০ জন জঙ্গির মৃত্যু হয়েছে। এরপরেই সারাদেশ জুড়ে আনন্দ উৎসবের চেহারা নেয়। সামাজিক মাধ্যমগুলোতেও পাকিস্তানকে নিয়ে ব্যঙ্গ বিদ্রুপে ছেয়ে যায়।

আরও পড়ুনঃ ভারতের ভয়ে কাঁপছে পাকিস্তান, অভিনন্দনকে বিমানে আনার প্রস্তাব নাকচ

২৭শে ফেব্রুয়ারি, ঠিক ১ দিনের মধ্যে অবস্থা সম্পূর্ণ বদলে যায়। সীমান্তে জারি হয় অঘোষিত যুদ্ধ। ভারতের ওপর আঘাত হানার জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের ওপর চাপ সৃষ্টি হতে থাকে পাকিস্তানের অভ্যন্তরে। সীমান্তে যুদ্ধের আবহ তৈরি হলেও যুদ্ধের বাস্তবিকতা পাকিস্তানের ভালোই জানা ছিল।

আরও পড়ুনঃ পাকিস্তানে ভারতীয় সেনার সাহস ও বীরত্ব দেখিয়ে দেশে ফিরলেন অভিনন্দন

যখন শান্তির আলোচনা চলছিল, তখনও সীমান্তে জারি হয় তুমুল সংঘর্ষ। জঙ্গি আক্রমনে কাশ্মীরে মৃত্যু হয় ৫ জওয়ানের। অতএব, কোনো আলোচনাই যে আখেরে শান্তি প্রতিষ্ঠার পক্ষে সহজ হবে না, তা বুঝতে আর বিশেষজ্ঞ হবার প্রয়োজন পড়েনি। পাকিস্তানের মুখ ও মুখোশের তফাৎ বুঝতে শুরু করে দেশবাসী। তাই ভারত পাকিস্তান সীমান্তে নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুনঃ বন্দি হয়েও ভারতীয় বায়ুসেনা অভিনন্দন এর সাহস দেখে কেঁপে গেল পাকিস্তান

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ইস্টার্ন কমান্ডের প্রধান হেমন্ত কুমার কোহিয়া জানান, কম্প্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম, লেজার ওয়াল, সেন্সর, ক্লোজ সার্কিট টিভি, হাই পাওয়ার ক্যামেরা দিয়ে বাংলাদেশ সীমান্তকে মুড়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ যা হয়েছে তা ট্রেলার, আসল ফিল্ম এখনও বাকি বললেন নরেন্দ্র মোদী

‘অত্যাধুনিক এসব প্রযুক্তির মাধ্যমে যেকোনো আবহাওয়ায় নজরদারি চালানো সম্ভব হবে। অতিবৃষ্টি, ঘন কুয়াশা কিংবা ধূলিঝড়ে নজরদারির ক্ষেত্রেও কোনো অসুবিধা হবে না। এই অত্যাধুনিক মাধ্যমের সাহায্যে অদৃশ্যভাবে নদীপথ, স্থলপথ ও আকাশপথেও নজরদারি চলবে’, বলেন হেমন্ত কুমার।

প্রাথমিকভাবে আসাম ও ত্রিপুরা অঞ্চলের ভারত-বাংলাদেশ সীমান্তকে এ প্রযুক্তির আওতায় আনা হবে বলে জানান বিএসএফ কর্মকর্তা। এর ফলে অনুপ্রবেশ ও চোরাচালান বন্ধে উল্লেখযোগ্য অগ্রগতি হবে।

আরও পড়ুনঃ যুদ্ধের উত্তেজনা ভারত পাক সীমান্তে নামল ট্যাঙ্ক, সমুদ্রে প্রস্তুত যুদ্ধজাহাজ

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন